0 votes
35 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (82 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,
1. সন্তানের জন্মের পর নাম রাখার অনুষ্ঠান কি করা জায়েজ ? যদি জায়েজ হয়ে থাকে তা কেমন করে করতে হবে? এটা কি কোনো দুআ অনুষ্ঠান বা এমন কিছু হবে ? সাহাবাদের (রাঃ ) কারো ঘটনা দিয়ে যদি ডিটেলস বুঝিয়ে বলতেন.
আর যদি অনুষ্ঠান না করতে পারে কেউ তাহলে নিজেরা নাম সিলেক্ট করে ডাকতে শুরু করবে কি ?

2. আকিকা কখন দেয়া উত্তম ?

3. সন্তান জন্মের পর এমন আর কোনো সুন্নাহ আমল থাকলে জানালে উপকৃত হবো.

1 Answer

0 votes
by (410,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সন্তান জন্মের পর সন্তানের কানে আযান ও ইকামত দেওয়া সুন্নত।এবং ইসলামী নাম রাখা সুন্নত। তাহনীক তথা কোনো বড় আলেমের চর্বিত খেজুর সন্তানের তালুতে লাগিয়ে দেওয়া সুন্নত।চুলের ওজন পরিমাণ স্বর্ণ-রোপা সদকাহ করা মুস্তাহাব। আকিকা করা সুন্নত।এবং সপ্তমদিনে আকিকা করা মুস্তাহাব।


যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে
العقيقة عن الغلام وعن الجارية وهي ذبح شاة في سابع الولادة وضيافة الناس وحلق شعره مباحة لا سنة ولا واجبة كذا في الوجيز للكردري.
ছেলে সন্তান এবং মেয়ে সন্তান উভয়ের পক্ষ্য থেকে সপ্তম দিনে আকিকা করা হবে এবং যিয়াফত করানো হবে ও চুল মুন্ডানো হবে।এটা মুবাহ তথা সুন্নতে যায়েদা।সুন্নতে মু'আক্বাদা বা ওয়াজিব নয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৬২)

রাসূলুল্লাহ সাঃ বলেন,
( مَنْ وُلِدَ لَهُ وَلَدٌ فَأَحَبَّ أَنْ يَنْسُكَ عَنْهُ فَلْيَنْسُكْ ، عَنْ الْغُلامِ شَاتَانِ مُكَافِئَتَانِ ، وَعَنْ الْجَارِيَةِ شَاةٌ )
যদি কারো সন্তান জন্ম নেয় এবং সে যদি পছন্দ করে আকিকা দিতে,তাহলে সে যেন বরাবর দুটি ছাগল দ্বারা ছেলের আকিকা করে।এবং একটি ছাগল দ্বারা মেয়ের আকিকা করে। (সুনানু আবু-দাউদ-২৮৪২)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
নাম রাখার জন্য অনুষ্টান করা সম্পূর্ণ বিদ'আত।

(২)
সপ্তমদিনে আকিকা করা উত্তম।

(৩)
 সুন্নত আ'মল গুলো উপরে বলেছি। আপাতত এগুলো পালন করার সর্বাত্মক চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (82 points)
তাহলে যেই নামে ডাকবো সেটা নিজেরাই ডাকা শুরু করে দিবো ?  কোনো কিছু করার প্রয়োজন নেই এমন কি ?
by (410,320 points)
প্রশ্নটি অস্পষ্ট।স্পষ্টকরে লিখুন

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...