আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম।
একজন নিজের ইনকামের টাকায় করা সম্পত্তি কি নিজের ইচ্ছেমত কাউকে দিতে পারবে? এই স্বাধীনতা কি তার আছে?

আমার মা আমার বাবার ২য় স্ত্রী।১ম স্ত্রী মারা যাওয়ার পর আমাার মাকে বিয়ে করেন।   মা ; বাবাকে, তার পরিবারকে,সন্তানদের যেভাবে ২৫ বছর ধরে দেখাশোনা করে রেখেছেন, তাতে বাবা কৃতজ্ঞতাস্বরূপ এবং তার নিরাপত্তার কথা ভেবে বাবার নিজের ইনকামের টাকায় করা ঘর মায়ের নামে লিখে দেয়।আর কিছু জমি তার নামে কিনে।দেনমোহরের অর্থের পরিবর্তে নাকি এটা কিনে।কিন্তু কিনার সময় এই নিয়তে কিনেছেন কিনা জানি না।পরে যখন সৎভাইবোন হিসেব চায় তখন তিনি এটা বলেন ,দেনমোহর ছিল দেড় লাখ টাকা। এটার তৎকালীন মূল্য,মানে মায়ের নামে জমি যখন কিনেছেন তখন মূল্য ছিল কমবেশি ৭০ হাজারের মত।কিন্তু এটার বর্তমান মূল্য ৬ লাখের মত।বাবা এই জমি বিক্রি করে মাকে সারে ৪ লাখ টাকার অন্যত্র আবার জমি কিনে দেয়।বাকী টাকা বাবার অন্য প্রয়োজনে খরচ করে।

আমার প্রশ্ন হল,এভাবে কি বাবা তার নিজের ইনকামের টাকায় করা সম্পত্তি থেকে মাকে এসব জমি+ঘর দেওয়া কি ঠিক হয়েছে? তাকে এভাবে দেওয়ায় আমার সৎ ভাইবোনেরা খুব রাগান্বিত বাবার উপর।কিন্তু একটা জমি দেনমোহর বাবদ আরেকটা ঘর সৎ ভাইবোনদের থেকে তার নিরাপত্তার কথা ভেবে দিয়েছেন। বাবার নতুন করে ঘর তৈরির সামর্থ নেই।তাই যেটা ছিল সেটাই দিয়েছেন। ভেবেছেন ২৫ বছর যে সবাইকে পেলেপুষে রেখেছেন ঘর দিলেও সে পাল্টে যাবে না।তার কাছে ছেলেমেয়েরা আসবে।কিন্তু অন্য কোনো ছেলেকে দিলে সবাই তার কাছে যাবে না।কিন্তু দেওয়ার পর ভাইবোনদের রূপ পাল্টে গেল।সবাই দূরে চলে গেল।আসল ওরা দূরেই ছিল।ওদের ভয়েই বাবা নাকি মাকে এই ঘর লিখে দেয়।একবার মাকে ঘর থেকে বের করে দেয়। তখন আমরা দুই ভাইবোন খুব ছোট। ছোট ছোট আমাদের দুই ভাইবোনকে নিয়ে মা বেড়িয়ে যায়।বাবা চাননি তার অবর্তমানে মাকে এমন পরিস্থিতিতে পড়তে হোক এ বয়সে।কারন আমরা এখনও কেউ ইনকাম করি না।ভাই ইন্টারে উঠেছে।আর আমি অনার্স ২য় বর্ষে পড়ি।এদিকে বাবা হার্টের রুগী।
কিন্তু আমাদের চাওয়ায়তো কিছু হবে না।ইসলাম কি বলে,আল্লাহ কি এতে অসন্তুষ্ট কিনা, তা-ই জানতে চাচ্ছি।আমারও খুব অপরাধবোধ হয় যে বাবা কাজটা কি ঠিক করল কিনা।তাকে পরকালে শাস্তি পেতে হয় কিনা।উল্লেখ্য, বাবার আরও সম্পত্তি আছে যাতে সব ভাইবোন আলাদা আলাদা একেকটা বাড়ি করতে পারবে।আর সৎভাইবোনদের ইচ্ছামত তাদের মধ্যে ছোট দুই ভাইয়ের একজনকে ঘর তুলে দিয়েছে যদিও সেটা মাকে যেটা দিয়েছে তার তুলনায় অর্ধেক।আর একজনকে কিছু টাকা দিয়েছে। বাকী দুইজনের ১ জন ঠকিয়ে অনেক টাকা নিয়েছে বাবার থেকে।বোনদের ১ জন, সেও কিছু টাকা নিয়েছে। আবার মা তার বাবার বাড়ি থেকে পাওয়া ৭৫ হাজার বাবাকে দিয়েছেন। আসলে একটু প্যাচানো মনে হতে পারে বিষয়গুলো।     
জাযাকুমুল্লাহু খইরন

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ভূমিকা
হযরত আবু উমামা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﻗَﺪْ ﺃَﻋْﻄَﻰ ﻛُﻞَّ ﺫِﻱ ﺣَﻖٍّ ﺣَﻘَّﻪُ ، ﻓَﻠَﺎ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَﺍﺭِﺙٍ
নিশ্চয় আল্লাহ তা'আলা প্রত্যেক হক্বদারকে তার প্রাপ্য হক্ব (নির্ধারণ)করে দিয়েছেন।সুতরাং ওয়ারিছদের জন্য আর কোনো ওসিয়্যাত নেই।
অর্থাৎ-মূত্যুর পরে কাউকে কিছু দানের সিদ্ধান্ত নিলে সেটা ওসিয়ত হয়ে যায়,আর নিজ ওয়ারিছদের মধ্য থেকে কারো জন্য ওসিয়ত করা জায়েয নয়।তবে ওয়ারিছ ব্যতীত অন্য কারো জন্য এক তৃতীয়াংশ মালে ওসিয়ত করা জায়েয আছে। (সুনানে আবু-দাউদ-২৮৭০সুনানে তিরমিযি-২১২০সুনানে নাসাঈ-৪৬৪১ইবনে মাজাহ-২৭১৩)


যদি কারো শুধুমাত্র এক মেয়েই থাকে তাহলে তার মৃত্যর পর তার ঐ এক মেয়ে পূর্ণ সম্পত্তির অর্ধেক পাবে। এবং দুই মেয়ে থাকলে পূর্ণ সম্পদের দুই তৃতীয়াংশ মেয়ে পাবে।
বাকী সম্পত্তি ঐ মৃতব্যক্তির অন্যান্য আসহাবে ফারায়েযরা পাবেন। কারা কারা পাবে, সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/343


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মৃত্যুর পর কে কতটুকু পাবে সেটা নির্ধারণ কেউ করে দিতে পারবে না।বরং এর জন্য শরীয়ত নির্দিষ্ট কিছু খাত রেখেছে।তবে মানুষ তার জীবদ্দশায় তার সম্পদকে যেভাবে ইচ্ছা সেভাবেই ব্যবহার করতে পারবে।সে চাইলে তার সমুদয় সম্পদকে যে কাউকে দিয়ে যেতে পারবে। এতে উক্ত ব্যক্তি মালিক হয়ে যাবে।

আপনার বাবা আপনার মায়ের নামে যে সম্পদ লিখে দিয়েছেন, সেটার মালিক আপনার মা। চায় মহরের মূল্য থেকে কম হোক বা বেশী।এই লিখে দেওয়া সম্পদ ব্যতিত অবশিষ্ট সম্পদ থেকেও আপনার মা অংশ পাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...