আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (91 points)
edited by
১..আমি একটি কলেজে হোস্টেলে থাকি। সেখানে কেও থাকার জন্য উঠলে প্রচলিত নিয়ম অনুযায়ী দুই জন শিক্ষার্থী ১৫ দিনের জন্য ডায়নিং ম্যানাজার হয় যারা বাজার করা হিসাব রাখা সব কাজ করে। ১৫ দিন পর পর ডায়মিং এ যারা খায়  সকল  ডায়নিং মিটিং হয় সেখানে পরবর্তী ম্যানাজার সিলেক্ট করা হয়। তো অনেকে হোস্টেলে থাকলেও ম্যানাজারি করে না বা ফাকি দিয়ে দেয়, সুবিধা মতো হয় না তাই করতে পারে না। তাই এর বদলে তাদের জরিমানা করা হয়। আসলে ম্যানাজারি করাটা অনেক কষ্টের যারা থাকলো কিন্তু করলো না তাদের জন্য এই জরিমানা। আবার অনেকে মিটিং এ আসতে চায় না,  তাই যারা ওই দিন রাতে খেয়েছে ডায়ণিং এ, কিন্তু মিটিং এ আসে নাই তাদের ও জরিমানা করা হয়,  এইটা চলে আসছে নিয়ম অনুযায়ী।  ম্যানাজারি করার পর উদৃতি + এই দুই জরিমানা,  মিলে যে টাকা হয়, ওইটা দিয়ে একদিন ডায়নিং এর সবাই খাওয়া দাওয়া  তা কি হালাল হবে?যেদিন করলাম ওইদিন ১০০% এটেন্ডেন্স তো হবে না অনেকে বাড়িতে থাকবে, বা বাইরে তো ওই দিন যারা থাকবে তাদের নিয়ে ওই টাকার খাবার খেয়ে নেওয়া কি বৈধ হবে?

.২.  ইসলামি রাষ্ট্রে বিধর্মীরা তাদের ধর্ম প্রচার করতে পারবে কি না? এই প্রশ্ন দেখে আমার কেনো জানি প্রথমে মনে হয়েছিলো পারবে, পরে জবাবে দেখলাম পারবে না।পরে অনেক খোজ করলাম যে এটা নিয়ে কোনো ইখতেলাফ আছে কি না, এই ভয়ে যে আমি মনে  মনে যে ভেবেছিলাম এরজন্য ইমানে সমস্যা হবে কি না। পরে পারবে না  উত্তর ই মেনে নেই। আজকে আবার এই বিষয় মাথায় আসলে ভয় হয় যে এই বিশ্বাসের জন্য ইমানে সমস্যা হয় কি না, পরে মনে মনে ভাবি যে এইটা এরা করতে পারবে কি না তা আরো জানতে হবে। পরে আবার মনে হলো এটা তো হয় না, এটা এরা করতে পারবে না। আমার এইসব ভাবনায় কি ইমানে সমস্যা হবে? এরা ইসলামি রাষ্ট্রে প্রচার করতে পারবে না, এটাই তো সঠিক?

৩. খাওয়ার উদ্দেশ্যে যদি কোনো মিলাদের না করে শেষে দোয়ায় যুক্ত হই, তবে খাওয়া টা কি হালাল হবে? এইটা করতে পারবো?অনেক সময় মিলাদ পরে  বেশ ভালো খাবার দেয়।

৪.কোনো মাসআলায় কোনো জিনিস হারাম/হালাল জানার পর যদি সন্দেহ হয়, তবে বিস্তারিত জেনে একটা সিদ্ধান্ত নিবো এই ভেবে এটাকে মনে রেখে দিলে কি ইমানে সমস্যা হবে?হালাল/হারাম কোনো সিদ্ধান্তে না গিয়ে।

৫. হারাম/হালাল জানা সত্যেও এটা হারাম না হালাল জানি না বললে কি ইমানে সমস্যা হয়?

৬. কোনো কাজে কুফরি হলো কিনা সন্দেহ হলে যদি নিজে নিজে কলিমা শাহাদাত পড়ি তওবা করি এতে সমস্যা হবে না তো?

৭. কলিমা তৈয়িবা পড়লে কি ইমান নবায়ন হয়? না কি কলিমা।শাহাদত পড়াই জরুরী.

৮. সুরা ওয়াকিয়াহ তে আল্লাহ জান্নাতী নারী সম্পর্কে বলেছেন,  "সোহাগিনী ও সমবয়স্কা"। এর ব্যাখায় কেও যদি বলে তারা স্বামীর সম বয়সী,  আবার কেও যদি বলে তারা নিজেরা নিজেদের সমবয়সী স্বামীর ছোট বড় হতে পারে। তবে আমরা কোনটা সঠিক মানবো। আর এই দুই পক্ষের কাওকে কি কুফরির দিকে নিসবত করা যায়?

জাজাকাল্লাহ

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
শরীয়তের বিধান অনুযায়ী মালি জরিমানা অর্থাৎ    টাকা বা কোনো কিছু জরিমানা হিসেবে নেওয়া বৈধ নয়। 
(কিতাবুন নাওয়াজেল ১০/২০৩.ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ১৪/১৩৫.কিফায়াতুল মুফতী ২/১৬৬)

মূল বিধান হচ্ছে– কোন মুসলিমের সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত গ্রহণ হারাম। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

والحاصل أن المذہب عدم التعزیر بأخذ المال۔ (شامي / باب التعزیر، مطلب في التعزیر بأخذ المال ۶؍۱۰۶ زکریا)
সম্পদের মাধ্যমে জরিমানা নেওয়া যাবেনা।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই জরিমানা গ্রহন জায়েজ নয়।

তাই সেই জরিমানার টাকা দিয়ে একদিন ডায়নিং এর সবাই খাওয়া দাওয়া হালাল হবেনা।

(০২)
এইসব ভাবনায় ইমানের সমস্যা হবেনা এরা ইসলামি রাষ্ট্রে তো জিযিয়া তথা কর দিয়ে থাকবে,এখানে তারা স্রষ্টার একত্ববাদ ব্যাতিত অন্য কোনো শিরকি ধর্মের প্রতি কোনো মুসলিমকে দাওয়াত দিতে পারবে না, এটা সঠিক।

(০৩)
প্রচলিত মিলাদ যেহেতু বিদ'আত,তাই মিলাদের তাবারক খাওয়াও বিদ'আতের সমর্থনের অন্তর্ভুক্ত হওয়ায় সেই খাবার খাওয়া জায়েজ হবেনা।

(০৪)
প্রশ্নের বিবরণ মতে এতে ঈমানের সমস্যা হবেনা।

(০৫)
এটি মিথ্যা বলার নামান্তর হবে।

(০৬)
না,এতে সমস্যা হবেনা।

(০৭)
উভয় কালেমাতেই আল্লাহর একত্ববাদ ও রাসুলুল্লাহ সাঃ এর রিসালাতের সাক্ষ্য রয়েছে।
তাই প্রশ্নে উল্লেখিত দুই কালেমার যেকোনো একটি বললেই হয়ে যাবে।
সুতরাং কালেমায়ে তাইয়্যেবাহ বললেও হবে।

(০৮)
তারা জান্নাতি পুরুষদের সম বয়সী হবে।
এটি সঠিক।

তবে এই দুই পক্ষের কাউকে কুফরির দিকে নিসবত করা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...