আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

১. বর্তমানে আমরা যে সেলাই করা লুঙ্গি পড়ি এগুলো পড়ার  ক্ষেত্রে সুন্নত তরিকা কি? মানে কি ভাবে লুঙ্গি পড়লে সুন্নত আদায় হবে? এমন কি কোন নিয়ম আছে যে সামনের দিকে কিছুটা ঝুলিয়ে রাখতে হবে? এটা কি রাসুল সাঃ থেকে প্রমানিত? আমি এটা নিয়ে ওসওয়াসায় ভুগছি। আমি আগে খুব সুন্দর করে লুঙ্গি পড়তে পারতাম। কিন্তু কোন এক বইয়ে পড়েছি যে লুঙ্গির সামনের দিকে ঝুলিয়ে রাখা সুন্নত। তার পর থেকে এভাবে সামনের দিকে ঝুলিয়ে পড়ার জন্যে বার বার লুঙ্গি বাঁধতে থাকি। একবার বাঁধি মনে হয় হয় নাই। আবার বাঁধি। এভাবে ৫-৭ বারও হয়ে যায়। দয়া করে আমাকে উপযুক্ত পরামর্শ দিবেন ইনশাআল্লাহ।

২. টয়লেটে প্রয়োজনীয় জরুরত পুরা করার সময় বা কমন বাথরুম যেখানে টয়লেট ও গোসলখানা একসাথে সেখানে গোসল করার সময় কি মুখে উচ্চারণ না করে মনে মনে যিকির করা যাবে? যেহেতু এসময় শয়তান নানা রকম ওসওয়াসা দেয়।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

মহানবী (সা.) বিভিন্ন পোশাক পরিধান করতেন। তিনি জামা (কামিস) পছন্দ করতেন। তবে অগণিত হাদিসের আলোকে দেখা যায়, ব্যবহারের আধিক্যের দিক থেকে ‘ইযার’ ও ‘রিদা’ বা সেলাইবিহীন লুঙ্গি ও চাদরই তিনি সবচেয়ে বেশি ব্যবহার করতেন।

মহানবী (সা.)-এর লুঙ্গি পরিধানের কথা অগণিত হাদিসে বর্ণিত হয়েছে। তাঁর ব্যবহৃত লুঙ্গির আয়তন সম্পর্কে অনেক বর্ণনা পাওয়া যায়। বর্ণনাগুলোর সূত্র নিয়ে কারো কারো আপত্তি আছে, তবে সব বর্ণনা একত্র করা হলে সেখান থেকে আমরা বিশেষ বিধান পাই।

এ বিষয়ে ইমাম ওয়াকিদি (রহ.) দুর্বল সূত্রে বর্ণনা করেছেন, ‘রাসুলুল্লাহ (সা.)-এর লুঙ্গি ছিল চার হাত এক বিঘত লম্বা ও এক হাত এক বিঘত চওড়া। তিনি জুমা ও দুই ঈদের নামাজের জন্য তা পরিধান করতেন। ’ এতে প্রতীয়মান হয় যে রাসুলুল্লাহ (সা.) ও সাহাবিদের ব্যবহৃত লুঙ্গি আমাদের লুঙ্গির মতোই বা তার চেয়ে একটু কম লম্বা এবং আমাদের দেশে প্রচলিত লুঙ্গির চেয়ে অনেক কম চওড়া ছিল।

লুঙ্গি পরিধানের সুন্নাত তরীকা।

১। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের লুঙ্গি সাড়ে চার হাত লম্বা এবং সাড়ে তিন হাত প্রশস্ত ছিল। (শামায়েল)

২। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাদা রংয়ের লুঙ্গি ছিল, তিনি সাদা কাপড় পছন্দ করতেন। (বুখারী শরীফ ও মিশকাত শরীফ)

৩। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের লুঙ্গির সামনের দিক কিছুটা ঝুলন্ত থাকতো এবং পিছনের দিক একটু উঁচু থাকতো। (মাদারিযুন নবুওয়াত)

৪। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লুঙ্গি সর্বদা অর্ধনলা বরাবর রাখতেন। (আবু দাউদ শরীফ, হাদীস নং-৩৫৬২)

৫। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেলাই ছাড়া লুঙ্গি পরিধান করতেন। হ্যাঁ সতর খুলে যাওয়ার ভয় থাকলে সেলাই করা জায়েয।

৬। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নুতন লুঙ্গি তথা কাপড় পরিধান করতেন তখন জুমার দিন হতে শুরু করতেন। (যাদুল মায়াদ)

