আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
210 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
কোণ দেশ যদি আরেকটা দেশের উপর হামলা চালায় নিরীহ জনগণ হত্যা করে, তাহলে কি হামালার শিকার দেশ কি হামলাকারী দেশের জনগনের উপরে হমালা করতে পাড়বে? প্রশ্ন টা আলাদা আলদা করলে বড় হইয়া যায় তাই অইভাবে করছিলাম।
বোন র প্রস্নের উত্তর অ দিতে হবে হযরত

1 Answer

0 votes
by (697,160 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-
কোন দেশ যদি অন্য আরেকটা দেশের উপর হামলা করে নিরীহ জনগণকে  হত্যা করে, তাহলে কি হামালার শিকার দেশ আক্রমনকারী দেশের জনগনের উপরে হমালা করতে পাড়বে?
এ প্রশ্নের জবাব অনেক অনুসন্ধানের পরও আমার কাছে সংরক্ষিত কোন কিতাবে পাইনি।
অবশেষে আমার শ্রদ্ধেয় উস্তাদ উনার সময়ের অন্যতম বিজ্ঞ গবেষক মুফতী আবুল কালাম যাকারিয়া রাহ(মুহতামীম ও মুফতী -জামেয়া ক্বাসিমূল উলুম দরগাহে হযরত শাহজালাল রাহ)-কে জিজ্ঞাসা করা হলে। তিনি বলেন,
হামলাগ্রস্থ দেশ হামলাকারী দেশের নিরিহ জনগণের উপর হামলা করতে পারবে না।কেননা ঐ দেশের সেনাবাহিনী বা হামলাকারীগণ অপরাধ করেছে। নিরাপরাধ নিরিহ জনগণতো কোনো অপরাধ করেনি।
হামলাগ্রস্থ দেশের এক্ষেত্রে করণীয় কি?
এসম্পর্কে হুজুর বলেনঃ-
হামলাগ্রস্থ দেশ আন্তর্জাতিক আদালতে মামলা করবে।
যদি আন্তর্জাতিক আদালত মামলার সঠিক বিচার না করে বা মামলাকে গ্রহণ না করে, তাহলে হত্যাকারীদেরকে চিন্থিত করে তাদের লক্ষে হামলাগ্রস্থ দেশ আক্রমন করতে পারবে।তবে সর্বাবস্থায় নিরিহ জনগণকে হত্যা করতে পারবেনা।
লক্ষ্যভ্রষ্ট হয়ে দু-একজন নিরাপরাধ জনগণ মারা গেলে সেটা ভিন্ন কথা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 437 views
...