আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
179 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম।
কষ্ট করে লেখাটা পড়ে দেখার অনুরোধ রইল।
আমি এবার HSC 2021 exam দিয়েছি। কমার্স ব্যাকগ্রাউন্ড।
আমার পরিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কাছে হাটহাজারীতে নতুন বাসা ভাড়া নিবে।
এখন অনার্সে এডমিশনের জন্য আমার কাছে ৩ টা অপশন আছে।
১. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।  আমি চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারে।  তাকদীরে থাকলে চান্সও পেতে পারি।  কিন্তু সমস্যা হচ্ছে সহশিক্ষা।
২. যেহেতু হাটহাজারীতে বাসা নিবে সেহেতু চাইলে আমি হাটহাজারী কলেজে এডমিশন নিতে পারি।  যা আমার বাসা থেকে কাছেই হবে।  কিন্তু সেখানেও একই প্রবলেম সহশিক্ষা।
৩. আরেকটা অপশন হল শহরের কোনো women College  এ এডমিশন নেয়া। সেক্ষেত্রে প্রবলেম হচ্ছে  আমার বাসা থেকে দূরে আপ-ডাউন করতে হবে।  তাও আবার পাবলিক বাসে করে যেতে হবে। যেকোনো পাবলিক বাস বা গাড়ি মেয়েদের জন্য ঠিক কতটা অস্বস্তিকর তা আর বলার অপেক্ষা রাখেনা। এভাবে আপ-ডাউন   করা আমার জন্য কষ্টকর। তাছাড়া আমার আম্মু টিচার।  মেঝ বোনও ইনশাআল্লাহ কলেজে ভর্তি হবে।  কিন্তু আমার বোন ছোটটার বয়স ৩ বছর।  তাই আম্মু স্কুলে গেলে আমি এবং আমার মেঝ বোন ভাগাভাগি করে আমার ছোট বোনকে রাখব।  পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যেতে হবে।  সেক্ষেত্রে দূরে আপডাউন করলে ছোট বোনকে রাখা নিয়ে প্রবলেমে পড়তে হতে পারে৷ আমার আব্বু শহরে থাকে।  সময়-সুযোগ পেলে আমাদের কাছে আসে।   এছাড়া আমি women college এ যদি ভর্তি হয় তবুও কোচিং এর ক্ষেত্রে আমাকে ঠিকই ছেলেদের সাথে একসাথে পড়তে হবে।  কোচিং করা ছাড়া তো আমি আমার পড়া বুঝব না।
এখন আমি ব্যাক্তিগত ভাবে হাটহাজারী কলেজে পড়ার সিদ্ধান্ত নিয়েছি। সেক্ষেত্রে আমি ভেবে দেখেছি যে ঐখানে সহশিক্ষা হলেও কলেজটা আমার  বাসা থেকে কাছেই হবে।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও আমার বাসার কাছে হলেও আমার মনে হয় ভার্সিটির পরিবেশ অনেক খারাপ। এর চেয়ে বরং হাটহাজারী কলেজের পরিবেশ বেটার।  ভার্সিটির পরিবেশটা অনেক বড়।  ঐখানে মনে হয় ফিতনার চান্সও বেশি।  তুলনামূলক হাটহাজারী কলেজের পরিবেশটা ছোট।  ফিতনার চান্সও ইনশাআল্লাহ কম হবে।   আমি কলেজের আশেপাশেই কোথাও কোচিং করব ইনশাআল্লাহ।  মেয়েদের জন্য তো আলাদা কোনো কোচিং তেমন থাকেনা৷  তাই কী আর করার।  women College এর ক্ষেত্রেও তো সেটাই করতে হবে।  তার উপর আবার দূরে পাবলিক বাসে করে আপ-ডাউন করতে হবে।  ছোট বোনকে নিয়েও প্রবলেম হতে পারে।  তাই আমি হাটহাজারী কলেজেই পড়ার সিদ্ধান্ত নিয়েছি।
এখন আমার প্রশ্ন হলো,  এই বিষয়ে ইসলামী শরীয়াহ কী বলে?  আমার এই সিদ্ধান্ত কী সঠিক?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা
https://www.ifatwa.info/343 নং ফাতাওয়ায় ইতি পূর্বে বলেছিলাম যে,
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার সকল বিবরণ শ্রবণ করে আমরা বলবো যে, আপনি হাটহাজরি কলেজে ভর্তি হয়ে যাবেন।সদাসর্বদা  চক্ষুকে হেফাজতে রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...