আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in সালাত(Prayer) by (3 points)
edited by
১. ফরজ নামায যেগুলা ৪ বা ৩ রাকাত একা পরলে তাতে কি ৩ এবং ৪ নাম্বার রাকাত এ সুরা মিলাতে হবে নাকি শুধু ফাতেহা পরব?

২।ইমাম যে নামায এ জোরে তিলওাত করে না সেই নামায এ কি আমি চুপ থাকব নাকি আমি আমার মত সুরা পরে যাব?

২. সুন্নত নামায যেগুলা ৪ রাকাত তাতে কি ৩ এবং ৪ নাম্বার রাকাত এ সুরা মিলাতে হবে নাকি শুধু ফাতেহা পরব?

৩।সুন্নত নামায কি জোরে পড়া যlবে ?

1 Answer

0 votes
by (677,640 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
শরীয়তের বিধান মতে ফরজ নামাজের ৩য়,৪র্থ রাকাতে শুধু সুরা ফাতেহা পড়া সুন্নাত। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ، قَالَ حَدَّثَنَا هَمَّامٌ، عَنْ يَحْيَى، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي قَتَادَةَ، عَنْ أَبِيهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَقْرَأُ فِي الظُّهْرِ فِي الأُولَيَيْنِ بِأُمِّ الْكِتَابِ وَسُورَتَيْنِ، وَفِي الرَّكْعَتَيْنِ الأُخْرَيَيْنِ بِأُمِّ الْكِتَابِ، وَيُسْمِعُنَا الآيَةَ، وَيُطَوِّلُ فِي الرَّكْعَةِ الأُولَى مَا لاَ يُطَوِّلُ فِي الرَّكْعَةِ الثَّانِيَةِ، وَهَكَذَا فِي الْعَصْرِ وَهَكَذَا فِي الصُّبْحِ.

আবূ কাতাদাহ্ (রাযি.) হতে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যুহরের প্রথম দু’রাক‘আতে সূরাহ্ আল-ফাতিহা ও দু’টি সূরাহ্ পড়তেন এবং শেষ দু’রাক‘আতে সূরাহ্ আল-ফাতিহা পাঠ করতেন এবং তিনি কোন কোন আয়াত আমাদের শোনাতেন, আর তিনি প্রথম রাক‘আতে যত দীর্ঘ করতেন, দ্বিতীয় রাক‘আতে তত দীর্ঘ করতেন না। ‘আসরে এবং ফজরেও এ রকম করতেন। (বুখারী শরীফ ৭৭৬) (আধুনিক প্রকাশনীঃ ৭৩২, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭৪০)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে রাকাতে ৩য়,৪র্থ রাকাতে শুধু সুরা ফাতেহা পড়বেন।
,
(০২)
হানাফি মাযহাব অনুসারে আপনি চুপ থাকবেন।

ভিন্নমতানুসারী গন নিজ মাযহাব,নিজ স্কলারদের মত অনুসারে আমল করতে পারেন।
,
(০৩)
সুন্নাত নামাজের প্রতি রাকাতেই সুরা ফাতেহার সাথে অন্য সুরা মিলাতে হবে।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে সুরা মিলাতে হবে।
,
(০৪)
মাগরীব,ঈশা,ফজরের সুন্নাত নামাজে আপনি চাইলে জোড়ে কিরাআত পড়তে পারবেন।
তবে জোহর বা আছরের নামাজে সুন্নাতের ক্ষেত্রে নয়।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...