আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (26 points)
১/ জুনিবী(স্বপ্নদোষ)  অবস্থায় সকালে গোসল না করে রান্না বা অন্যান্য কাজ করা যাবে?
২/ যাদের চাকরি হালাল কিন্তু ব্যাংক থেকে যদি ইন্টারেস্ট নেন এবং সেটা যদি আমি শিউওর না জানি তখন তাদের থেকে যে কোন উপহার(কাপড়, কসমেটিক্স নেয়া বা খাবার খাওয়া যাবে?
৩/ আমার এক আত্মীয় মাদকাসক্ত উনি আবার হালালভাবে রুজি করেন এবং উনার ছেলেরা যে জায়গাতে কাজ করে অখানের মালিকদের একজন অপেনলি সুদের সাথে জড়িত উনি ব্যবসা করেন, এবং অন্য একজন মালিক উনার ব্যবসা হালাল তবে আমি এটা কোনভাবে জানতে পারিনি যে উনি কোনভাবে ইন্টারেস্ট এর সাথে জড়িত আছেন কি না। আমি জিজ্ঞেস করছিলাম একজন(যিনি তাদের ফ্যামিলি মেম্বার) কে উনি বলছেন যে তাদের ৪জনের মধ্যে একজন ই ওপেনলি সুদ নেন বাকিরা নেন না।

এখন উনারা সত্যি নেন কি নেন না আমি এই ইনফরমেশন বের করতে পারিনি এবং উনাদের বাসা থেকে খাবার আসে কাপড়-চোপড় বা বিভিন্ন সময় বিভিন্ন জিনিসপত্র আসে এগুলা খাওয়া/পড়া কি হালাল হবে আমাদের জন্য?
আবার উনাদের বাসায় মেহমান হয়ে গেলে তখন ও না খেয়ে থাকা যায় না।

এক্ষেত্রে কি করণীয়?
উল্লেখ্য যে আমার জানামতে উনারা কারো হক নষ্ট করেন নি  বা অন্যায়ভাবে পৈতৃক সম্পত্তির মালিকও নন, শুধু মাত্র একজন সুদ নিচ্ছেন আর বাকিরা ব্যাংক থেকে নিচ্ছেন কি না তা আমি কনফার্ম হতে পারিনি   সম্ভব ও না। এমতাবস্থায় খাবার খাওয়া কি হালাল?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


(০১)
জুনবী(স্বপ্নদোষ)  অবস্থায় সকালে গোসল না করে রান্না বা অন্যান্য কাজ করা যাবে।
তবে হাতে নাপাকি লেগে থাকলে হাত ধুয়ে নিতে হবে। 

(০২)
কুরআনে কারীমে ইরশাদ হচ্ছে-

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّهَ وَذَرُوا مَا بَقِيَ مِنَ الرِّبَا إِن كُنتُم مُّؤْمِنِينَ [٢:٢٧٨] 

হে ঈমানদারগণ,তোমরা আল্লাহকে ভয় কর এবং সুদের যে সমস্ত বকেয়া আছে,তা পরিত্যাগ কর,যদি তোমরা ঈমানদার হয়ে থাক। [সূরা বাকারা-২৭৮] 

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَأْكُلُوا الرِّبَا أَضْعَافًا مُّضَاعَفَةً ۖ وَاتَّقُوا اللَّهَ لَعَلَّكُمْ تُفْلِحُونَ [٣:١٣٠] 

হে ঈমানদারগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেয়ো না। আর আল্লাহকে ভয় করতে থাক, যাতে তোমরা কল্যাণ অর্জন করতে পারো। [সুরা আলে ইমরান-১৩০] 

কোনো ব্যাক্তির হাদিয়া গ্রহনের ক্ষেত্রে মূলনীতি হলোঃ-

فى الفتاوى الهندية- أهدى إلى رجل شيئا أو أضافه إن  كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع

যদি এমন কেউ কাউকে কিছু হাদিয়া দেয়,যার অধিকাংশ সম্পত্তি হালাল,তাহলে সেই মালকে গ্রহণ করা নাজায়েয নয়।তবে যদি সে জানতে পারে যে,দাতা হারাম থেকে দিচ্ছে তাহলে এমতাবস্থায় সেটা জায়েয হবে না।আর যদি তার মালের অধিকাংশই হারাম থাকে,তাহলে এমন ব্যক্তির হাদিয়া গ্রহণ জায়েয হবে না।এমন ব্যক্তির ওখানে আহার করাও যাবে না, যতক্ষণ না সে হালাল খাবারের সংবাদ দিচ্ছে বা এটা বলছে যে,সে ধার করে নিয়ে এসে আহার করাচ্ছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তিদের থেকে যে কোন উপহার(কাপড়, কসমেটিক্স নেয়া বা খাবার খাওয়া যাবে।

(০৩)
প্রশ্নের বিবরণ মতে উক্ত আত্মিয়ের বাসায় যাওয়া,দাওয়াত খাওয়া,হাদিয়া নেয়া সবই জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
২ং প্রশ্নে উনার চাকরি হালাল, শুধু ব্যাংক ইন্টারেস্ট নিচ্ছেন কি না জানি না  তবে আমি জিজ্ঞেস করছিলাম উনার ওয়াইফকে উনি বলছেন যে উনি হালাল ভাবে রুজি করেন।  শুধু ব্যাংকের ইন্টারেস্টের ব্যাপার টা জানিনা এখন করণীয়?  
by (657,800 points)
ব্যাংক থেকে ইন্টারেস্ট নিলেও সেটি তার ইনকামের তুলনায় অনেক সামান্যতম। 
তাই তার হাদিয়া ইত্যাদি নেয়া যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...