আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
223 views
in পবিত্রতা (Purity) by (75 points)

আসসালামুআলাইকুম,

 

১।ব্রণ গালালে যে সাদা শালের মত বের হয় আথবা সামান্য পানির মত বের হয়,এগুলো কি নাপাক?

 

২।আর ঘামাছি গালালে যে পানি বের হয় তা কি নাপাক?

 

৩।চামড়ার কোন কিছুতে নাপাকি লাগলে তা মগ দিয়ে পানি ঢেলে ধুয়ে নিলে পাক হয়ে যাবে না?

 

৪।নাপাক কাপড় ফ্লোরে রেখে বালতি থেকে মগ দিয়ে পানি নিয়ে কাপড়ে ঢেলে, নাপাক কাপড় কাঁচার পর আবার যদি মগ দিয়ে বালতি থেকে পানি নিতে যাই তখন যদি বালতিতে হাতে লেগে থাকা পানি পড়ে তাহলে কি বালতির পুরো পানি নাপাক হবে?

আর যেহেতু হাত দিয়ে নাপাক কাপড় কাচছিলাম,কাপড় কাঁচার সময় পানির হালকা ছিটাতো হাতে লাগে। ঐ হাত মগ ধরলে বা হাত বালতিতে লাগলে কি মগ বা বালতি নাপাক হবে?

1 Answer

0 votes
by (678,560 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 
  
قَالَ عَطَاءٌ: «تَوَضَّأْ مِنْ كُلِّ حَدَثٍ مِنَ الْبَوْلِ، وَالْخَلَاءِ، وَالْفُسَاءِ، وَالضُّرَاطِ، وَمِنْ كُلِّ حَدَثٍ يَخْرُجُ مِنَ الْإِنْسَانِ

হযরত আত্বা রহঃ বলেন, অযু কর প্রত্যেক হদসের কারণে। যেমন পেশাব, পায়খানা, বায়ু বের হওয়া শব্দসহ বা শব্দ ছাড়া। প্রতিটি বস্তু যা মানুষের শরীর থেকে বের হয়। [মুসান্নাফ আব্দুর রাজ্জাক-১/১৩৯, হাদীস নং-৫২৭]


(০১)

الأظهر في ماء المتنفط أنه طاهر إذا لم يكن له رائحة، ولم يتغير لونه.       
قال النووي رحمه الله في "المنهاج"، ص32: "والقيح والصديد كالدم، وكذا ماء القروح والمتنفط الذي له ريح، كذا بلا ريح في الأظهر. قلت: المذهب طهارته، والله أعلم" انتهى.
সারমর্মঃ
ব্রণের পানির যদি গন্ধ না হয়,রং যদি পরিবর্তন না হয়,তাহলে সেটি পাক।
ইমাম নববী রহঃ বলেন, ব্রণের পানির যদি গন্ধ হয়,তাহলে এটির বিধান রক্তের ন্যায়,অর্থাৎ সেক্ষেত্রে সেটি নাপাক,,,।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি সেই সাদা শাল/পানির গন্ধ বের হয়,তাহলে সেটি নাপাক হবে।
নতুবা পাক।
,
(০২)
ঘামাছির পানি পাক।
,
(০৩)
হ্যাঁ ভালো করে ধোয়া হলে, পাক হবে।  
,
(০৪)
মগ,বালতি,বালতির পানি নাপাক হবেনা।
তবে সতর্কতামূলক কাপড় ধোয়া শেষে সবই ধুয়ে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...