ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7474 নং ফাতাওয়ায় এমন এক প্রশ্নের জবাবে আমরা বলেছি যে,
হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।(বেহেশতী জেওর-১/২০৬)তথা সাদা রং ব্যতীত সকলপ্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত।আরো জানুন-৭৮
(وَمِنْهَا) النِّصَابُ أَقَلُّ الْحَيْضِ ثَلَاثَةُ أَيَّامٍ وَثَلَاثُ لَيَالٍ فِي ظَاهِرِ الرِّوَايَةِ. هَكَذَا فِي التَّبْيِينِ وَأَكْثَرُهُ عَشَرَةُ أَيَّامٍ وَلَيَالِيهَا. كَذَا فِي الْخُلَاصَةِ.
«الفتاوى الهندية» (1/ 36)
হায়েযের সর্বনিম্ন মেয়াদ তিনদিন। তিন দিনের কম রক্তস্রাব হলে সেটা হায়েয হিসেবে গণ্য হবে না।
তিন দিন পর যদি হায়েয সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে যায়,তাহলে আপনি পবিত্র হয়ে যাবেন।আপনার এ হায়েয বন্ধ হয়ে যাওয়া চায় ঔষধের কারণে হোক বা অন্য কোনো কারণে হোক,আপনি পবিত্র হয়ে যাবেন।
হ্যা কারো পূর্ণ তিনদিন হায়েয থাকে, এবং এই তিনদিন হায়েয হওয়ার পর বন্ধ হয়ে যায়, দশদিনের ভিতর আবার রক্তস্রাব দেখা যায়, তাহলে সম্পূর্ণ দশদিন-কে হায়েয হিসেবে গণ্য করা হবে।
যেমন বর্ণিত রয়েছে,
اذا عاودها الدم في العشرة بطل الحكم بطهارتها مبتدأة كانت او معتادة و كأنها لم تطهر اصلا
হায়েয বন্ধ হওয়ার পর দশ দিনের ভিতর আবার যদি হায়েয চলে আসে,তাহলে পূর্বের পবিত্রতার বিধান খতম হয়ে যাবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।যেমন ঐ মহিলা পূর্বে পবিত্রই হয়নি।(ফাতাওয়ায়ে তাতারখানিয়া-১/৪৮৫, যাকারিয়া)
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
فَإِنْ لَمْ يُجَاوِزْ الْعَشَرَةَ فَالطُّهْرُ وَالدَّمُ كِلَاهُمَا حَيْضٌ سَوَاءٌ كَانَتْ مُبْتَدَأَةً أَوْ مُعْتَادَةً وَإِنْ جَاوَزَ الْعَشَرَةَ فَفِي الْمُبْتَدَأَةِ حَيْضُهَا عَشَرَةُ أَيَّامٍ وَفِي الْمُعْتَادَةِ مَعْرُوفَتُهَا فِي الْحَيْضِ حَيْضٌ وَالطُّهْرُ طُهْرٌ. هَكَذَا فِي السِّرَاجِ الْوَهَّاجِ.
«الفتاوى الهندية» (1/ 37)
মাঝেমধ্যে হায়েয হওয়া আবার মাঝেমধ্যে বন্ধ হওয়া, দশ দিনের ভিতর সবকিছুই হায়েয হিসেবে গণ্য হবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।
যদি রক্তস্রাব দশদিন অতিক্রম করে যায়, তাহলে প্রথমবার এ পরিস্থিতির সম্মুখিন মহিলার জন্য দশদিন হায়েয। আর কোনো এক সংখ্যায় আদত ওয়ালী মহিলার জন্য তার পূর্বের আদতই হায়েয় এবং বাদবাকী সময় তুহুর। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭,কিতাবুল-ফাতাওয়া-২/১০৮,কিতাবুন-নাওয়াযিল-৩/১৭২)
প্রশ্নকারী দ্বীনী বোন!
(১)
আপনার পূর্বে ৭ দিন নিয়ম ছিলো, এখন যদি ১০ দিনের বেশী রক্তপাত হয়,যেমন আপনার বিবরমতর এবার ১২ দিন অতিক্রম করছে, তাহলে আপনি ৭ দিন হায়েয গণনা করবেন, এবং অতিরিক্ত দিন সমূহকে ইস্তেহাযা গণ্য করবেন।পরবর্তী মাসে আবার ঐ ৭ দিন হায়েয গণনা করবেন, এবং অতিরিক্ত দিন সমূহকে ইস্তেহাযা গণনা করবেন।
যেদিন যেই নামাযের ওয়াক্তে হায়েয শুরু হয়েছিল, ৭ম দিন সেই নামাযের ওয়াক্তে আপনি নিজেকে পবিত্র মনে করে ফরয গোসল করে নিবেন।
(২)অাপনি প্রতি নামাজের জন্য নতুন ওযু করবেনন। তার সাথে কুরআন শরীফ পড়তে পারবেন।
(৩)অামি অাগামি কাল রোজা রাখার নিয়্যাত করেছেন। রাখাতে পারবেন।
(৪)অাপনি বাচ্চা নেয়ার চেষ্টা করতাছেন, এই অবস্থায় সহবাস করতে পারবেন।
(৫)যখন ইস্তিহাযা শেষ হয়ে যাবে তখন আপনাকে পবিত্রতা অর্জনের জন্য গোসল করতে হবে না।বরং হায়েয শেষ হওয়ার ৭ম দিন আপনি ফরয গোসল করে পবিত্র হবেন।
(৬) যখন রক্ত শেষ হবে, তখনই বুঝবেন ইস্তিহাযা শেষ