আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (4 points)
السلام عليكم ورحمة الله وبركاته
মুহতারাম উস্তায আমার ৩ টি প্রশ্ন ছিল।
১. এক বইয়ে রসূলুল্লাহ ﷺ এর আদব সম্পর্কিত 100 টি সুন্নাহ পড়েছিলাম। তার মধ্যে ১ টি ছিল রসূলুল্লাহ ﷺ বেতমিযিকে পছন্দ করতেন না। এই বিষয়টি সম্পর্কে হাদীসের উল্লেখ্য কয়েকটি ঘটনা বর্ণনা করলে আমার জন্য বুঝতে সহজ হত, বিষয়টি বুঝতে পারছিনা।

2. রসূলুল্লাহ ﷺ আখলাক সম্পর্কিত আরেকটি কথা কিছুদিন আগে জানতে পেরেছি, তিনি সবার সাথে মিশতেন কিন্তু আত্মমর্যাদাহীন ছিলেন না। এই বিষয়টাও আমাকে হাদীসে বর্ণিত কোন ঘটনার মাধ্যমে বিস্তারিত বললে বুঝতে সহজ হত।
3. "কাবার গিলাফ ধরে দুআ করা ঠিকনা " এ কথাটি কি সঠিক? এ সম্পর্কে আহলে সুন্নাহ ওয়াল জামাআ'র আকীদা কি?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
বেতমিযি দ্বারা আপনি কি বুঝাতে চাচ্ছেন? 

(২)
সা’দ ইবনু হিশাম (রহঃ) থেকে বর্ণিত। 
وَعَن سعد بن هِشَام قَالَ انْطَلَقْتُ إِلَى عَائِشَةَ فَقُلْتُ يَا أُمَّ الْمُؤْمِنِينَ أَنْبِئِينِي عَنْ خُلُقِ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَتْ: أَلَسْتَ تَقْرَأُ الْقُرْآنَ؟ قُلْتُ: بَلَى. قَالَتْ: فَإِنَّ خُلُقَ نَبِيِّ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ الْقُرْآنَ
তিনি বলেন, আমি উম্মুল মু’মিনীন ’আয়িশাহ্ (রাঃ)-এর কাছে গেলাম। তাঁর কাছে বললাম, হে উম্মুল মু’মিনীন! আমাকে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ’খুলুক’ (স্বভাব-চরিত্র) ব্যাপারে কিছু বলুন। ’আয়িশাহ্ (রাঃ) বললেন, তুমি কি কুরআন পড়ো না? আমি বললাম, হ্যাঁ পড়ি। এবার তিনি বললেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নৈতিকতা ছিল আল-কুরআন। (মিশকাত-১২৫৭)

রাসূলুল্লাহ সাঃ সবার সাথে মিশতেন। যারাই রাসূলুল্লাহ সাঃ এর সাথে সম্পর্ক স্থাপন করতো, তারাই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম'কে অনেক অনেক বেশী মহব্বত করতো।এতেই বুঝা যায়, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর ব্যক্তিত্ব কেমন ছিলো।

مَنْ رَآهُ بَدِيهَةً هَابَهُ وَمَنْ خَالَطَهُ مَعْرِفَةً أَحَبَّهُ يَقُولُ نَاعِتُهُ: لَمْ أَرَ قَبْلَهُ وَلَا بَعْدَهُ مِثْلَهُ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسلم. رَوَاهُ التِّرْمِذِيّ
যে ব্যক্তি তাঁকে হঠাৎ দেখত, সে তাঁকে অতি ভালোবাসতে লাগত। রাসূল (সা.) -এর গুণাবলি বর্ণনাকারী এ কথা বলতে বাধ্য হন যে, আমি তার পূর্বে ও পরে তাঁর মতো কাউকেও কখনো দেখতে পাইনি। (মিশকাত-৫৭৯১)


(৩)
Fatwa ID: 937-758/D=11/1437 
اصل تو ملتزم کو پکڑ کر دعاء کرنا افضل ہے نہ کہ غلافِ کعبہ پکڑ کر، ہاں اگر کوئی غلافِ کعبہ پکڑ کر بھی دعاء مانگے تو کوئی حرج نہیں، لیکن ایسا سمجھنا کہ غلافِ کعبہ پکڑ کرہی دعاء مانگی جائے اس کے بغیر نہیں تو یہ صحیح نہیں، نیز غلافِ کعبہ کا واسطہ دے کر دعاء نہیں کرسکتے۔ دعاء البرایا یستجاب بکعبة وملتزم الخ شامی: ۳/۵۲۳، زکریا 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...