আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (67 points)
edited by
১.দেখে দেখে কোনো কুফরী লেখা যদি কেও পড়ে? তবে কি তার ইমানে সমস্যা হয়?

২. কোনো লেখা যেখানে লেখক নিজে ভিন্ন ধর্মের হওয়ায় তিনি কি কি করেন পুজা করেন এগুলো নিজের কথায় বর্ণনা করেছেন, যেমন,আমি একজন ____(তার ধর্মের নাম), আমি ভাত খাই এইবাবে। সেই বই /পোস্ট দেখে দেখে মুসলিম মানুষ যদি এগুলো উচ্চারণ করে পড়ে ফলে তাহলে কি কুফর হবে?
(এই প্রশ্ন লেখার জন্য ইমানে কোনো সমস্যা হবে না তো?)

৩. কেও যদি আল্লাহ এবং নবী(সাঃ) কে কটাক্ষ করে পোস্ট করে তা যদি আমরা পড়ি তবে ইমানে সমস্যা হবে?

৪. আমি আগে মনে করতাম, কাকড়া ও চিংড়ি খাওয়ার হুকুম  একই  মাকরুহ, এবং গুইসাপ খাওয়া ও হালাল। এই বিষয়ে হানফি ফিকহ সেম কথা বলে না।  এতে কি ইমানে সমস্যা হবে?

৫. কেও যদি ভাবে যে খতনা করা সুন্নত তাই করলে।সওয়াব না করলে গুনাহ না(সুন্নতে মোয়াক্কাদা ভাগ করে নাই) সুন্নত শুনে মনে করেছে যে না করলে গুনাহ নাই। তার কি এ জন্য কুফর হবে?

৬. কেও প্রশ্ন করলো এটা হালাল/কুফর কিনা,  প্রশ্ন দেখে কেও যদি ভাবে  এটা হয়তো হালাল/কুফর নয়। পরে জবাবে দেখলো তা হারাম/কুফর , এবং জবাবের উত্তরই মন থেকে মেনে নিলো, এতে কি তার ইমানে সমস্যা হবে?

৭. স্ত্রীর গুপনাঙ্গে স্পর্শ করার পর আঙ্গুলের চামড়ার একটু অংশ গুপনাঙ্গের উপর দিক থেকে খুবই হালকা ভিতরে নিয়েছে, এতে ভিজা কিছু লাগে নাই হাতে,তবে একটু ঘাম বা কিছুর গন্ধ এসেছিলো, এই অবস্থায় ভুলে গিয়ে অনেক জিনিসপত্র হাত দিয়ে ধরা হয়েছে যেখানে আঙ্গুল টা লেগেছে, সব কি নাপাক হয়েছে?না পাক আছে..করনীয় বলবেন দয়া করে।

1 Answer

0 votes
by (677,840 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


https://ifatwa.info/26400/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
আল্লাহ তায়ালা ইরশাদ করেন,
 
مَنۡ کَفَرَ بِاللّٰہِ مِنۡۢ بَعۡدِ اِیۡمَانِہٖۤ اِلَّا مَنۡ اُکۡرِہَ وَ قَلۡبُہٗ مُطۡمَئِنٌّۢ بِالۡاِیۡمَانِ وَ لٰکِنۡ مَّنۡ شَرَحَ بِالۡکُفۡرِ صَدۡرًا فَعَلَیۡہِمۡ غَضَبٌ مِّنَ اللّٰہِ ۚ وَ لَہُمۡ عَذَابٌ عَظِیۡمٌ ﴿۱۰۶﴾

কেউ বিশ্বাস করার পরে আল্লাহকে অস্বীকার করলে এবং অবিশ্বাসের জন্য হৃদয় উন্মুক্ত রাখলে তার উপর আপতিত হবে আল্লাহর ক্রোধ এবং তার জন্য রয়েছে মহাশাস্তি; তবে তার জন্য নয়, যাকে অবিশ্বাসে বাধ্য করা হয়েছে, অথচ তার চিত্ত বিশ্বাসে অবিচল।
(সুরা নাহল ১০৬ নং আয়াত।)
,

ইমাম নববী রহঃ বলেনঃ
 
قول الإمام النووي رحمه الله: "من نقل الشهادتين حكايةً بأنْ يقول: سمعت فلاناً يقول: لا إله إلا الله، محمد رسول الله، فهذا لا يصير مسلماً بلا خلاف؛ لأنه حاكٍ، كما لا يصير المسلم كافراً بحكايته الكفر" [المجموع 3/ 99].
কোনো কাফের  যদি নকলের ভিত্তিতে শাহাদত কালেমা পাঠ করে,তাহলে সে মুসলিম হবেনা।
কেননা সে শুধু বর্ণনা কারী।
অনুরুপ ভাবে কেহ যদি বর্ণনার জন্য কুফরী কালাম বলে,তাহলেও সে কাফের হয়না। 
,
★★পরীক্ষায় বর্ণনার জন্য কুফরী কথা/মিথ্যা গল্প লেখা জায়েজ আছে।
,
তবে ইসলাম বিরোধী কোনো আকীদা পোষন করা জায়েজ হবেনা।    

আরো জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

(০১)
আকীদা বিশুদ্ধ রেখে কেউ যদি দেখে দেখে কোনো কুফরী লেখা পড়ে,তাহলে তার ঈমান চলে যাবেনা।
তবে সাধারণ ব্যাক্তিদের জন্য এমন লেখা পড়া ঈমানের জন্য বিপদজনক।

(০২)
সেই বই /পোস্ট দেখে দেখে কোনো মুসলিম যদি আকীদা বিশুদ্ধ রেখে এগুলো উচ্চারণ করে পড়ে, তাহলে কুফর হবেনা।
এই প্রশ্ন লেখার জন্য ইমানে কোনো সমস্যা হবে না।

(০৩)
আকীদা বিশুদ্ধ রেখে যারা পড়বে,তাদের ঈমানের সমস্যা হবেনা।
তবে সাধারণ ব্যাক্তিদের জন্য এমন লেখা পড়া ঈমানের জন্য বিপদজনক।

(০৪)
এতে ঈমানের সমস্যা হবেনা।
কেননা এগুলো মতবিরোধ পূর্ণ মাসয়ালা। 

(০৫)
এর জন্য গুনাহ হবেনা।

(০৬)
এতে তার ঈমানে সমস্যা হবেনা।

(০৭)
আপনার আঙ্গুল যেহেতু শুকনো ছিলো,সুতরাং যেই যেই জিনিসপত্র হাত দিয়ে ধরা হয়েছে,সেগুলো নাপাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 158 views
0 votes
1 answer 84 views
...