আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
213 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
(১.) হুরমতে মুসাহারাতের ক্ষেত্রে 'শরীরের উষ্ণতা' ব্যাপারটা একটু বুঝিয়ে বলবেন। যেমন: যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করা হয়, যে কাপড়ের উপর দিয়ে শরীরের হালকা উষ্ণতা পাওয়া যায় ঠিকই, কিন্তু যদি সরাসরি শরীরে স্পর্শ করা হতো তবে আরো বেশি উষ্ণতা পাওয়া যেত। মানে আমি বুঝাতে চাচ্ছি যে, শরীরের উপর সরাসরি স্পর্শ করলে যে পরিমাণ গরম অনুভূত হয়, কাপড়ের উপর দিয়ে তার চেয়ে কম গরম অনুভূত হয়। এক্ষেত্রে কি হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে?

(২.) জামা'আতে নামাজ আদায়ের সময় দেহের পিছনের দিকে কাপড় একটু উলট পালট হয়ে যায়। এখন যদি আমি মনে করি যে মানুষ আমাকে দেখছে, আমাকে খারাপ দেখাচ্ছে। এটা মনে করে কাপড় ঠিক করে ফেললাম। এটা কি রিয়া হবে?

1 Answer

0 votes
by (712,120 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
শর্তগুলো হল,
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।
فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করা হয়, যে কাপড়ের উপর দিয়ে শরীরের হালকা উষ্ণতা পাওয়া যায় ঠিকই, কিন্তু যদি সরাসরি শরীরে স্পর্শ করা হতো তবে আরো বেশি উষ্ণতা পাওয়া যেত। এই হালকা উষ্ণতা পাওয়া যাওয়ার কারণে হুরমতে মুসাহারা প্রমাণিত হবে।

(২)
আ'মলে কাছির হলে নামায হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/445


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...