আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in সাওম (Fasting) by (87 points)
Assalamualaikum wa rohmatullahi wa barokatuhu.Banglay type korte na paray dukkhito. Amar kichu proshno chilo doya kore janaben

1/ ashurar din roja rakhar por porerdin rakhi kintu ta bhenge jay. Amar ashurar roja hobe ki?

2/ E obosthay ki ar roja aday korte hobe jehetu ashurar duita roja aday korte bola hoyeche?

3/ Ashurar ager din kaja roja rekhechilam tobe seta ashurar jora hisebe noy. Seta ki gonno hobe naki aashurar porer din roja bhenge giyeche jonno amar ashurar roja batil kingba gunah hobe ?

Jajakallahu khairan.

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


আশুরার রোযা সম্পর্কে হাদীসে আছে যে, ‘তোমরা 

صوموا عاشوراء وخالفوا فيه اليهود، صوموا قبله يوما أو بعده يوما

আশুরার রোযা রাখ এবং ইহুদীদের সাদৃশ্য পরিত্যাগ করে; আশুরার আগে বা পরে আরো একদিন রোযা রাখ।’
মুসনাদে আহমদ ১/২৪১

(০১)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যদি শুধুমাত্র আশুরার দিন রোযা রাখাকে ইসলামী স্কলারদের মতে মাকরুহে তানযিহি।    
তবে রাসুলুল্লাহ সাঃ থেকে শুধু আশুরার দিনেও রোযা রাখার প্রমান পাওয়া যায়,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার আশুরার রোযার ফজিলত আদায় হয়ে যাবে,ইনশাআল্লাহ।         

হাদীস শরীফে এসেছেঃ
  
عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ: حِيْنَ صَامَ رَسُولُ اللهِ ﷺ يَوْمَ عَاشُورَاءَ وَأَمَرَ بِصِيَامِهِ قَالُوا يَا رَسُولَ اللهِ إِنَّهُ يَوْمٌ تُعَظِّمُهُ الْيَهُودُ وَالنَّصَارَى فَقَالَ رَسُولُ اللهِ ﷺ فَإِذَا كَانَ الْعَامُ الْمُقْبِلُ إِنْ شَاءَ اللهُ صُمْنَا الْيَوْمَ التَّاسِعَ قَالَ فَلَمْ يَأْتِ الْعَامُ الْمُقْبِلُ حَتّٰـى تُوُفِّىَ رَسُولُ اللهِ ﷺ

ইবনে আব্বাস (রাঃ) বলেন, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন আশূরার রোযা রাখলেন এবং সকলকে রাখার আদেশ দিলেন, তখন লোকেরা বলল, ‘হে আল্লাহর রসূল! এ দিনটিকে তো ইয়াহুদ ও নাসারারা তা’যীম করে থাকে।’ তিনি বললেন, তাহলে আমরা আগামী বছরে ৯ তারীখেও রোযা রাখব ইনশাআল্লাহ। কিন্তু আগামী বছর আসার আগেই আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ইন্তেকাল হয়ে গেল।
(মুসলিম ২৭২২, আবূ দাঊদ ২৪৪৫)
,
(০২)
★নফল কোনো ইবাদত শুরু করার পর ভেঙ্গে ফেললে তাহা পূরন করা যেহেতু ওয়াজিব,
তাই প্রশ্নে উল্লেখিত রোযা ভেঙ্গে ফেলার কারনে পুনরায় কোনো দিন সেই নফল রোযার কাজা আদায় করতে হবে।
,
(০৩)
না,সেই রোযা আশুরার রোযা হিসেবে গন্য হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 128 views
0 votes
1 answer 181 views
...