আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)

আসসালামু আলাইকুম শায়েখ। 

 

১.তাসবীহ, তাহমীদ, তাকবীর এবং তাহলীল লেমেনেটিং করে গাছ বা দেয়ালে লাগিয়ে দেয়া উচিত হবে কিনা?এগুলো যদি মানুষ দেখে পড়ে তাহলে এই উছিলায় আমাদের সওয়াব হবে কি?

 
২.আমি প্রায়ই স্বপ্নে বায়তুল্লাহ দেখি আলহামদুলিল্লাহ, 
কোনোদিন সরাসরি দেখি অথবা কোনোদিন মদিনা মুনাওয়ারার আসেপাশে নিজেকে দেখি আলহামদুলিল্লাহ। তবে কয়েকদিন আগের একটি স্বপ্ন আমাকে খুব বিচলিত করছে আল্লহুম্মাগফিরলি।
আমি দেখছি মসজিদে নববীতে যাব,সফর গাইড আমাদেরকে একজায়গায় নামিয়ে দিয়ে বলে এখানেই মসজিদে নববী।
আমি আমার পরিবারসহ ভিতরে ঢুকে দেখি সবুজ গম্বুজ ঠিকই আছে কিন্ত তা আসল মসজিদে নববী নয়!বরং তার পাশেই আল্লাহর অবাধ্যতা করা হচ্ছে যেমন গান বাজানো হচ্ছে,নাচ করা হচ্ছে আস্তাগফিরুল্লাহ!এবং এমন সবুজ গম্বুজ আরো ৩ ৪ টা পাশেই আছে,মূলত রমরমা ব্যাবসা চালু করা হয়েছে একে ঘিরে।
এরকম পরিবেশ দেখেই বুঝতে পেরেছি এটা আমার গন্তব্য নয়,তাই আমি পরিবারসহ রওয়ানা দিলাম আসল মসজিদে নববীর খোঁজে,স্থানীয় কয়েকজন বললো এত রাতে স্থানীয় ছাড়া ওই এরিয়া তে ক্ষমতাসীনরা(ভালো মানুষ নয়) কাউকে ঢুকতে দিবেনা তবে ৪ ৫ টা বাইক একসাথে নিয়ে গেলে আটকাবেনা ইনশাআল্লাহ, তাই আমরা বাইক নিয়ে রওনা হই এবং মসজিদে নববীর কাছাকাছি গিয়ে অত্যন্ত স্নিগ্ধ বাতাসের অনুভূতি পেয়ে আমি উপলব্ধি করি এটাই আমাদের মসজিদে নববী সুবহানআল্লাহ।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/44420

(২)
https://www.ifatwa.info/37196 নং ফাতাওয়ায় বলেছি যে,
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير)
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এ স্বপ্নের তাৎপর্য হল, আপনি বিদ'আতে লিপ্ত হতে পারেন(নিশ্চিত নয়)।দ্বীন নয় এমন জিনিষকে দ্বীন মনে করে নিতে পারেন। তবে আল্লাহ অাপনাকে শেষমেষ হেদায়ত দান করবেন। বিদ'আত থেকে বাঁচতে আল্লাহর কাছে দু'আ করুন। দু'আ ভবিষ্যত জীবনকে বদলে দিতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 80 views
0 votes
1 answer 201 views
0 votes
1 answer 122 views
...