আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?আসসালামু আলাইকুম রুমাল পড়া কি সুন্নত ?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْهَا ، قَالَتْ : بَيْنَما نَحْنُ جُلُوسٌ فِي بَيْتِنَا فِي حَرِّ الظَّهِيرَةِ ، قَالَ قَائِلٌ لِأَبِي بَكْرٍ : هَذَا رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - مُقْبِلًا مُتَقَنِّعًا . رَوَاهُ الْبُخَارِيُّ

[‘আয়িশাহ্ (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেছেনঃ একদিন আমরা গ্রীষ্মের দুপুরে আমাদের ঘরে বসা ছিলাম। এমন সময় জনৈক ব্যক্তি আবূ বকর (রাঃ)-কে বলে উঠল, ঐ যে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (চাদর দ্বারা) মাথা ঢেকে এদিকে আগমন করছেন।
সহীহ : বুখারী ৫৮০৬, সহীহ ইবনু হিব্বান ৬২৭৭, মুসনাদে আহমাদ ২৫৬২৬, আবূ দাঊদ ৪০৮৩, মুসান্নাফ ‘আবদুর রায্যাক ৯৭৪৩, শারহুস্ সুন্নাহ্ ৩১০৯ নং হাদীসের অধ্যায়।

এই হাদীসের ব্যাখ্যায় বলা হয়েছেঃ
এটি মূলত হিজরতের আলোচনা সম্বলিত বড় একটি হাদীসের অংশ বিশেষ।

এ ঘটনা হিজরতের পূর্বে মক্কায় ঘটেছিল। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দ্বিপ্রহরে রৌদ্রত্তাপের মধ্যে চাদর কিংবা রুমাল দিয়ে মাথা ঢেকে আবূ বকর (রাঃ)-এর বাড়ীর দিকে যাচ্ছিলেন। এ সুসংবাদ আবূ বকরকে দেয়ার জন্য লোকটি আবূ বকর-এর বাড়ীতে গিয়ে জোরে বলতে লাগলেন এই দেখ রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাথা ঢেকে তোমার বাড়ীর দিকে আগমন করছেন! ক্ষরত্তাপের দেশ আরবের লোকেরা রোদের কারণে মাথা ঢেকে চলাচল করত, ছাতা ব্যবহারে তারা তেমন অভ্যস্ত নয়। আজও তাদের মধ্যে এ অভ্যাস পরিলক্ষিত হয়, তারা মাথায় ছাতার পরিবর্তে রুমাল ব্যবহার করে থাকেন।

রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর মাথা ঢেকে চলা কি রোদের কারণে ছিল না অন্য কোন কারণে? তা নিয়ে ব্যাখ্যাকারগণ বিভিন্ন কথা বলেছেন। কেউ কেউ বলেছেন, তিনি ‘আরবের প্রথানুযায়ী রোদের উত্তাপ থেকে রক্ষার জন্যই চাদর বা রূমাল দ্বারা মাথা ঢেকে নিয়েছিলেন। কেউ কেউ বলেছেন, তিনি মূলত হিজরতের গোপন কথা আবূ বকরের নিকট বলার জন্য যাচ্ছিলেন, তাই লোকচক্ষু থেকে নিজেকে আড়াল করার জন্য চাদর দ্বারা মাথা ঢেকে নিয়েছিলেন। (মিরক্বাতুল মাফাতীহ; ফাতহুল বারী ১০ম খন্ড, হাঃ ৫৮০৭; ‘আওনুল মা‘বূদ ৪১৩৮)

হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, ‘[রাসুলুল্লাহ (সা.)-এর ইন্তেকালের কয়েক দিন আগে অসুস্থ অবস্থায়)] একদিন তিনি তাঁর কাপড় দিয়ে মাথা আবৃত করে বেরিয়ে আসেন...।’ (বায়হাকি)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
রাসুলুল্লাহ (সা.) কখনো কখনো তাঁর মাথা রুমাল বা চাদর দিয়ে আবৃত করতেন বলে বর্ণিত হয়েছে। তবে এভাবে মাথা আবৃত করা তাঁর রীতি ছিল কি না এবং মাথায় রুমাল ব্যবহার করা উচিত কি না সে বিষয়ে আলেমদের মতভেদ রয়েছে। 
সুতরাং মাথায় রুমাল ব্যবহার করা সুন্নাত কিনা,এই মর্মে মতবিরোধ হয়েছে।
তবে কোনো ভাবেই এটি সুন্নাতে মুয়াক্কাদা হবেনা, সুন্নাতে যায়েদা অতিরিক্ত সুন্নাত হতে পারে।
,
কেহ যদি রাসুলুল্লাহ সাঃ এর মুহাব্বতে এভাবে রুমাল মাথায় দেয়,নিয়ত করে যে রাসুলুল্লাহ সাঃ এভাবে রুমাল মাথায় রাখতেন ,তাহলে সে ছওয়াব পাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 227 views
...