আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
197 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (115 points)
আমার এক আত্মীয় মারা গেছেন।তার সওয়াবের জন্য অনেকেই কুরআন খতম দিবেন মিলেমিশে।কিন্তু তারা এইটা রীতি হিসেবে করছে।যদিও চাচ্ছে আসলেই তার সওয়াব হোক।কিন্তু তারা এইটি ৪০দিনের আগে শেষ করতে চাচ্ছে।এইটা তো বিদয়াত।আমাকেও পড়তে বলা হয়েছে কুরআন। কিন্তু আমি মানি এইটা বিদয়াত।কিন্তু আমি যদি নিয়ত রাখি যে আমি এইটুক কুরআন তিলাওয়াত করবো যাতে আমার আত্মীয়ের সওয়াব হয় তাহলে কি তাদের সাথে মিলিয়ে পড়তে পারবো।তাদের সাথে মিলিয়ে ৪০দিনের আগে কুরআন পড়লে তাদের সাথে বিদয়াতে শরীক হওয়া হয়ে যাবে?

1 Answer

0 votes
by (677,640 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


"ঈসালে ছওয়াব" এর আভিধানিক অর্থ হল সওয়াব পৌঁছানো। পরিভাষায় ঈসালে সওয়াব হল কোনো নেক আমল করে এর সওয়াব মৃত ব্যক্তিকে দান করা।
,
শরীয়তের বিধান হলো কুরআন কারীম তেলাওয়াত করে বা ছদকাহ করে ঈসালে ছওয়াব করা যাবে।
(কিতাবুন নাওয়াজেল ১/৩৭৫)
,
হাদীস শরীফে এসেছেঃ 

حدثنا حفص بن غياث، عن المجالد، عن الشعبي، قال: كانت الأنصار يقرؤون عند الميت بسورة البقرة.

শাবী থেকে বর্ণিত, আনসার (সাহাবীগণ) মাইয়িতের কাছে সূরা বাকারা তিলাওয়াত করতেন। 
(মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা ১০৯৫৩)

حدثنا وكيع، عن حسان بن إبراهيم، عن أمية الأزدي، عن جابر بن زيد، أنه كان يقرأ عند الميت سورة الرعد.

আবু উমায়্যা আযদী থেকে বর্ণিত, জাবির ইবনে যায়েদ রাহ. মাইয়িতের কাছে সূরা রা‘দ তিলাওয়াত করতেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা ১০৯৫৭)

বিস্তারিত জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে আপনি এভাবে কুরআন পড়তে পারবেন।
এতে বিদয়াত হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...