আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (36 points)

১) যদি কোনো গানের কোথাও কোনো কুফরি শিরকি লাইন থাকে৷ (৩/৪ লাইন) 

আর কেউ যদি সেই লাইন গুলো না শুনে অর্থাৎ গানের সেই লাইন গুলো স্কিপ করে গানের অন্য লাইন গুলো শুনে, তাহলে কি তার কুফর হবে?

[২)

আমার মনে হয় যে গানে অমুক লাইন টা শিরকি বলা হয়েছে, এখন যেহেতু সেই শিরকি লাইন টা গাওয়ার পরেই গানের বাকি লাইনগুলো গাওয়া হয়েছে,  তাহলে আমি যদি সেই লাইনগুলো শুনি এবং আমার তা ভাল লাগে, তাহলে আমার কি কুফর হবে?

৩) গানের প্রেক্ষাপট যদি কুফর পরিবেশে হয়

যেমন ঃ

ক)

কারো হিন্দু রীতিতে বিয়ে হচ্ছে,৷ হিন্দু রা বিয়েতে বরের জুতা চুরি করে। হিন্দি একটা গান আছে এই জুতা চুরি কে কেন্দ্র করে। সেই গান গেলে কি কুফর হবে?

খ) 

হিন্দুদের "Dandiya" নামক এক রীতি আছে। আমাদের জন্য এই অনুষ্ঠান হারাম।

 সেই পরিবেশের প্রেক্ষাপটে অর্থাৎ গানটিতে দেখানো হয়েছে যে দুইজন ছেলে মেয়ে এই Dandiya অনুষ্ঠানে নাচতেছে। কিন্তু গানে শিরকি কুফরি লাইন আছে ১ টা( মেয়ের কসম কেটেছে)। 

এখন সেই গান গেলে কি কুফর হবে?

৪) গানের কুফরি লাইন গুলোর পরিবর্তে আমি যদি নিজের মত গানের লিরিক্স বানিয়ে নিজের বানানো লাইন টা গাই ( কুফরি লাইন টার সুরে) তাহলে কি কুফর হবে? 

৫)

[ গায়ক রা কুফরি লাইন যে সুরে গেয়েছে, সে সুরে আমি অন্য কোন লাইন ( যেটা  কুফরি লাইন না ) গাই, তাহলে কি আমার কুফর হবে?]

৬)

হিন্দি মুভি গুলোতে দেখানো হয় বিয়ের আগে ভালোবাসা খারাপ কিছু না। অর্থাৎ যারা মুসলিম নয়,তারা সেটাকে জায়েজ ধরে নেয়। হিন্দি তে ভালোবাসা নিয়ে অনেক গান আছে। আমার প্রশ্ন হচ্ছে-

তারা বিয়ের আগে ভালোবাসাকে উচিত কাজ মনে করে। আর বিয়ের আগে ভালোবাসা নিয়ে অনেক গান বানায়। আমি যদি বিয়ের আগে কোন ছেলে/ মেয়ে কে ভালোবাসাকে হারাম ধরেই গান গুলো গাই, তাহলে কি আমার কুফর হবে? 

ক) বিয়ের আগের হারাম রিলেশনশিপ কে তারা যে হালাল মনে করে, এই কারনে কি তাদের এই "বিয়ের আগের রিলেশনশিপ বিষয়ক গান" গুলো গাইলে কি আমার কুফর হবে? 

1 Answer

0 votes
by (676,800 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


শিরক দুই প্রকার: এক. শিরকে জলী, দুই. শিরকে খফী। শিরকে জলী সবচেয়ে মারাত্মক। শিরকে জলীর অনেক প্রকার রয়েছে। 

যেমন ইবাদত, যা একমাত্র আল্লাহ তাআলার হক, তাতে আল্লাহ ছাড়া কাউকে শরীক করা, উপায়-উপকরণের ঊর্ধ্বের বিষয়ে গাইরুল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা, উপায়-উপকরণকে উপায়-উপকরণের সৃষ্টিকর্তার মান দেওয়া, গাইরুল্লাহকে উপকার ও ক্ষতির ক্ষমতাধারী মনে করা ইত্যাদি। 
,

শিরকের ব্যাপারে আল্লাহ তাআলা নবীকে সতর্ক করে বলেছেন-
وَ لَقَدْ اُوْحِیَ اِلَیْكَ وَ اِلَی الَّذِیْنَ مِنْ قَبْلِكَ  لَىِٕنْ اَشْرَكْتَ لَیَحْبَطَنَّ عَمَلُكَ وَ لَتَكُوْنَنَّ مِنَ الْخٰسِرِیْنَ.

নিশ্চয় আপনার প্রতি এবং আপনার পূর্ববর্তীদের প্রতি এই ওহী প্রেরণ করা হয়েছে যে, যদি আপনি শিরক করেন তাহলে অবশ্যই আপনার সকল আমল বরবাদ হয়ে যাবে এবং নিশ্চিত আপনি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাবেন। -সূরা যুমার (৩৯) : ৬৫

অন্যত্র আল্লাহ আরো বলেছেন-
اِنَّهٗ مَنْ یُّشْرِكْ بِاللهِ فَقَدْ حَرَّمَ اللهُ عَلَیْهِ الْجَنَّةَ وَ مَاْوٰىهُ النَّارُ.
আর যে আল্লাহর সাথে শরীক করে আল্লাহ তার জন্য জান্নাত হারাম করে দেন এবং তার ঠিকানা হবে জাহান্নাম। -সূরা মায়েদা (৫) : ৭২

আরো জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এতে কুফর হবেনা।

(০২)
আপনি যদি শরীয়াহ বিরোধী কোনো আকীদা পোষন না করেন,সেক্ষেত্রে প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান চলে যাবেনা ঠিকই,তবে আপনাকে তওবা করতে হবে।

(০৩)
ক,
এতে কুফর হবেনা।

খ,
সেই গান গেলে কুফর হবেনা।

(০৪)
এতে কুফর হবেনা।

(০৫)
না,কুফরি হবেনা।

(০৬)
এতে আপনার কুফর হবেনা।

ক,
না, সে গান গুলো গাইলে আপনার কুফর হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...