আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
195 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)
reshown by
আসসালামু আলাইকুম।
আমরা হানাফীরা আশয়ারি-মাতুরিদি আক্বীদা মানি।  কিছু কিছু বিষয়ে তিন বৃহৎ আক্বীদা মাজহাবে বিভিন্ন ভাবে ব্যাখা করা হয়েছে। পরিচিত কিছু সালাফী ভাইরা বলেন যে, আমরা উপমহাদেশের হানাফীরা নিজেদের মন মতো আকীদা লালন করি যা আবু হানীফা (রহঃ) এর সাথে মিল নেই। তারা জোড়াজুড়ি করে সহীহ আক্বীদা মানতে।

এখন প্রশ্ন হলো-
১. আমরা যারা জেনারেল লাইনে পড়োশোনা করি, তাদের এ বিষয়ে করণীয় কি ?

২. আকীদা বিষয়ে গভীর জ্ঞান রাখা কি ফরজ ? (যেমন - আল্লাহ কোথায় আছেন,আল্লাহর হাত ইত্যাদি বিষয় গুলো নিয়ে)

৩. কেউ যদি এতোটুকু বিশ্বাস রাখে যে আল্লাহ এক এবং কোনো  শরীক নেই ; বাকি সূক্ষ্ম বিষয় নিয়ে চিন্তা না রাখে,তাহলে কি তার আক্বীদায় সমস্যা হবে ?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আকিদার মধ্যে আল্লাহর জাত ও সিফাত ইত্যাদি নিয়ে আলোচনা হয়, আর আল্লাহর জাত ও সিফাত নিয়ে আলোচনা থেকে বিরত থাকতে হাদীসে বলা হয়েছে।
https://www.ifatwa.info/12930 নং ফাতাওয়ায় বলেছি যে,
হযরত আব্দুল্লাহ ইবনে সালাম রাযি থেকে বর্ণিত,
সারমর্মঃ রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা আল্লাহকে নিয়ে চিন্তা ফিকির করবে না।বরং আল্লাহর সৃষ্টি নিয়ে চিন্তা গবেষণা করবে।(হিলয়াতুল আউলিয়া-৬/৬৬(আত-তারগিব ওয়াত-তারহিব-৬৭৩)

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: (تَفَكَّرُوا فِي آلَاءِ اللَّهِ، وَلَا تَفَكَّرُوا فِي اللَّهِ)
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা আল্লাহর নিয়ামত নিয়ে চিন্তা গবেষনা করো। আল্লাহকে নিয়ে চিন্তা গবেষনা করবে না।(বায়হাক্বী-৯২৭, তাবারানি-১২১১১)(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আকিদা বিষয়ে কুরআনে বর্ণিত স্বাভাবিক বিষয়াদির উপর ঈমান নিয়ে আসলেই যথেষ্ট হবে। যেমন,আল্লাহ এক,আল্লাহ আরশের উপর আছেন।উনার কোনো শরীক নাই, উনার কোনো সন্তান নাই।উনার কোনো সমকক্ষ নাই। বিস্তারিত জানার কোনো প্রয়োজন নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...