আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
223 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
আসসালামু 'আলাইকুম।

মৃতব্যক্তির নামে সোয়া লক্ষবার কালিমা খতম করার কি কোনো দলিল আছে?
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেন, ব্যক্তি যখন মারা যায়, তখন তার নেক আমল করার পথ রুদ্ধ হয়ে যায়। তবে তিনটি পথ ছাড়া। একটি হল, সদকায়ে জারিয়া, দ্বিতীয় হল ইলম, যার দ্বারা মানুষ উপকার পায়, এবং তৃতীয় হল, নেক সন্তানের দুআ। [মুসনাদে আহমাদ, হাদীস  নং-৮৮৪৪, সুনানে আবু দাউদ, হাদীস নং-২৮৮০, মুসলিম, হাদীস নং-১৬৩১]
কালিমা তো কোনো দু'আ না  যে এতে মৃতব্যক্তির উপকার হবে। এটা কি জায়েজ হবে? আর এভাবে সংখ্যা নির্ধারণ করাটা কি দালিলিক? দয়া করে জানাবেন। এবং বিদ'আত হবে কিনা?
আমার বাবাকে পাশের বাড়ির এক মৃতব্যক্তির আত্মীয় শুক্রবারের আগে সোয়ালক্ষবারের  ১২০০০ বার পড়তে অনুরোধ করেছে এবং বাকী অংশ আরো ৯ জনের মধ্যে বন্টন করে দিছে।
শুক্রবারের আগে তারা জানতে চাইবে যে ১২০০০ বার কম্প্লিট হইছে কিনা।

এখন বাবা যদি না পড়ে তাদেরকে বলে যে "হইছে" বা "পড়েছি",  এটা তো মিথ্যা বলা হবে। এটা কি জায়েজ হবে? কি করা যেতে পারে? কোনোভাবে তাওরিয়াহ করা যেতে পারে কিনা? তাদেরকে কি বলা যেতে পারে?
[সোয়া লক্ষবার কালিমা খতম করার বিষয়ে তাদেরকে বোঝালে তারা বুঝতে চাইবে না। তাই কিছু একটা বলতে হবে! কি বললে ভালো হয়?]


আরেকটা প্রশ্ন, আলি (রা) কয়টা বিয়ে করেছিলেন? এবং তার কতজন সন্তান ছিলো? হাসান (রা) ও হোসেন (রা) ছাড়াও কি অন্য কোনো সন্তান ছিলো?
by (711,240 points)
দয়া  করে আপনার মূল নামটি ইউজার নামে দিবেন।জাযাকাল্লাহ। 

1 Answer

0 votes
by (711,240 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে কোনো মুসলমানকে চাই সে জীবিত হোক বা মৃত হোক নফল ইবাদতের সওয়াব পৌঁছানো যাবে, এবং সওয়াব পৌছবে।
আল্লামা ইবনে নুজাইম রাহ.এ সম্পর্কে বিস্তারিত আলোচনা এভাবে তুলে ধরেন।তিনি  বলেনঃ
ﻭﺍﻷﺻﻞ ﻓﻴﻪ ﺃﻥ ﺍﻹﻧﺴﺎﻥ ﻟﻪ ﺃﻥ ﻳﺠﻌﻞ ﺛﻮﺍﺏ ﻋﻤﻠﻪ ﻟﻐﻴﺮﻩ ﺻﻼﺓ ﺃﻭ ﺻﻮﻣﺎ ﺃﻭ ﺻﺪﻗﺔ ﺃﻭ ﻗﺮﺍﺀﺓ ﻗﺮﺁﻥ ﺃﻭ ﺫﻛﺮﺍ ﺃﻭ ﻃﻮﺍﻓﺎ ﺃﻭ ﺣﺠﺎ ﺃﻭ ﻋﻤﺮﺓ ﺃﻭ ﻏﻴﺮ ﺫﻟﻚ ﻋﻨﺪ ﺃﺻﺤﺎﺑﻨﺎ ﻟﻠﻜﺘﺎﺏ ﻭﺍﻟﺴﻨﺔ 
মূলকথা হলঃ মানুষ তার আমলের সওয়াব অন্যর জন্য দিতে পারবে, সে আমল চাই নামায/রোজা/সদকা/কোরআন তেলাওয়াত/যিকির/তাওয়াফ/হজ্ব/উমরা বা অন্য কিছুই হোকনা কেন।
এটা আমাদের উলামাদের কাছে কোরআন-হাদীস দ্বারা প্রমাণিত।(বাহরুর রায়েক,হজ্ব অধ্যায়;৩/৬৩)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3565

সংখ্যা নির্ধারণ করে তাসবিহ পড়া সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/23839


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মৃতব্যক্তির নামে সোয়া লক্ষবার কালিমা খতম করার কুরআন হাদীস থেকে কোনো প্রমাণ নাই। হ্যা, ইমাম কুরতুবি রাহ থেকে বর্ণিত রয়েছে। সুতরাং কুরআন সুন্নাহ দ্বারা প্রমাণিত নয়, বরং বিজ্ঞনের পরামর্শ অনুসারে ৭০ হাজার বার কালিমা পড়া যাবে।নিজের জন্যও পড়া যাবে, অন্যকেও বখশিয়ে দেয়া যাবে। এটাকে সুন্নত বা মুস্তাহাব হিসেবে আখ্যায়িত করা যাবে না।


হযরত আলী সর্বমোট ১০ টি বিয়ে করেছিলেন। হাসান রাযি. হুসাইন রাযি. ব্যতিত আরো উনার সন্তান ছিল। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,240 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...