আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
100 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (40 points)
edited by
১.অনেক বলে আল্লাহ আসমানে আছে।আবার অনেকে বলে আল্লাহ সাত আসমানের উপরে আরশে আজিমের উপরে কুরসির উপর আছে?কোনটা সঠিক?আরসে আজিম কুরসি এবং আল্লাহ যে স্থানে আছে তা কি আসমানের মধো পরে?

২. মদ খেলে কি ৪০দিন নামাজ হয় না?

৩.ইসলামিক শাসন গণতন্ত্র ও সমাজতন্ত থেকে ভালো এ কথা বলা কি কুফুরি?

৪.ইসলামিক শাসন ব্যবস্থা ছাড়া অন্য কোনো শাসন ব্যাবস্থা তৈরি করা যাবি কি যাবে না তা আমি জানি না তবে এ সর্ম্পকে ইসলাম যা বলে তাই স্বীকার করি তবে কি তা কুফুরি হবে?

৫.ইসলামে যে শাসন ব্যাবস্থা আছে। তাই স্বকীর করি। তবে তা আমলে করি কি করি না তা জানি না এরূপ বললে কি কুফুরি হবে?আর তা আমল করব কীভাবে?আর তা আমল না করলে কি আমার কুফুরি হবে?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আল্লাহ তা'আলা বলেন,
هُوَ الَّذِي خَلَقَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ فِي سِتَّةِ أَيَّامٍ ثُمَّ اسْتَوَى عَلَى الْعَرْشِ يَعْلَمُ مَا يَلِجُ فِي الْأَرْضِ وَمَا يَخْرُجُ مِنْهَا وَمَا يَنزِلُ مِنَ السَّمَاء وَمَا يَعْرُجُ فِيهَا وَهُوَ مَعَكُمْ أَيْنَ مَا كُنتُمْ وَاللَّهُ بِمَا تَعْمَلُونَ بَصِيرٌ
তিনি নভোমন্ডল ও ভূ-মন্ডল সৃষ্টি করেছেন ছয়দিনে, অতঃপর আরশের উপর সমাসীন হয়েছেন। তিনি জানেন যা ভূমিতে প্রবেশ করে ও যা ভূমি থেকে নির্গত হয় এবং যা আকাশ থেকে বর্ষিত হয় ও যা আকাশে উত্থিত হয়। তিনি তোমাদের সাথে আছেন তোমরা যেখানেই থাক। তোমরা যা কর, আল্লাহ তা দেখেন।(সূরা হাদীদ-৪) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3161

হযরত ইমাম মালিক রহঃ বলেন,
الاستواء معلوم والكيفية مجهولة، والسؤال عنه بدعة، والايمان به واجب،
“আল্লাহ  তাআলার আরশে ইস্তিওয়া এর বিষয়টি জানা যায়, কিন্তু অবস্থা অজানা। এ বিষয়ে প্রশ্ন করা বিদআত। আর এ বিষয়ে ঈমান রাখা ওয়াজিব”।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সংক্ষেপে এতটুকু আকিদা রাখাই যথেষ্ট এবং নিরাপদ যে, আল্লাহ আরশেই আছেন।কিভাবে আছেন? কি করছেন।এসব প্রশ্ন করা বিদ'আত। তাই এত্থেকে নিজেকে বাচিয়ে রাখাই সতর্কতামূলক পদক্ষেপ।

(২)
এটা সত্য নয়। হ্যা এটা সত্য যে, মদ পরিস্কার হারাম, কুরআন সুন্নাহর দৃষ্টিতে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...