আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (67 points)
reshown by
১. কোনো মুসলিম যদি বলে যে " মুসলমানের বাচ্চারা পাঁচ বার নামজে যায়,আমাদের হিন্দুর বাচ্চারা তো যায় না" এর দ্বারা কি নিজেকে হিন্দু দাবী করা বুঝায়? সে কি এই কথার জন্য কাফের হবে?

২. আসলে এই কথা  আমি একজন হিন্দু পন্ডিতের থেকে শুনেছিলাম, আজকে হঠাৎ  এই কথা মনে পড়ায় তা উচ্চারণ করতে থাকি যে " মুসলমানের বাচ্চারা পাঁচ বার নামাজে যায়, আমাদের হিন্দুর... " এতোটুক বলার পরপর খেয়াল হলো কথাটা কুফরী হলো কি না,তার পর এক সেকেন্ড থেমে বাক্যটা ঘুরানোর জন্য বিভিন্ন শব্দ বলি। আনমনে উচ্চরণ করতে ছিলাম বাক্য টি, কুফরী বা কিছু হতে পারে এমনটা ভাবি নাই।

এই কথার জন্য কি কাফের হয়ে গেছি?

৩. কেও যদি মজা করে বা কুনো কারণে, নিজেকে কাফের/হিন্দু/মুশরিক/খ্রিষ্টান ইত্যাদি বলে ফেলে সে কি কাফের হয়ে যাবে?

৪.কেও যদি মনে মনে ভাবে যে  সাহাবা রা নিষ্পাপ/মাসুম সে কি কাফের হয়ে যাবে?

1 Answer

0 votes
by (709,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কোনো মুসলিম যদি বলে যে " মুসলমানের বাচ্চারা পাঁচ বার নামজে যায়,আমাদের হিন্দুর বাচ্চারা তো যায় না" এর দ্বারা নিজেকে হিন্দু দাবী করাই বুঝায়।সুতরাং তার এই কথার জন্য ঈমান নবায়ন করতে হবে।

(২)
অনিচ্ছাকৃত বে-খেয়ালে উচ্ছারিত হলে, ঈমান যাবে না। বরং ঈমান বহাল থাকবে।তবে তাওবাহ করতে হবে।
আল্লাহ তা'আলা বলেন,
(وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)

রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4560

(৩)
যদি মজা করে বা কুনো কারণে, নিজেকে কাফের/হিন্দু/মুশরিক/খ্রিষ্টান ইত্যাদি বলে ফেলে,তাহলে সে কাফের হয়ে যাবে।

(৪)
কেউ যদি মনে মনে ভাবে যে, সাহাবারা নিষ্পাপ/মাসুম, তাহলে তার এই চিন্তাভাবনা অঠিক।তবে এই চিন্তাভাবনার জন্য সে কাফের হবে না। সাহাবারা মাগফুর। অর্থাৎ সাহাবাদেরকে ক্ষমা করে দেয়া হয়েছে, এমন আকিদা বিশ্বাস রাখাই সঠিক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...