আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
300 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
১.ছেলে ও মেয়ে যদি যৌন চাহিদা পূরণ করতে(নিয়ত সহবাসের ) মৌখিক বা লিখিত চুক্তি করে নিজেরা নিজেরা( যেমন কিছু দিন আমরা বিয়ে করে একসাথে থাকব তোমাকে এত টাকা দেওয়া হবে এবং কিছু দিন পর তালাক দেওয়া হবে)এবং বিয়ের নিয়ম অনুযায়ী বিয়ে করে বিয়ের সময় "সময় ও উপভোগ" বিষয় উল্লেখ না থাকে তাহলে বিয়ে হালাল হবে ? এটা কি মুতা বিয়ে হবে ?
-ইসলামে নিজের যে কোন প্রয়োজন পূরণ হ‌ওয়ার পর তালাক দেওয়া হালাল হবে ?

-কোন মানুষ যদি টাকার বিনিময়ে মুসলিম হয় তাহলে তাকে মুসলিম বলা যাবে ?


-কেউ ঝগড়া করে একবার বা দ্বীতীয়বার তালাক দেওয়ার কিছুক্ষণ পর পুনরায় বিয়ে ছাড়া একসাথে থাকতে পারবে ?


২. হুরমত প্রমানিত হ‌ওয়ার জন্য মেয়েদের লজ্জাস্থান বলতে যেমন স্তন ও যোনিকে বুঝানো হয়েছে ?
-লজ্জাস্থান কাপড়ের উপর দিয়ে দেখাকে বুঝানো হয়েছে না নগ্ন অবস্থায় দেখাকে ?


৩.কোন মুসলিম কোন মুসলিম মেয়েকে ধর্ষণ করতে আসলে ঐ মহিলা নিজেকে বাঁচাতে অন্যায় এর প্রতিবাদ হিসেবে মুসলিম লোকটিকে হত্যা করল এতে কি মহিলার কবীরা গুনাহ হবে ?


-প্রতিবাদ করতে গিয়ে মহিলা নিজেয় মারা যায় তাহলে মহিলা কি শহীদ হবে ?

-কেউ দুর্ঘটনায় নিহত হলে শহীদ হবে ?

- মনে কুচিন্তা না আসলে মেয়েদের দিকে তাকানো ছেলেদের জায়েজ আছে মেয়েদের যেমন জায়েজ আছে ?


৪.কার‌ও একাধিক ব‌উ থাকলে সমান অধিকার কিভাবে রক্ষা করবে ? শুধু খরচ দিলে হবে ? যেমন সহবাস সংখ্যা, সময় সবার সাথে সমান করতে হবে ?
- একজনকে ১০০ টাকা দিলে বাকি ৩ জনকেও ১০০ টাকা দিতে হবে না কম দিল‌ও হবে ?


-বুঝানোর পর না বুঝলে স্বামী বেপর্দা ব‌উকে পাছায় চাবুক পিটা করা হালাল হবে ? শরীরের অন্য অঙ্গগুলোতেও মারা যাবে ?


৫.সব মাযহাব অনুযায়ী চলার চেষ্টা করলে কবীরা গুনাহ হবে ?
- যেমন অন্য মাযহাব অনুযায়ী হুরমত প্রমানিত হলে যেখানে ব্যভীচার শর্ত ।এ সকল মাযহাব মানলে কবীরা গুনাহ হবে ?(হানাফী মাযহাবে এ ক্ষেত্রে আমল না করলে )

-আলেমদের মধ্যে কোনো বিধান নিয়ে মতপার্থক্য থাকলে সেটা না মানলে গুনাহ হবে ?

-জন্মদিন পালন যেহেতু অন্য ধর্মের লোকদের ধরমীয় বিষয় নয় তাই পালন করলে গুনাহ নেই এবং কেউ বলল পালন না করতে এটি কবীরা গুনাহ। এ ক্ষেত্রে কেউ পালন করলে কবীরা গুনাহ হবে ?(যেহেতু আলেমদের মত পার্থক্য আছে )

-কেউ বলল সিগারেট খাওয়া নিন্দনীয় এবং অন্য দিকে কেউ বলল শরীরের ক্ষতি করে তাই হারাম । এ ক্ষেত্রে কেউ সিগারেট খেলে কবীরা গুনাহ হবে ?

-ইজতিহাদ ফতোয়া দেওয়ার জন্য কতজন অভিজ্ঞ আলেম প্রয়োজন হয় ?

-কোন মুসলিম কোন এক দলের ইজতিহাদ ফতোয়া মানলে লোকটার কি গুনাহ হবে যদি ফতোয়া ভুল হয় ?

-এখানে এক এক দলের আলেম এক এক রকম ফতোয়া দিচ্ছেন । যে কোন এক দলের ফতোয়া মানলে হবে কি ?


৬.প্রত্যেক এশার নামাজের পর হাজতের সালাত এর পর এ দুয়া করলে অনেক অর্থ সম্পদ ও রিযিক বেড়ে যায় ?

