আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
Assalamu alikum . Ustad amr family niye onek jotil problem er moddhe pore gechi . Goto kalke amr mayer mukhe kono ghotona krome sunlam je , aj theke pray 23 bochor age ammur ar abbur naki thunko Ekta bisoy niye kotha kata-kati hoye abbu basa theke ber hoye giye amr ammur kace Ekta likhito kagoj pathan sekhane alada alada vabe tin bar talak er kotha likhe sese likhen je "----toke Ami tin talak dilam"
Er kichudin por amr abbu Kono ekjon alem er theke naki jenechilen je tin talak er por husband-waif dujon Allahor kache towba kore notun Kore bibaho bondhone aboddho holei naki tader shongsar boidho hoye jabe .
Avabe Kore akn porjonto onara  shongsar korchen. Ar online a Ami a bepar ti deklam je onno rokom macala . Jar folafol asche je onader shongsar soriyot sommoto hoy ni.
1. Akhon amar prosno hocche je amr baba mayer 23 bochor ager sei biye Jodi soriyot sommoto na hoy tahole amar choto aro 3 Vai bon ache tara akhon o onek choto tader voron poson er daitto ke nebe ?
Ar  amar mayer boyos pray 43 bochor er kacha-kachi uni pray besir vag somoy ei bichanay thaken ,onar attiyo bolte jara achen tara islam er Kono kichui tmn mante can na akarone amr mama ra sobai khoj khobor nen na amader ..amota obocthay ki koroniyo amr ? Ami ekjon meye hoye ki Korte pari amr mayer ar Vai bon gulor jonno ,ei obocthay islami hukum ki amr jonno ?

Akhane arekta bisoy ullekh na korlei noy.amr baba sorkari job koren tini islam bolte ja bojhen ta hocche tini naki jahannami . Hozrot er kache unurodh jate amr abbur jonno doya koren.
Amr ammu ke goto kalke jokhon talak er bisoye bollam tini bollen je ke calabe amder ? Ar ammu aka amder rekhe jete can na tar moddhe Ekta ullekh joggo karon hocche amr abbur dristi Valo na ! jar karone amr boro bon k emn ek jaygay biye dicen jekhan-kar manus gulo olos ,lovi .amr ammu proti mase amr Apur family te help na korle soconiyo pricthiti te porte hoy tader .

2. Amr ma upore ullekhito karone amr babar theke prithok hote cacchen na ,othoco Ami voy pacchi kotota kothin ajab hobe ata vebe ,amr ammur uddesse kichu bolben jate uni bisoyta mene nen .

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার আম্মুর উপর ২৩ বছর আগেই তিন তালাক পতিত হয়ে গিয়েছে।
তিনি আর আপনার বাবার স্ত্রী নন।
তার সাথে আপনার বাবার ঘর সংসার স্পষ্ট যেনা হচ্ছে।
,
এ অবস্থায় যেই সন্তান হয়েছে,তারা শরীয়তের দৃষ্টিতে যেনার সন্তান।
তবে আপনার বাবা যেহেতু সেই সন্তানদের পিতা বলে দাবী করছে,সুতরাং সমস্ত সন্তানের ভরনপোষণ আপনার বাবারর উপর ন্যাস্ত থাকবে।

আপনার উপর কোনো ভরনপোষণ এর দায়িত্ব নেই।
আপনি সম্পূর্ণভাবে দায়িত্ব মুক্ত।

২৩ বছর আগের আপনার বাবা মার বিবাহ শরীয়ত সম্মত নয়।
এটি পুরোপুরি ভাবে যেনা হচ্ছে।

এখন আপনার বাবা আপনার আম্মুকে স্ত্রী হিসেবে ফিরিয়ে নিতে চাইলে শরয়ী হালালাহ করে নিতে হবে।

শরয়ী হালালাহ হলো,যেভাবে হোক,আপনার আম্মুর এখন অন্যত্র বিবাহ হতে হবে।

তারপর সেই ২য় স্বামীর সাথে স্বাভাবিক ঘর সংসার করতে হবে। এমন কি শারিরীক সম্পর্ক হতে হবে। 
,
তারপর উক্ত ২য় স্বামী যদি আপনার আম্মুকে তালাক দেয়, অথবা সে যদি আপনার আম্মুকে তালাকের ক্ষমতা দেয়,আর সেই ক্ষমতা বলে আপনার আম্মু যদি 
তার সাথে স্বাভাবিক ঘর সংসার এমন কি শারিরীক সম্পর্ক এর পর ২য় স্বামীর দেয়া ক্ষমতাবলে নিজেকে নিজে তালাক দেয়,  তারপর ইদ্দত (তিন হায়েজ) শেষ হয়, তাহলেই কেবল আপনার বাবা আবার আপনার আম্মুকে বিবাহ করতে পারবেন। এবং আবার ঘর সংসার করতে পারবেন।