৭। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন লুঙ্গি বা কাপড় পরিধান করতেন তখন পোশাকের নাম নিয়ে এ দোয়া পড়তেন। (আবু দাউদ শরীফ, হাদীস-৩৫০৪, তিরমিযী শরীফ, হাদীস নং-১৬৮৯)

اَللّٰهُمَّ لَكَ الْحَمْدُ اَنْتَ كَسَوْتَنِيْهِ اَسْاَلُكَ مِنْ خَيْرِهٖ وَخَيْرِ مَا صُنِعَ لَهٗ وَاَعُوذُ بِكَ مِنْ شَرِّهٖ وَشَرِّ مَا صُنِعَ لَهٗ

# হযরত আব্দুল্লাহ ইবনে উমে রাযি থেকে বর্ণিত রয়েছে-

ﻋﻦ ﻋﺒﺪﺍﻟﻠﻪ ﺑْﻦِ ﻋُﻤَﺮ ﺭﺿِﻲَ ﺍﻟﻠﻪ ﻋﻨْﻬُﻤﺎ "ﺃﻥَّ ﺭﺟُﻼً ﻣﺮَّ ﻭﺭﺳﻮﻝُ ﺍﻟﻠﻪ - ﺻﻠَّﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠَّﻢ - ﻳﺒﻮﻝُ ﻓﺴﻠَّﻢ ﻓَﻠَﻢْ ﻳﺮُﺩَّ ﻋﻠﻴﻪ"

রাসূলুল্লাহ প্রস্রাব করতেছিলেন,এমতাবস্থায় একব্যক্তি রাসূলুল্লাহ সাঃ এর পাশ দিয়ে অতিক্রম করছিলো।উক্ত ব্যক্তি রাসূলুল্লাহ সাঃ কে সালাম করলো কিন্তু রাসূলুল্লাহ সাঃ সালামের কোনো জবাব দেননি।(সহীহ মমুসলিম-৩৭০)

মুহাজির ইবনে কুনফুয রাযি থেকে বর্ণিত রয়েছে,

ﻭﻋﻦِ ﺍﻟﻤُﻬﺎﺟﺮ ﺑﻦ ﻗﻨﻔﺬ ﺃﻧَّﻪ ﺃﺗَﻰ ﺍﻟﻨَّﺒﻲَّ ﺻﻠَّﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠَّﻢ ﻭﻫﻮ ﻳﺒﻮﻝ ﻓﺴﻠَّﻢ ﻋﻠﻴﻪِ ﻓﻠَﻢْ ﻳَﺮُﺩَّ ﻋﻠﻴْﻪِ ﺣﺘَّﻰ ﺗﻮﺿَّﺄ، ﺛُﻢَّ ﺍﻋﺘَﺬَﺭَ ﺇﻟﻴْﻪِ ﻓﻘﺎﻝ : " ﺇﻧِّﻲ ﻛﺮِﻫْﺖُ ﺃﻥ ﺃﺫْﻛُﺮَ ﺍﻟﻠﻪ ﻋﺰَّ ﻭﺟﻞَّ ﺇﻻ ﻋﻠﻰ ﻃُﻬْﺮ ﺃﻭ ﻗﺎﻝَ : ﻋﻠﻰ ﻃﻬﺎﺭﺓ

একবার তিনি রাসূলুল্লাহ সাঃ এর নিকট আসলেন,এমতাবস্থায় রাসূলুল্লাহ সাঃ প্রস্রাব করতেছিলেন।তিনি সালাম করলে তখন রাসূলুল্লাহ সাঃ ওজু করার পূর্ব পর্যন্ত তার সালামের কোনো জবাব দেননি।অতঃপর তাকে কারণ বর্ণনা করে বললেন যে,অপবিত্র অবস্থায় আল্লাহর যিকির করাকে আমি অপছন্দ করি।(সুনানে আবু-দাউদ-১৭)

