আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (10 points)
reshown by
আসসালামু আলাইকুম। আমার ৩ টি প্রশ্ন।
১। একজন উমরাহ করতে যাচ্ছে। অন্য একজন যে এই মুহুর্তে উমরাহ বা হজ্জ করতে পারছেনা,,সে যদি দুই রাকাআত নামাজ পড়ে একটি কাপড়ের টুকরো দেয় এবং যে উমরাহ করতে গিয়েছে তাকে দেয় সে ওই টুকরাটি কাবা ঘর মুছে কোনো কিছুর নিয়তে যেমন ভালো বিয়ে হওয়া বা এরকম কিছু কাপড় টি নিয়ে আসে এবং যার জন্য নিয়ত করা হয়েছিলো সে কাপড়টি দিয়ে শরীর মুছে নেয় এরুপ কি জায়েজ আছে কিনা।

২। অনেকে কাফনের কাপড় কিনে কেউ হজ্জ বা উমরাহ করতে গেলে তাকে দিলে সে ওইটা জমজম কূপের পানিতে ভিজিয়ে আনবে এরূপ করা কি জায়েজ কিনা।
৩। বাংলাদেশ থেকে কোনো মহিলা উমরাহ করতে গেলে তার নামাজ কি কসর হবে কিনা।
শায়খ উত্তর গুলো দিলে উপকার হয়। জাজাকুমুল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (708,280 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এমন কোনো নিয়ম বা পদ্ধতি শুনিনি। জমজমের পানি পান করতে পারবেন। সালাতুল হাজত পড়ে দু'আ করতেও পারবেন।

(২)
এমনটা ও সুন্নাহ দ্বারা প্রমাণিত নয়। এর কোনো প্রয়োজনিয়তা ও নাই। মানুষের আ'মলের কারণেই তার সাজা হবে ও সে প্রতিদান পাবে।

(৩)
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)বিস্তারিত জানুন-১২৮১

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

বাংলাদেশ থেকে কোনো মহিলা উমরাহ করতে গেলে সে মহিলা  কসর করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 216 views
...