নতুবা আর কোনো পথ খোলা নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

فَإِن طَلَّقَهَا فَلَا تَحِلُّ لَهُ مِن بَعْدُ حَتَّىٰ تَنكِحَ زَوْجًا غَيْرَهُ ۗ فَإِن طَلَّقَهَا فَلَا جُنَاحَ عَلَيْهِمَا أَن يَتَرَاجَعَا إِن ظَنَّا أَن يُقِيمَا حُدُودَ اللَّهِ ۗ وَتِلْكَ حُدُودُ اللَّهِ يُبَيِّنُهَا لِقَوْمٍ يَعْلَمُونَ [٢:٢٣٠] 

তারপর যদি সে স্ত্রীকে (তৃতীয়বার) তালাক দেয়া হয়, তবে সে স্ত্রী যে পর্যন্ত তাকে ছাড়া অপর কোন স্বামীর সাথে বিয়ে করে না নেবে,তার জন্য হালাল নয়। অতঃপর যদি দ্বিতীয় স্বামী তালাক দিয়ে দেয়,তাহলে তাদের উভয়ের জন্যই পরস্পরকে পুনরায় বিয়ে করাতে কোন পাপ নেই। যদি আল্লাহর হুকুম বজায় রাখার ইচ্ছা থাকে। আর এই হলো আল্লাহ কর্তৃক নির্ধারিত সীমা;যারা উপলব্ধি করে তাদের জন্য এসব বর্ণনা করা হয়। [সূরা বাকারা-২৩০]

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَائِشَةَ أَنَّ رَجُلاً طَلَّقَ امْرَأَتَه“ ثَلاَثًا فَتَزَوَّجَتْ فَطَلَّقَ فَسُئِلَ النَّبِيُّ صلى الله عليه وسلم أَتَحِلُّ لِلأَوَّلِ قَالَ لاَ حَتّٰى يَذُوقَ عُسَيْلَتَهَا كَمَا ذَاقَ الأَوَّلُ.

আম্মাজান আয়েশা রা. থেকে বরণিত, রাফায়ার স্ত্রী বলল, হে আল্লাহর রাসুল, আমার স্বামী রাফায়া আমাকে এক সাথে তিন তালাক দিয়েছে? এরপর আমি আব্দুর রাহমানের সাথে বিবাহ করেছি। এখন রাফায়ার কাছে যেতে পারবো কিনা? নবীজী বললেন, আবদুর রহমান তোমার সাথে সহবাস করলে এরপর রাফায়ার নিকট যেতে পারবে। (সহীহ বুখারী ৫২৬১)

وقال الليث عن نافع كان ابن عمر إذا سئل عمن طلق ثلاثا قال لو طلقت مرة أو مرتين فأن النبي صلى الله عليه و سلم أمرني بهذا فإن طلقتها ثلاثا حرمت حتى تنكح زوجا غيرك

হযরত নাফে রহ. বলেন,যখন হযরত ইবনে উমর রাঃ এর কাছে ‘এক সাথে তিন তালাক দিলে তিন তালাক পতিত হওয়া না হওয়া’ (রুজু‘করা যাবে কিনা) বিষয়ে জিজ্ঞাসা করা হলো,তখন তিনি বলেন-“যদি তুমি এক বা দুই তালাক দিয়ে থাকো তাহলে ‘রুজু’ [তথা স্ত্রীকে বিবাহ করা ছাড়াই ফিরিয়ে আনা] করতে পার। কারণ,রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে এরকম অবস্থায় ‘রুজু’ করার আদেশ দিয়েছিলেন। যদি তিন তালাক দিয়ে দাও তাহলে স্ত্রী হারাম হয়ে যাবে, সে তোমাকে ছাড়া অন্য স্বামী গ্রহণ করা পর্যন্ত। {সহীহ বুখারী-২/৭৯২, ২/৮০৩}

আরো জানুনঃ- 

(০২)
আপনার মায়ের প্রতি পরামর্শ হলো,
এখনই এই যেনার সংসার ত্যাগ করতে হবে।

যদি তিনি আপনার বাবার সাথে সংসার করতে চান,তবে দ্রুত যেভাবেই হোক,অন্যত্রে বিবাহ বসতেই হবে।
এবং উপরোক্ত পদ্ধতি অবলম্বন করতে হবে।
,
এবং মহান আল্লাহর কাছে কেঁদে কেঁদে দীর্ঘ এই যেনার জীবন যাপনের জন্য তওবা করতে হবে।
আল্লাহ তায়ালা সহায় হোন,আমিন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
Jajakallahu khoiran ustad.
Amr ma akn cuktite biyer siddhanto niyechen . 
1.Ei biye ki jayej hobe ?
2. Erokom biyete naki gunah hoy ? 
A chara toh onno Kono poth o khola nei.


আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...