আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
১.আলহামদুলিল্লাহ, আমি শারইয়াহ অনুযায়ী পর্দা মেনে চলার চেষ্টা করি। আমাদের সমাজের মানুষ এভাবে পর্দায় অবস্থা নয়,নিজেদের মতো পালন করে থাকেন।বিয়ের জন্য পাত্র খুঁজতে গিয়ে আমার পরিবার নানান কিছুর সম্মুখীন হচ্ছে সমাজের মানুষ দ্বারা,যা খুবই যন্ত্রণাদায়ক পরিবারের সদস্যদের জন্য । আমার পরিবারও চেষ্টা করে যাচ্ছেন তাঁদের সাধ্যানুযায়ী প্রায় ২বছরের মতো।এই অবস্থায় মা, ভাই,আত্মীয়রা যদি আমায় বদ দো'আ দেন তা কি কবুলযোগ্য?এক্ষেত্রে আমার করণীয় কি?


২.আমার পরিবারের ইনকাম হারামের সাথে সংশ্লিষ্ট অর্থাৎ অপরাগ হয়ে লোন নিয়েছেন কয়েকবার।এই অবস্থায় আমার বিয়ের পর বাবার বাড়ির খাবার, উপহার গ্রহণ করা তো আমার জন্য হালাল নয়(যতোদূর জানি)।শ্বশুর বাড়িতে তো এই বিষয়ে শেয়ার করা যাবে না, হাজবেন্ডের সাথে ও তো শেয়ার করা যাবেনা প্রাথমিক অবস্থায়, উনার তাক্বওয়া,দ্বীনদারিতা কেমন পর্যায়ের না বুঝে।উনি এই ধকল আদৌ সামলাতে পারবেন কিনা দুই পরিবারের। এই বিষয়টি শেয়ার করলে আমি ২পরিবার থেকেই অনেক সমস্যায় পড়বো কুলাতে পারবো কিনা জানিনা,এমনিতেই বর্তমানে আমার পরিবার আমার বিয়ে নিয়ে অনেক কষ্টে আছেন।এক্ষেত্রে আমার করণীয় কি?আমি কিভাবে হালাল-হারাম মেইনটেইন করবো?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/25871/?show=25871#q25871 নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

কাউকে অভিশাপ দেয়া মুমিনের জন্য শোভা পায় না। অন্য হদীসে এসেছে,

سالم عن ابن عمر قال : قال النبي صلى الله عليه وسلم : لا يكون المؤمنلعانا .

অনুবাদঃ রাসূলূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মুমিন কখনো অভিসম্পাদকারী হয় না। সুনানে তিরমিযি-২০৮৮ নং হাদীস।

 

অন্যত্র এরশাদ হয়েছে,

عن سمرة بن جندب قال قال رسول الله صلى الله عليه و سلم لا تلاعنوا بلعنة الله ولا بغضبه ولا بالنار

অনুবাদঃ রাসূলূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনতোমরা পরষ্পরে আল্লাহর লা’নত, তার গজব ও  জাহান্নামের অভিশাপ দিবে না। সুনানে তিরমিযি-১৯৮৬

অভিশাপকারী আখেরাতেও মর্যাদা পাবে না। এ ব্যাপারে রাসূলূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, কিয়ামতের দিন অভিশাপকারীরা সুপারিশ করতে পারবে না। এবং সাক্ষ্যপ্রদানও করতে পারবে না। সহীহ মুসলিম-২৫৯৮ নং হাদীস।

 

উমর ইবনুল খত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, জনৈক ব্যক্তির নাম ছিল ‘আবদুল্লাহ, কিন্তু তাকে ‘হিমার’ (গাধা) উপাধিতে ডাকা হতো। সে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে হাসাতো। একদিন মদপানের অপরাধের জন্য নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার ওপর দণ্ড প্রয়োগ করেছিলেন। এরপর আবার একদিন তাকে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট আনা হলে তিনি তাকে চাবুক মারার নির্দেশ করলেন। তখন এক ব্যক্তি বলে উঠল, হে আল্লাহ, এই লোকের উপর তোমার অভিসম্পাত হোক। কতবারই না তাকে এ অপরাধে আনা হল!