ইমাম নববী রাহ বলেন,

ﻗﺎﻝ ﺍﻟﻨَّﻮﻭﻱُّ ﺭﺣِﻤﻪ ﺍﻟﻠﻪ ﻓﻲ ﻛﺘﺎﺏ " ﺍﻷﺫﻛﺎﺭ :" " ﻳُﻜْﺮَﻩُ ﺍﻟﺬِّﻛﺮُ ﻭﺍﻟﻜﻼﻡُ ﺣﺎﻝَ ﻗﻀﺎﺀِ ﺍﻟﺤﺎﺟﺔ ﺳﻮﺍﺀٌ ﻛﺎﻥ ﻓﻲ ﺍﻟﺼَّﺤﺮﺍﺀِ ﺃﻭ ﻓﻲ ﺍﻟﺒُﻨْﻴَﺎﻥ، ﻭﺳﻮﺍﺀٌ ﻓﻲ ﺫﻟﻚ ﺟَﻤﻴﻊ ﺍﻷﺫﻛﺎﺭِ ﻭﺍﻟﻜﻼﻡ ﺇﻻ ﻛﻼﻡ ﺍﻟﻀَّﺮﻭﺭﺓ، ﺣﺘَّﻰ ﻗﺎﻝ ﺑﻌﺾُ ﺃﺻﺤﺎﺑِﻨﺎ : ﺇﺫﺍ ﻋﻄِﺲَ ﻻ ﻳَﺤﻤَﺪ ﺍﻟﻠَّﻪ ﺗﻌﺎﻟﻰ، ﻭﻻ ﻳﺸﻤِّﺖُ ﻋﺎﻃِﺴًﺎ ﻭﻻ ﻳﺮﺩُّ ﺍﻟﺴَّﻼﻡ، ﻭﻻ ﻳُﺠﻴﺐ ﺍﻟﻤﺆﺫِّﻥ، ﻭﻳﻜﻮﻥ ﺍﻟﻤُﺴَﻠِّﻢ ﻣُﻘَﺼِّﺮًﺍ ﻻ ﻳَﺴﺘﺤﻖُّ ﺟﻮﺍﺑًﺎ، ﻭﺍﻟﻜﻼﻡ ﺑِﻬﺬﺍ ﻛﻠِّﻪ ﻣﻜﺮﻭﻩٌ ﻛﺮﺍﻫﻴَﺔَ ﺗَﻨﺰﻳﻪٍ ﻭﻻ ﻳَﺤﺮﻡ، ﻓﺈﻥْ ﻋَﻄِﺲَ ﻓَﺤَﻤِﺪَ ﺍﻟﻠَّﻪ ﺗﻌﺎﻟﻰ ﺑﻘَﻠْﺒِﻪ ﻭﻟﻢ ﻳُﺤﺮِّﻙ ﻟِﺴﺎﻧَﻪ ﻓﻼ ﺑﺄﺱ، ﻭﻛﺬﻟﻚ ﻳَﻔﻌَﻞُ ﺣﺎﻝَ ﺍﻟﺠِﻤﺎﻉ ."

বাথরুম করার সময়ে আল্লাহর যিকির বা কথা বলা মাকরুহে তানযিহি। চায় বাথরুম ঘরে হোক বা বাহিরে খোলা মাঠে হোক। এবং সব রকম কথাবার্তাই মাকরুহে তানযিহি। তবে প্রয়োজনের কথাবার্তা অবশ্যই জায়েয। এমনকি আমাদের উলামায়ে কেরাম বলেন, বাথরুমে থাকাবস্থায় কেউ হাঁচি দিলে,তখন সে 'আলহামদু-লিল্লাহ' বলতে পারবে না, এবং বাথরমে থাকাবস্থায় কেউ হাঁচির জবাবে 'ইয়ারহামুকাল্লাহ' ও বলতে পারবে না। সালামের জবাব দিতে পারবে না। আ'যানের জবাব দিতে পারবে না। এ সময় কথাবলা মাকরুহে তানযিহি,হারাম নয়। তাই মনের ভিতর যিকিরকে ঠোট নাড়ারো ব্যতীত উপস্থিত করবে। সহবাসের বিষয়টাও ঠিক এরকম। তথা সে সময়ও যিকির করা মাকরুহে তানযিহি।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের লুঙ্গির সামনের দিক কিছুটা ঝুলন্ত থাকতো এবং পিছনের দিক একটু উঁচু থাকতো। স্বাভাবিক ভাবে সামনের দিকে একটু ঝুলিয়ে রেখে লুঙ্গি পরিধান করার চেষ্টা করতে হবে। তবে সামনে ও পিছনের দিকে যদি সমান হয়ে যায় এতে গুনাহ হবে না। সুতরাং উপরে উল্লেখিত পন্থায়  আমল করাই শ্রেয় তবে এটিকে কেন্দ্র করে অসওয়াসায় ভোগা মোটেও উচিত হবে না।

২. টয়লেটে মনে মনে জিকির করা হলে গোনাহ হবে না। তবে মুখে উচ্চারণ করে বলা গোনাহের কাজ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...