আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ্,
উস্তাদজী ,
কোন লোক ২য়  বিয়ে করেছেন এবং ১ম স্ত্রী চলে গিয়েছে বাবার বাড়ি সহ্য করতে না পেরে এবং যাওয়ার সময় বলে গিয়েছিলেন স্বামীকে যে তুমি থাকো ২য় স্ত্রী নিয়ে, আমি এভাবে থাকতে পারবো না,  তখন তার স্বামী ফোন দিয়ে বলেছেন বড় স্ত্রীকে যে, তুই চলে আয় আমি ২য় স্ত্রীকে তিনদিনের মধ্যে ছেড়ে দিবো এবং তুই যা বলবি সব শুনবো।
এটার মাসআলা কি হয় ?
১/ বড় স্ত্রীর কি গোনাহ হবে এমন বলায়?
২/ ২য় স্ত্রীর সাথে এখনো আছেন ছেড়ে দেননি, এ ক্ষেত্রে কি ২য় স্ত্রী বৈধ আছেন?
৩/১ম স্ত্রী সাথে আছেন এবং ২য় স্ত্রীকে অন্য জায়গায় রাখেন,  স্বামীর ২য় স্ত্রীর সাথে সম্পর্ক রাখায় ১ম স্ত্রীর সাথে এখন প্রায়ই ঝগড়া ফ্যাসাদ লেগে থাকে এ ক্ষেত্রে করণীয় কি? ১ম স্ত্রী চলে যেতে চায় আবার যেহেতু তার স্বামী কথা রাখেনি এই চাপ প্রয়োগের জন্য কি তার গোনাহ হবে?

1 Answer

0 votes
by (685,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
প্রশ্নে উল্লেখিত স্বামী যদি উভয় স্ত্রীর সমানভাবে হক আদায় না করে,তাহলে এক্ষেত্রে বড় স্ত্রীর এহেন কথা বলায় গুনাহ হবেনা।

হ্যাঁ, যদি প্রশ্নে উল্লেখিত স্বামী উভয় স্ত্রীর সমানভাবে হক আদায় করেন, সেক্ষেত্রে বড় স্ত্রীর এহেন কথা বলার কারনে গুনাহ হবে।


(০২)
তালাকের বিষয় খুবই মারাত্মক।   
হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ .
 
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি বিষয় এমন যেগুলির যথার্থ তো যথার্থই এমনকি সেগুলোর কৌতুকের ব্যবহারও যথার্থ: বিবাহ, তালাক, রাজআত। - ইবনু মাজাহ ২০৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৫

ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-গারীব।

★শরীয়তের বিধান হল "তালাক দিয়ে দিবো","ছেড়ে দিয়ে দিবো", এ কথা গুলি বলার দ্বারা তালাক পতিত হবে না।
কারণ, ভবিষ্যতের দিকে তালাকের সম্বন্ধ করলে তালাক পতিত হয় না।
এগুলো ওয়াদা মূলক কথা মাত্র,এতে তালাক পতিত হয়না।
(রদ্দুল মুহতার ৪/২৭৪; হেদায়াহ ১/২৮০।)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখ রয়েছে যে,
স্বামী ফোন দিয়ে বলেছেন বড় স্ত্রীকে যে, তুই চলে আয় আমি ২য় স্ত্রীকে তিনদিনের মধ্যে ছেড়ে দিবো এবং তুই যা বলবি সব শুনবো।

এখানে স্বামী তো স্ত্রীকে ছেড়ে দিবে বলেছে,এখনো তো ছেড়ে দেয়নি।

এ ক্ষেত্রে ২য় স্ত্রী বৈধ আছেন।
কোনো তালাক পতিত হয়নি।

(০৩)
স্বামী যদি উভয়ের হক পূর্ণ ভাবে আদায় করে,সেক্ষেত্রে বড় স্ত্রীর জন্য বিষয়টি মেনে নেয়া উচিত।
নতুবা বড় স্ত্রীর গুনাহ হবে।

আর যদি স্বামী উভয়ের হক পূর্ণ ভাবে আদায় না করে,সেক্ষেত্রে ১ম স্ত্রীর গুনাহ হবেনা।

একাধিক স্ত্রী হলে তাদের হক সংক্রান্ত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...