আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
আসসালামু ওয়ালাইকুম
আমরা জানি পৃথিবী কিছুটা গোলাকার।আমরা যেমন পশ্চিম দিক দিয়ে মক্কার কাবা শরিফ এ যেতে পারি।তেমনি পূর্ব দিক দিয়ে ও কাবা শরিফ যাওয়া যায়।কেউ যদি কাবার পশ্চিম দিক দিয়ে বাংলাদেশে আসে অর্থাৎ বাংলাদেশে আসলে পূর্ব দিক তার কাবা হওয়ার কথা কি না?জানালে উপকৃত হতাম।

জাযাকুমুল্লাহ খাইর।

1 Answer

0 votes
by (721,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2093 নং ফাতাওয়ায় বলেছি যে,
কুরআনে কারীমে কোথাও স্পষ্ট করে বলা হয়নি যে,পৃথিবী সমতল নাকি গোলাকার।তবে আধুনিক বিজ্ঞান প্রমাণ করেছে যে,পৃথিবী গোলাকার।আধুনিক বিজ্ঞানের এ থিউরীকে কোরআন অস্বীকার করছে না।বরং চিন্তা করলে এ মতের পক্ষ্যে সমর্থন পাওয়া যায়,...............
যে সমস্ত মুফাসসিরীনে কেরাম পৃথীবিকে সমতল বলেছেন,এটা কুরআন হাদীসের কথা না।বরং এটা ছিলো তাদের নিজস্ব ইজতেহাদ।আর ইজতেহাদ অর্থ হলো,যা বাস্তব সম্মত হওয়া বা না হওয়া উভয়েরই সম্ভাবনাই রাখে। তারা তৎকালিন সময়ের সাধারণ জ্ঞান অনুযায়ী সেই সব উক্তি করেছিলেন।আপনি যে রেফারেন্স দিয়েছেন,তথায় খুজি উক্ত মনিষিদের কোনো বক্তব্য পাইনি।

এখন মানুষ বলছে,পৃথিবী গোলাকার।এটা অকাট্য নয়।কেননা কোরআন হাদীস সরাসরি আমাদেরকে বলছে না।আবার আমরা নিজ চক্ষু দ্বারা সেটাকে দেখছিও না।দেখলে অবশ্যই সেটাকে মেনে নিতাম।সুতরাং এ সম্ভাবনাও থেকে যায়, যে পৃথিবী সমতল।কেননা পৃথিবী ঘুরে না সূর্য ঘুরে এ নিয়ে আমরা বিজ্ঞানের সিদ্ধান্ত ও পাল্টা সিদ্ধান্ত দেখেছি। (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার প্রশ্নের প্রথম জবাব হল,
পূর্ব দিককে এখন আর কিবলা হিসেবে ধরে নেয়া সম্ভব না।কেননা আদিকাল থেকে পশ্চিম দিককে কিবলা হিসেবে নির্ধারণ করা হয়ে গেছে। তাছাড়া পূর্ব দিকের তুলনায় পশ্চিম দিকে কাবা শরীফ নিকটবর্তী।

দ্বিতীয় কথা হল,
পূর্ব দিককে কিবলা হিসেবে নির্ধারণ করার প্রশ্নটি মূলত পৃথিবী গোলাকারের উপর ভিত্তি করেই উত্তাপিত হয়েছে। অথচ এই বিষয়টা নিয়ে এখনো বিতর্ক রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 50 views
...