 

তখন নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন:

«لَا تَلْعَنُوْهُ فَوَ اللهِ مَا عَلِمْتُ أَنَّه يُحِبُّ اللّٰهَ وَرَسُوْلَه»

তাকে অভিশাপ দিও না। আল্লাহর শপথ! আমি তার সম্পর্কে জানি যে, সে আল্লাহ ও তাঁর রসূলকে ভালোবাসে।” (বুখারী)

 

এ সকল হাদীস দ্বারা এ কথা সহজেই অনুমেয় হয় যে, অন্যায়ভাবে কাউকে অভিশাপ দেয়া অত্যন্ত গর্হিত কাজ। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অভিশাপ ও অভিশাপকারীকে পছন্দ করেননি।

 

অন্য হাদীসে এসেছে,

عن ابن عباس أن رجلا لعن الريح عند النبي صلى الله عليه و سلم فقال لا تلعن الريح فإنها مأمورة وإنه من لعن شيئا ليس له بأهل رجعت اللعنة عليه

অনুবাদঃ …….ইবনে আব্বাস রা. হতে বর্ণিতঃ এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাতাসকে লানত দিল, তখন নবীজি বললেন, বাতাসকে লা’নত দিও নাকেননা এ তো আল্লাহরপক্ষ থেকে নির্দেশিত। কউে যদি কোন বস্তুকে লা’নত দেয়আর সে যদি ঐ লা’নতের পাত্র না হয়, তাহলে সেই লানত লানতকারীর দিকেই ফিরে আসে। সুনানে তিরমিযি-১৯৭৮ নং হাদীস। সুনানে আবু দাউদ-২/২৭৬

 

এ সকল হাদীস থেকে বুঝা গেল যে মন থেকে লা’নত বা অভিশাপ দিবে সে যদি এই অভিশাপের উপযুক্ত না হয়, তাহলে এই অভিশাপ তার দিকে আসে না বরং অভিশাপকারীর দিকেই প্রত্যাবর্তিত হয় এ জন্য অভিশাপ দেয়ার ক্ষেত্রে সতর্ক হওয়া চাই। যেন অভিশাপ দেয়ার পর নিজেই পাত্র না হয়ে যায়। আল্লাহ তায়ালা আমাদের সকল অনিষ্ট হতে হিফাযত করুন।আমীন!

আরো জানুন- https://ifatwa.info/50404/?show=50404#q50404

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন!

 

১. প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনি যেহেতু হকের উপর আছেন তাই আপনার আত্মীয়রা বদ দুআ দিলে তা কবুল হবে না। কারণ, অন্যায়ভাবে  বদ-দু'আকে আল্লাহ তায়ালা কখনো কবুল করেন না।  তাই এই ক্ষেত্রে আপনার জন্য করণীয় হলো তাদেরকে মাফ করে দেওয়া এবং তাদের কষ্টদায়ক কথা-বার্তায় ধৈর্যধারণ করতঃ নিরব থাকা এবং তাদের সাথে ভালো ব্যবহার অব্যাহত রাখা। ফলে তাদের কষ্টদায়ক কথা-বার্তায় ধৈর্যধারণ করলে আপনি অনেক অনেক সওয়াব পাবেন ইনশাআল্লাহ। আর তাদের জন্য এই দুআ করতে থাকা যে, তারা যেনো সত্যটা বুঝে এবং আল্লাহ তায়ালা যেনো তাদেরকে দ্বীনের বুঝ দান করেন।

 

২. প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার পরিবারের যদি অধিকাংশ ইনকাম হালাল হয় তাহলে তা আপনি বিয়ের পরেও চাইলে গ্রহণ করতে পারবেন। তাই বিয়ের পর স্বামীকে এ বিষয়ে কিছু বলার প্রয়োজনই নেই।

বাবার উপার্জন হারাম হলে তা থেকে ছেলের খরচ করা প্রসঙ্গে জানুন- https://ifatwa.info/14636/?show=14636#q14636

স্বামীর উপার্জন হারাম হলে তা থেকে স্ত্রীর খরচ করা প্রসঙ্গে জানুনhttps://ifatwa.info/14636/?show=14636#q14636


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...