আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
341 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আসসালামু আলাইকুম, আমাদের খাবারের ‍দোকান রয়েছে, দোকানে দই বিক্রি করা হয় আজকে ১৪/০৬/২২ তারিখ আট(৮) কেজি গরম দুধে একটি টিকটিকি পড়ে, এবং সাথে সাথে উঠিয়ে ফেলা হয়। প্রশ্ন হলো উক্ত দুধ/দুধ দিয়ে তৈরী দই খাওয়া যাবে কিনা।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

শরীয়তের বিধান হলো টিকটিকি মারা মুস্তাহাব। প্রথম আঘাতেই মেরে ফেলতে পারলে অধিক ছওয়াবের কথা হাদীস শরীফে এসেছে।      

 

عن النبي ا : من قتل وزغا في أول ضربۃ کتبت لہ مائۃ حسنۃ ‘‘عن أبي ھریرۃ ص، (صحیح مسلم ، حدیث نمبر : ۲۲۴۰ ، باب استحباب قتل الوزغ ) محشی ۔

 

 ’’ عن النبي ا أنہ قال : في أول ضربۃ سبعین حسنۃ ‘‘ عن أبي ھریرۃ ص (سنن أبي داؤد ، حدیث نمبر : ۵۲۶۴ ، باب في قتل الأوزغ ، کتاب الآداب ، : صحیح مسلم ، حدیث نمبر : ۲۲۴۰ ، باب استحباب قتل الوزغ ، کتاب السلام )محشی ۔

 

আবূ হুরাইরাহ (রাযিঃ) এর সানাদে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেন, প্রথম আঘাতে (হত্যা করতে পারলে) সত্তরটি সাওয়াব।

 

حَدَّثَنَا صَدَقَةُ بْنُ الْفَضْلِ أَخْبَرَنَا ابْنُ عُيَيْنَةَ حَدَّثَنَا عَبْدُ الْحَمِيْدِ بْنُ جُبَيْرِ بْنِ شَيْبَةَ عَنْ سَعِيْدِ بْنِ الْمُسَيَّبِ أَنَّ أُمَّ شَرِيكٍ أَخْبَرَتْهُ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم أَمَرَهَا بِقَتْلِ الأَوْزَاغِ

 

সা‘ঈদ ইবনু মুসাইয়্যাব (রহ.) হতে বর্ণিত যে, উম্মু শারীক (রহ.) তাঁকে খবর দিয়েছেন যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে গিরগিটি বা রক্তচোষা জাতীয় টিকটিকি হত্যা করার নির্দেশ দিয়েছেন। (বুখারী ৩৩৫৯) (মুসলিম ৩৯/৩৮ হাঃ ২২৩৭) (আধুনিক প্রকাশনীঃ ৩০৬৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ৩০৭২)

 

وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا خَالِدُ بْنُ عَبْدِ اللَّهِ، عَنْ سُهَيْلٍ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي، هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ قَتَلَ وَزَغَةً فِي أَوَّلِ ضَرْبَةٍ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً وَمَنْ قَتَلَهَا فِي الضَّرْبَةِ الثَّانِيَةِ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً لِدُونِ الأُولَى وَإِنْ قَتَلَهَا فِي الضَّرْبَةِ الثَّالِثَةِ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً لِدُونِ الثَّانِيَةِ " .

 

ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া (রহঃ) ..... আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রথম আঘাতে যে লোক কাকলাস মারবে, তার জন্য রয়েছে এত এত পরিমাণ সাওয়াব। আর যে লোক দ্বিতীয় আঘাতে তাকে হত্যা করবে, তার জন্য এত এত পরিমাণ সাওয়াব, প্রথমবারের চাইতে কম। আর যদি তৃতীয় আঘাতে হত্যা করে ফেলে, তাহলে তার জন্য এত এত পরিমাণ সাওয়াব, তবে দ্বিতীয়বারের থেকে কম। (মুসলিম শরীফ ইসলামিক ফাউন্ডেশন ৫৬৫১, ইসলামিক সেন্টার ৫৬৮১)

کان ینفخ علی إبراھیم ‘‘

 صحیح البخاری ، حدیث نمبر : ۳۳۵۹ ،  مسند احمد: کنز العمال ، حدیث نمبر : ۴۰۰۲۱ ۔

টিকটিকি হযরত ইবরাহীম আঃ এর আগুনের উপর ফুঁ দিয়েছিলেন,যাতে করে আগুন বেশি করে জ্বলে।

 

حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ، وَعَبْدُ بْنُ حُمَيْدٍ، قَالاَ أَخْبَرَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَخْبَرَنَا مَعْمَرٌ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ عَامِرِ بْنِ سَعْدٍ، عَنْ أَبِيهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم أَمَرَ بِقَتْلِ الْوَزَغِ وَسَمَّاهُ فُوَيْسِقًا .

