আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
266 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আমি হস্ত মৈথুন ছাড়ার জন্য নিজের উপর শক্ত থাকার জন্য একদিন দোয়া করে বসি যে আল্লাহ আমি কাজটি করলে আমাকে অসুস্থ করে দিয়েন ....। কিন্ত আবার কোন একদিন আমি কাজটি করে বসি .....। এই ক্ষেত্রে কি আমার দোয়া কবুল হয়ে যাবে .......? এবং সমস্যার সম্ভাবনা থাকলে করণীয় কি...?

1 Answer

0 votes
by (712,600 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জাবের ইব্ন আব্দুল্লাহ্ (রাঃ) হতে বর্ণিত।
عن جابر بن عبد الله الأنصاري رضي الله عنهما قال: قال رسول الله صلّى الله عليه وسلّم: (لا تدعوا على أنفسكم، ولا تدعوا على أولادكم، ولا تدعوا على خدمكُم، ولا تدعوا على أموالكُم، لا تُوافقُوا من اللهِ تعالى ساعة نيْلٍ فيها عطاء فيستجيب لكم)
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ তোমরা নিজেদের অভিশাপ দিও না। তোমরা তোমাদের সন্তান-সন্ততিদের অভিশাপ দিও না, তোমরা তোমাদের চাকর-চাকরানীদের বদ্-দুআ কর না এবং তোমরা তোমাদের ধন-সম্পদের প্রতি বদ্-দু’আ কর না। কেননা এমন একটি বিশেষ মুহূর্ত আছে যখন দু'আ (বা বদ-দু’আ) করলে তা কবুল হয়ে যায়। কাজেই তোমার ঐ বদ্-দু’আ যেন ঐ মুহূর্তের সাথে মিলে না যায়।(আবু-দাউদ-১৫৩২)

https://www.ifatwa.info/4344
হস্তমৈথুন হারাম ও কবিরাহ গুনাহ।
কারো বিবাহ করার সামর্থ না থাকলে(যদিও আজকাল এমন মানুষ পাওয়া দুস্কর) এবং লাগাতার রোজা রাখার পরও যদি কারো যৌনচাহিদা এমন পর্যায়ের থাকে যে, যেকোনো মুহুর্তে হারামে লিপ্ত থাকার প্রবল আশংকা থাকে, তাহলে এমতাবস্থায় কেউ কেউ অনুমতি দিয়ে থাকেন।সুতরাং প্রকৃতির বিরুদ্ধে গিয়ে এমন কাজ সম্পাদন না করাই কাম্য। মোটকথাঃ সাধারণত হস্তমৈথুন কবিরাহ গোনাহ।কবিরা গোনাহ করলে তাওবাহ ব্যতীত মাফ হবে না।উপরে বর্ণিত পরিস্থিতিতে কেউ কেউ ক্ষমাযোগ্য অপরাধ বলেছেন।তবে অধিকাংশ উলামায়ে কেরাম সর্বাবস্থায়ই হারাম এবং কবিরা গোনাহ বলেছেন।সুতরাং তাওবাহ ব্যতীত মাফ হবে না।হুর পাওয়া যাবে না।এমন কোনো বর্ণনা সহীহ সনদে বর্ণিত হয়নি। (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
দু'আ কখন জানি কবুল হয়ে যায়, সেটাতো নিশ্চিতরূপে বলা যায় না। তাই এভাবে বদ দু'আ করা আপনার উচিৎ হয়নি।সুতরাং আপনি বদ দু'আর প্রভাব থেকে বাচতে আল্লাহর কাছে পানাহ চাইবেন।আল্লাহ আপনার সহায় হোক, আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...