এরপর এই দোয়াটি পাঠকরবে।

আললাহুম্মা ইয়া আউয়ালাল আউয়ালিন, ইয়া আখিরাল আখিরিন, ইয়া জাল কুওয়াতিল মাতিন, ইয়া রাহিমাল মাসাকিন, ইয়া আরহামার রাহিমিন।


-উপরের দোয়া সহীহ ? উচ্চারণ সহীহ ?


৭.ইসলামে রাষ্ট্র প্রধানের জন্য ওযর কি গ্ৰহনযোগ্য যেমন মানব রচিত আইন তৈরি , ইসরাইল এর সাথে সম্পর্ক , আল ওয়ালা ওয়াল বারা ঠিক না থাকা।??

1 Answer

+1 vote
by (713,000 points)
edited by


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
না, এমন বিয়ে জায়েয হবে না।
https://www.ifatwa.info/8569 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আপনার প্রশ্নের জবাব বুঝার পূর্বে নিম্নোক্ত ফাতাওয়াটি লক্ষ্যণীয়।
শরীয়তে দু'টি নিষিদ্ধ বিবাহের আলোচনা পাওয়া যায়।যথাঃ-(ক)(নিকাহুল মুত'আহ বা মূতা বিবাহ(খ)নিকাহুল মু'আক্কাতি বা সাময়িক বিবাহ
হেদায়া কিতাবে এ দু'টি বিয়েকে হুকুমসহ এভাবে ফুটিয়ে তুলা হয়েছে,
সাময়িক বিয়ে বাতিল,যেমন কেউ কোনো মহিলাকে দু'জন সাক্ষীর উপস্থিতিতে দশ দিনের জন্য বিয়ে করল।ইমাম যুফার রাহ বলেন,এভাবে বিয়ে করলে বাতিল হবে না বরং সাধারণ বিয়ের মত লাযিম হয়ে যাবে।কেননা বিয়ে বাতিল শর্তসমূহর মাধ্যমে ফাসিদ হয় না।ইমাম যুফার রাহ ব্যতীত অন্যান্য হানাফি ফুকাহায়ে কেরাম মনে করেন,সে এখানে বিয়েকে উপভোগের অর্থে নিয়ে এসেছে।আর উকুদ তথা চুক্তিতে অর্থকেই ধর্তব্য হিসেবে ধরে নেয়া হয়।সময় কম হোক আর বেশী হোক উপভোগের অর্থ চলে আসলে সেই বিয়ে বাতিল বলে গণ্য হবে।আর এখানে সময়ের উল্লেখের ধরুণ উপভোগের অর্থা পাওয়া গিয়েছে।(হেদায়া-১/১৯০)

(২)
লজ্জাস্থান বলতে প্রস্রাবের রাস্তার ভিতরের অংশ,স্থন নয়।সুতরাং লজ্জাস্থানের ভিতরের অংশকে দেখলে তখনই হুরমত প্রমাণিত হবে।

(৩)
ধর্ষণ থেকে বাচতে প্রয়োজনে ধর্ষককে হত্যা করাও জায়েয।মহিলা মারা গেলে শহীদ হিসেবে বিবেচিত হবে। দুর্ঘটনায় মারা গেলে শহীদের মর্যাদা যাবে।
কু চিন্তা ব্যতিতও একবারের বেশী মহিলার দিকে তাকানো জায়েয হবে না।

(৪)
সবকিছুতে সমান হিসসা দিতে হবে। হ্যা, অন্তরে কারো প্রতি বেশী মহব্বত থেকে গেলে সেটার কারণে স্বামী গোনাহগার হবে না।

স্ত্রীকে শাসন করতে প্রহার করা যাবে।তবে স্পর্শকাতর স্থানে প্রহার করা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/6149

(৫)
আপনি উক্ত প্রশ্ন সমূহ দ্বারা আমাদেরকে কোন দিকে নিয়ে যেতে চাচ্ছেন? মনে হচ্ছে, আংশিক উত্তর জেনে শুনেও আপনি আবার জানতে চাচ্ছেন, তাই আপনাকে শুধু একটিমাত্র প্রশ্নের উত্তর দেবো,যা আপনার জন্য জরুরী।
জনসাধারণের জন্য নিজ মাযহাবের ফাতাওয়া অনুযায়ী জীবন পরিচালনা করা ওয়াজিব।নির্দিষ্ট একটি মাযহাব মানাও ওয়াজিব।

(৬)
উচ্ছারণ তো মৌখিক ভাবে পড়ে শুনানো ব্যতিত সঠিক উচ্ছারণ আপনি কখনো জানতে পারবেন না।তাই আপনাকে বলবো, উক্ত দু'আ পড়া যাবে। উক্ত দু'আ সম্পর্কে বিশুদ্ধ কোনো হাদীস আমাদের জানা নেই।

(৭)না, এখানে উযর বিল জাহালত, গ্রহণযোগ্য নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...