আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
216 views
in পবিত্রতা (Purity) by (30 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

শায়েখ,
(১) কমোডের নিচ থেকে আসা নাপাক পানি ও প্রস্রাবের ছিটা-ফোঁটা যদি বদনায় লেগে যায়, আর তা যদি অসাবধানতাবশত না ধোয়া হয়, তাহলে তা স্পর্শের পর হাত না ধুয়েই ভেজা হাতে পানির ট্যাপ, জামাকাপড়, বই খাতা, চেয়ার- টেবিল... এভাবে বাসার অনেক জিনিসই স্পর্শ করা হয়েছে। এতে নাপাকি লেগে যাওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু কোথায় লেগেছে, কতটুকু লেগেছে, তা তো বুঝতে পারছি না। এখন এগুলো ধোয়া তো বেশ জটিল। এক্ষেত্রে করণীয় কী? এগুলো কি পাক ধরতে পারব?

(২) কোনো ভেজা জিনিসের উপর নাপাকি বা নাপাকি ধোয়ার পানির ছিটা পড়লে শুধু ওই জায়গায় ধুলেই হবে, নাকি পুরো জিনিসটাই ধুতে হবে?

এগুলো কি শয়তানের ওয়াসওয়াসা?
জাযাকুমুল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন ,

হাদীস শরীফে এসেছেঃ
  
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: مَرَّ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْرَيْنِ، فَقَالَ: ” إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا: فَكَانَ لَا يَسْتَنْزِهُ مِنَ البَوْلِ – قَالَ وَكِيعٌ: مِنْ بَوْلِهِ – وَأَمَّا الْآخَرُ: فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ “.

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূল সাঃ দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম হচ্ছিলেন। বললেন, এ দু’টি কবরে আযাব হচ্ছে। কোন বড় কারণে আজাব হচ্ছে না। একজনের কবরে আজাব হচ্ছে সে পেশাব থেকে ভাল করে ইস্তিঞ্জা করতো না। আরেকজন চোগোলখুরী করতো। {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৯৮০, বুখারী, হাদীস নং-১৩৬১}
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি সেগুলোকে পাক ধরবেন। 
তবে  পেশাব পায়খানার ক্ষেত্রে যেহেতু সর্বোচ্চ সতর্কতা কাম্য,তাই উল্লেখিত ছুরতে আর এমনটি করা যাবেনা 
হাত ধৌত করতে হবে।
,
(০২) 
যেহেতু এক্ষেত্রে নাপাকির জায়গা নির্দিষ্ট করা দুরহ ব্যপার,আর তাহা নিজ স্থান ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল,তাই পুরো কাপড় ধৌত করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 93 views
0 votes
1 answer 120 views
...