আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (35 points)
আমি একাদশ ও দ্বাদশ শ্রেণির আইসিটি পড়ায়।
১. আমি কয়েকটি বই মিলিয়ে একটি বই তৈরি করেছি। বই এর বিগত সালের বহুনির্বাচনি প্রশ্নগুলো অন্য একটি বই থেকে সংগ্রহ করেছি। আমার তৈরি করা বই কি জায়েজ হয়েছে?
২. কোন একটি টপিক পড়ানোর সময় কোন একটি বই এর সাহায্য নিতে হয়। আমার সকল শিক্ষার্থীকে ক্লাস করানোর সময় আমি যদি বই এর ছবি তুলে সেখান থেকে ক্লাস করায় তাহলে কি জায়েজ হবে?
৩. কোন বই এর সাহায্য নিয়ে কোন বই লিখলে আমি যদি সেই বইয়ের ক্রেডিট না দেই তাহলে কি গুনাহ হবে?
৪. আমার একটি কম্পিউটার এর দোকান আছে। আমি সিভি তৈরি করার সময় যদি গুগল থেকে কপি করে সিভি তৈরি করি সেক্ষেত্রে কি গুনাহ হবে? কারণ, ইন্টারনেটে পাওয়া যায় এমন প্রায় সব জিনিসের কপিরাইট রয়েছে। যদি গুনাহ হয় তাহলে আমি আমার কাস্টমারদের সিভি তৈরি করে দিবো?

৫. বোর্ড প্রশ্ন গুলো কপি করার কারণে যদি গুনাহ হয় সেক্ষেত্রে আমি কিভাবে বই লিখবো? কারণ, নতুন লেখক হিসেবে আমার পক্ষে তো পুরাতন বোর্ড প্রশ্ন গুলো সংগ্রহ করা সম্ভব না। আমি প্রশ্ন এবং উত্তর উভয়ই কপি করেছি।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো অন্যায় কাজ নিজে করা যেমন জায়েজ নেই,অন্যকে সেই অন্যায় কাজে সহযোগিতা করাও জায়েজ নেই।

কাউকে ধোকা দিয়ে তার কিছু নিয়ে ব্যবসা ইত্যাদি কোনো কিছুই জায়েজ নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
  
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

সংরক্ষিত প্রকাশনার কোনো বই দেখে কোনো বই লেখা, ছাপানো,পিডিএফ বানানো কোনো কিছুই জায়েজ নেই।

কপিরাইট নিয়ে বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

(০১)
আপনি যেহেতু কোনো একটি বই এর বিগত সালের বহুনির্বাচনি প্রশ্নগুলো অন্য একটি বই থেকে সংগ্রহ করেছেন,সুতরাং সেই বই থেকে সংগ্রহ করলেন,সেটি যদি সংরক্ষিত প্রকাশনার হয়ে থাকে,তাহলে তো কাজটি কোনোভাবেই জায়েজ হয়নি।

আর যদি  সংরক্ষিত প্রকাশনার না হয়ে থাকে,বরং এভাবে লেখার যদি অনুমতি থাকে,তাহলে সুত্র হিসেবে তাদের বই এর নাম লেখা উচিত ছিলো।
নিজের নামে চালিয়ে দেয়া ধোকা মূলক কাজ হবে।

(০২)
এটি জায়েজ হবে।

(০৩)
হ্যাঁ, গুনাহ হবে।

(০৪)
আপনি যেউ সাইট থেকে কপি করে সিভি তৈরি করছেন,সেই সাইট কর্তৃপক্ষের পক্ষ থেকে যদি এভাবে কপির অনুমতি না থাকে,তাহলে এমনটি জায়েজ হবেনা। 

(০৫)
বোর্ড প্রশ্ন গুলো তো সংশ্লিষ্ট সকলের সামনেই প্রকাশিত, তাই এটি কপি করলে গুনাহ হবেনা।
তবে সেই বই কর্তৃপক্ষের পক্ষ থেকে যদি নিষেধাজ্ঞা থাকে,তাহলে এটি জায়েজ হবেনা।

আর উত্তর কপি করা বই কর্তৃপক্ষের পক্ষ থেকে অনুমতি না নিয়ে কোনোভাবেই জায়েজ হবেনা।
সংরক্ষিত প্রকাশনার না হলেও কমপক্ষে নিচে  সুত্র হিসেবে সেই বইয়ের নাম দিতেই হবে।

আর সংরক্ষিত প্রকাশনার হলে তো স্পষ্ট অনুমতি নিতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...