আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
124 views
in সাওম (Fasting) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ। একজন মেয়ের ২০১৭ সাল থেকে এই বছর পর্যন্ত অনেকগুলো রোজা কাজা আছে, তবে তার নির্দিষ্ট দিন তারিখ মনে নেই। সেহেরীতে উঠতে পারেনা বিধায় ২০২০ সালে হিদায়াত পাওয়ার পরও তার এই রোজাগুলো রাখাই হচ্ছে না। এখন সে যদি রাতে খাবার খেয়ে কাযা রোজা আদায়ের নিয়ত করে যে "আমার জীবনের যতো কাযা রোজা আছে তার মধ্যে প্রথম কাযা রোজাটা আমি আদায় করতেছি' এবং সেহেরীতে না উঠলে কি তার রোজা আদায় হবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/16063/  নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

শরীয়তের বিধান অনুযায়ী সেহরী খাওয়া মুস্তাহাব। ফরজ বা ওয়াজিব নয়।

তবে সেহরী খাওয়ার দ্বারা রোযার রাখতে শক্তি অর্জন হয়। তাই সেহরি খাওয়া মুস্তাহাব।  

সুতরাং সাহরী খাওয়া ছাড়াই কেহ রোযা রাখলে রোযা আদায় হয়ে যাবে, পুরোপুরি ছওয়াবও পাবে। (নাজমুল ফাতওয়া ৩/১৮৫)

 


সেহরি খাওয়া সুন্নত, এটি রোজার অংশ নয়। সেহরি না খেলেও রোজা হয়ে যায়। (মুসনাদে আহমদ ২/৩৭৭; ইমদাদুল ফাত্তাহ ৬৯৭)

 

 আর রমজান মাসে কোনো কারণে রাতে নিয়ত করতে না পারলে এবং সুবহে সাদিকের পর থেকে রোজা ভঙ্গের কোনো কারণ পাওয়া না গেলে দুপুরের আগ (অর্থাৎ সুবহে সাদিক থেকে সূর্যাস্তের মধ্যবর্তী সময়ের আগ) পর্যন্ত নিয়ত করার সুযোগ থাকে। তবে রাতে নিয়ত করে নেওয়াই উত্তম। [শরহু মুখতাসারিত তহাবী ২/৪০৪; কিতাবুল আছল ২/২২৬; ফতোয়ায়ে হিন্দিয়া ১/১৯৬; বাদায়েউস সানায়ে ২/২২৯]

 

সাহরী খাওয়া সুন্নত। পেট ভরে খাওয়া জরুরি নয়, এক ঢোক পানি পান করলেও সাহরীর সুন্নত আদায় হবে।

হাদীস শরীফে আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-

تسحروا، فإن في السحور بركة.

 তোমরা সাহরী খাও। কেননা, সাহরীতে বরকত রয়েছে।’-সহীহ মুসলিম ১/৩৫০

 

অন্য হাদীসে বলা হয়েছে, সাহরী খাওয়া বরকতপূর্ণ কাজ। সুতরাং তোমরা তা পরিত্যাগ করো না। এক ঢোক পানি দিয়ে হলেও সাহরী কর। কারণ যারা সাহরী খায় আল্লাহ তাআলা তাদের উপর রহমত বর্ষণ করেন এবং ফেরেশতারা তাদের জন্য রহমতের দুআ করেন।’ (মুসনাদে আহমদ ৩/১২; মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস : ৯০১০; সহীহ ইবনে হিববান, হাদীস ৩৪৭৬)

আরো জানুনঃ 

https://ifatwa.info/3346/

 

রোজার নিয়ত কখন থেকে করতে হবে সম্পর্কে বিস্তারিত জানুন- https://ifatwa.info/22517/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

জ্বী হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে এভাবে নিয়ত করে কাযা রোজা আদায় করা যাবে এবং সাহরী না খেয়ে রোজা রাখলেও হবে। এতে কোনো সমস্যা নেই। আবার রোজার সওয়াবের মধ্যে কোনো কমতিও হবে না ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 298 views
...