 

 ’’ أن النبي ا أمر بقتل الوزغ ، و سماہ فویسقا ‘‘ عن عامر بن سعید ، عن أبیہ ، (صحیح مسلم ، حدیث نمبر : ۲۲۳۸ ، باب استحباب قتل الوزغ ، کتاب السلام )

 

ইসহাক ইবনু ইবরাহীম ও আবদ ইবনু হুমায়দ (রহঃ) ..... আমির ইবনু সাঈদ (রহঃ) এর পিতা সাঈদ (রাযিঃ) হতে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাকলাস হত্যা করার নির্দেশ দিয়েছেন এবং তাকে ছোট্ট ফাসিক ক্ষুদে দুষ্কৃতিকারী নাম দিয়েছেন। (ইসলামিক ফাউন্ডেশন ৫৬৪৯, ইসলামিক সেন্টার ৫৬৭৯)

রাসুল সাঃ টিকিটিকি মারতে  আদেশ  করেছেন,এবং এটাকে ফুয়াইসাক বলে সম্বোধন করেছেন,আর ফুয়াইসাক বলা হয় কষ্টকর,ক্ষতিকর প্রানীকে।

চিকিৎসকদের ধারনা হলো টিকটিকির মাধ্যমে কুষ্ঠ,ধবল,শ্বেত রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাথে সাথে সকলেই এই কথার উপর একমত যে টিকটিকির ভিতর বিষাক্ত কিছু আছে।

যদি খাবার পানীয়র ভিতর টিকটিকি পড়ে,তাহলে অনেক সময় এটা ধ্বংসের কারনও হতে পারে।

তাহার সৃষ্টিগত বিষাক্ত হওয়া,এবং মানুষের সুস্থতার দিক লক্ষ্য  করে রাসুলুল্লাহ  সাঃ  এই হুকুম দিয়েছেন। (কিতাবুল ফাতওয়া ১/৩৪৩)

এসব পোকামাকড়ের যেহেতু প্রবাহিত রক্ত নেই তাই কোনো পাত্রে এসব প্রাণী পড়ে মরে গেলেও পাত্রের পানি নাপাক হবে না; বরং তা পবিত্রই থাকে। তাই চাইলে এ পানি অজু-গোসল ও অন্য কাজে ব্যবহার করা যাবে। এতে কোনো অসুবিধা নেই। পাত্র বা পানি ভিন্ন উপায়ে পবিত্রকরণেরও প্রয়োজন নেই। শুধু মৃতদেহ ফেলে দিলেই হবে। (দারাকুতনি : ১/৩৭; মুসান্নাফে ইবনে আবী শাইবা : ৬৫৭; কিতাবুল আসল : ১/২৩; ফাতাওয়া তাতারখানিয়া : ১/৩৩৪; আলবাহরুর রায়েক : ১/৮৮)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

প্রশ্নেল্লিখিত ছুরতে দুধে পড়া টিকটিকি যদি ছোট হয়, যাতে প্রবাহমান পরিমাণ রক্ত না থাকে ও দ্বীনদার যোগ্য ডাক্তারদের মতেও তাতে শারীরিক কোর রোগ বা জীবানু না থাকে, তাহলে উক্ত দুধ বা পানি পবিত্র থাকবে। তা খাওয়া জায়েজ আছে। কিন্তু যদি পড়ে মারা যাওয়া টিকটিকি বড় হয়, এবং তার মাঝে প্রবাহবান পরিমাণ রক্ত থাকে, তাহলে উক্ত টিকটিকির পড়ে মারা যাওয়ার দ্বারা পানি ও খাবার নাপাক হয়ে যাবে। বিধায় তা খাওয়া জায়েয নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (31 points)
হুজুর বালতির পানিতে জীবিত বড়  টিকটিকি পড়লে পানি কি করব। সাধারণ বর টিকটিকি হলে প্রবাহিত রক্ত থাকে।   
হুজুর বালতির পানিতে মৃত  বড় টিকটিকি পড়লে পানি কি করব


আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...