আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
১.আমি রমাদ্বানের শেষ ৫ দিনের নফল ইতিকাফের নিয়তে ইতিকাফে বসি ,একদিন ইতিকাফ শেষ হলে ইফতারের পর ইতিকাফ ভেংগে ফেলি এখন কি আমাকে ইতিকাফের কাযা আদায় করতে হবে ?আর নফল ইতিকাফ অবস্থায় ওযু করতে গিয়ে শরীরে পানি ঢাললে কি ইতিকাফ ভাংগবে?

২.একজন মেয়ে পিরিয়ড অবস্থায় পরের দিন সুস্থ হবে কিনা কনফউসড ছিল এমন অবস্থায় সুন্নাহ রোযা রাখতে গিয়ে নিয়ত এভাবে করেছিল যে  যদি কাল পিরিয়ডের সুস্থতার লক্ষন দেখি তাহলে রোযা পূর্ন করব না হয় রোযা রাখব না, রোযার নিয়তে সাহরী ও করে পরদিন সে দেখতে পায় পিরিয়ডের লক্ষন অবশিষ্ট আছে, এখন সেই রোযা কি কাযা করতে হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
https://ifatwa.info/43190/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اَطِیۡعُوا اللّٰہَ وَ اَطِیۡعُوا الرَّسُوۡلَ وَ لَا تُبۡطِلُوۡۤا اَعۡمَالَکُمۡ ﴿۳۳﴾ 

হে মুমিনগণ! তোমরা আল্লাহর আনুগত্য কর এবং রাসূলের আনুগত্য কর, আর তোমরা তোমাদের আমলসমূহ বিনষ্ট করো না।
(সুরা মুহাম্মাদ ৩৩)


★শরীয়তের বিধান মতে সুন্নাতে মুয়াক্কাদা ইতিকাফ বা মান্নতের ইতিকাফ ভেঙ্গে গেলে সেটির কাজা আবশ্যক।তবে  নফল ইতিকাফের কাজা ওয়াজিব নয়।
কেননা নফল ইতিকাফ মসজিদ (ইতিকাফের স্থান) থেকে বের হওয়ার দ্বারা ভেঙ্গে যায়না,বরং খতম হয়ে যায়।
এবং ইতিকাফ খতম হওয়ার ছুরতে কাজা আবশ্যক হয়না।

فی الھندیۃ:
ھذا کلہ فی الاعتکاف الواجب اما فی النفل فلا بأس بان یخرج بعذر وغیرہ فی ظاھر الروایہ۔
(الھندیۃ، 214/1، ط رشیدیہ)
সারমর্মঃ
ইতিকাফের যাবতীয় বিধিনিষেধ ওয়াজিব ইতিকাফ নিয়ে। নফল ইতিকাফের ক্ষেত্রে ওযর বশত বের  হোক বা ওযর ছাড়া বের হোক, কোনো সমস্যা নেই। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ইতিকাফ খতম হয়েছে।
তবে এটি যেহেতু নফল ইতিকাফ ছিলো,তাই এর কাজা আদায় করতে হবেনা।   

★ইস্তিঞ্জার নিয়তে বের হয়ে ইতিকাফ অবস্থায় ওযু করতে গিয়ে শরীরে পানি ঢাললে (ফরজ গোসল ব্যাতিত এমনিতেই গোসল করলে) ইতিকাফ ভেঙ্গে যায়না।

তবে শুধুমাত্র এ ধরনের গোসলের নিয়তে ইতিকাফের স্থান থেকে বের হয়ে গোসল করার দ্বারা ইতিকাফ ভেঙ্গে যাবে।   

(০২) 
হ্যাঁ সেই রোযার কাজা আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 53 views
...