আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামুআলাইকুম

যদি কোন বাবা-মা এমন করে জীবিত অবস্থায় তাদের সন্তানদের মধ্যে শুধু মেয়েকেই সম্পত্তি  ইসলামী শরীয়ত অনুযায়ী ভাগ করে  দিল ( মেয়ের জন্য আলাদা জমি,টাকাপয়সা দিলো যাতে মেয়ে ভালো থাকে)কিন্তু ছেলেদের কাউকেই জীবিত অবস্থায় তাদের ( বাবা-মায়ের) সম্পদ ভোগ করতে দিতে চায় না‌ ।বরং বলে  আমরা(বাবা-মা)মারা যাওয়ার পর তোমরা (ছেলেরা) তোমাদের ভাগ পাবে ।এখানে বাবা - মায়ের ভোরণ পোষণও ছেলেরা বহন করে।
(১)এমতাবস্থায় তাদের জীবিত অবস্থায় যদি মেয়ে সম্পত্তি ভোগ করতে পারে তাহলে ছেলেরা কি সম্পত্তি ভোগ করতে পারবে না?ইসলামী শরীয়ত এ বিষয়ে কি বলে?
(২)আর বাবা মা এক্ষত্রে কি ছেলে সন্তানদের উপর অন্যায় করেছেন?

 (৩) বাবা মায়ের এমন কাজের জন্য ছেলেদের অন্তরে তাদের প্রতি বিরুপ মনোভাব তৈরি হয়।নফস অনেক বেশি ওয়াসওয়াসা দেই তাদের বিরুদ্ধে।এ অবস্থা থেকে পরিত্রাণের উপায় কি? কোরআন ও হাদিসের আলোকে জানাবেন ইনশাআল্লাহ

1 Answer

0 votes
by (710,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
হযরত আবু উমামা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﻗَﺪْ ﺃَﻋْﻄَﻰ ﻛُﻞَّ ﺫِﻱ ﺣَﻖٍّ ﺣَﻘَّﻪُ ، ﻓَﻠَﺎ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَﺍﺭِﺙٍ
নিশ্চয় আল্লাহ তা'আলা প্রত্যেক হক্বদারকে তার প্রাপ্য হক্ব (নির্ধারণ)করে দিয়েছেন।সুতরাং ওয়ারিছদের জন্য আর কোনো ওসিয়্যাত নেই।
অর্থাৎ-মূত্যুর পরে কাউকে কিছু দানের সিদ্ধান্ত নিলে সেটা ওসিয়ত হয়ে যায়,আর নিজ ওয়ারিছদের মধ্য থেকে কারো জন্য ওসিয়ত করা জায়েয নয়।তবে ওয়ারিছ ব্যতীত অন্য কারো জন্য এক তৃতীয়াংশ মালে ওসিয়ত করা জায়েয আছে। (সুনানে আবু-দাউদ-২৮৭০সুনানে তিরমিযি-২১২০সুনানে নাসাঈ-৪৬৪১ইবনে মাজাহ-২৭১৩)

হযরত আনাস ইবনে মালেক রাযি থেকে বর্ণিত,
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ فَرَّ مِنْ مِيرَاثِ وَارِثِهِ، قَطَعَ اللَّه ُمِيرَاثَهُ مِنَ الْجَنَّةِ يَوْمَ الْقِيَامَةِ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ যে ব্যক্তি তার ওয়ারিছদেরকে মিরাছ প্রদান থেকে পলায়ন করবে(তথা-ওয়ারিছদেরকে মিরাছ থেকে বঞ্চিত করবে)আল্লাহ তা'আলা ক্বিয়ামতের দিন তাকে জান্নাতের মিরাছ থেকে বঞ্চিত করবেন। (সুনানে ইবনে মাজাহ-২৭০৩)

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦِ اﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ - ﻋَﻦِ اﻟﻨَّﺒِﻲِّ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - ﻗَﺎﻝَ: «ﻻَ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَاﺭِﺙٍ، ﺇِﻻَّ ﺃَﻥْ ﻳَﺸَﺎءَ اﻟْﻮَﺭَﺛَﺔُ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ ওয়ারিছদের জন্য কোনো ওসিয়ত নেই,তবে যদি অন্যান্য সমস্ত ওয়ারিছরা রাজি থাকে তাহলে জায়েয আছে। (মিশকাত-৩০৭৪)


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মেয়ের সম্পদেরনহিস্যাকে নিশ্চিত করতে যদি বাবা মা সম্পদের একাংশকে তাদের জীবদ্দশায় দিয়ে দেয়, এবং এই সম্পদ বন্টনে কোনো প্রকার বাড়াবাড়ি না করে, তাহলে এতে কোনো সমস্যা নেই। তবে বাবা মায়ের উচিৎ ছেলে সন্তানদের হিস্যাকেও পৃথক করে দেয়া। ছেলে সন্তানকে কষ্ট দেয়ার নিয়তে এমনটা করা কখনো জায়েয হবে না।হ্যা, বিশেষ কোনো হেকমতে করলে সেটা অনুমোদন থাকবে।
বাবা মায়ের উচিৎ সকল সন্তানের প্রতি সদাচার করা।সকলের প্রতি সুবিচার করা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...