আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (45 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমার করা পূর্বের প্রশ্ন ও তার উত্তরের লিংক নিম্নে দেওয়া হলো, পরবর্তী প্রশ্নোত্তরের সুবিধার্থে -https://ifatwa.info/60206/?show=60237#a60237

মুহতরাম, উস্তাদ,উপরোক্ত প্রশ্নের উত্তরে আপনি বলছেন, যদি ঐ ভাগ্নে দেখে / বুঝতে পারে যে তার চেয়ে কম যোগ্যতার কেও চান্স পেয়ে যাচ্ছে/ চাকরি পেয়ে যাচ্ছে, তাহলে এই অবস্থায় সে টাকার বিনিময়ে অর্থাৎ, ঘোষ দিতে পারবে। এবং, তা না হলে, এ ব্যাতিত যারা সম্পৃক্ত থাকবে তারা গুনাহের ভাগীদার হবে।

উস্তাদ আমার প্রশ্ন হলো -১) বাংলাদেশে বর্তমানে বিশেষ করে, সরকারি চাকরি মানেই মামা চাচার মাধ্যমে চাকরি নেওয়া,

এক্ষেত্রে যারা ই সরকারি চাকরি করে বলতে গেলে সবাই ই এভাবে মামা চাচার মাধ্যমে, কিছু টাকা দিয়ে চাকরি পাচ্ছে।

তাহলে, আমার হাসব্যান্ড এর যে ভাগ্নে, সে কি করে ঐটা যাচাই করবে যে ওর থেকে কম বা বেশি যোগ্যতার কেউ চাকরি পেয়ে বা নিয়ে যাচ্ছে কিনা??

২) ঘোষ তো কোনো ভালো কিছু নয়, যদি এমন মজলুম অবস্থা ও হয়, সেক্ষেত্রে যার সামর্থ্য আছে সে ই কেবল ওই টাকা দিতে পারবে, কিন্তু যে গরীব সে তো চাইলেও দিতে পারবে না। তাহলে এখানে ভারসাম্যহীনতা হচ্ছে না??
৩) উস্তাদ, যে ক্ষেত্রে ঘোষ দেওয়া জায়েজ বলেছেন, আমার কথা হচ্ছে, এইটা তো ভালো কাজ না। তাহলে আমি বা কেও যখন ঘোষ দিচ্ছে, এটা কী অন্যায়ের প্রশ্রয় দেওয়া হলো না?

মুসলিম হিসেবে, আমাদের তো সৎ কাজে আদেশ ও অসৎ কাজে বাধা দিতে বলা হয়েছে, আর বাধা না দিতে পারলে নিজেকে তা থেকে দূরে রাখতে বলা হয়েছে। তাহলে, করণীয় কি??

৪) উল্লেখিত হালাতে, ঐ ভাগ্নে অলরেডি চাকরি করছে, তার উপর সে শুধুমাত্র সরকারি চাকরির জন্য ঘোষ দিয়ে চাকরি নেওয়া টা কতটা শরিয়ার ভিত্তিতে সঠিক?

৫) আমার হাসব্যান্ড টাকা না নিলেও, উনার যে বন্ধুর মাধ্যমে চাকরির লিংক টা হবে, ফাইনালি লাস্ট পারসন পর্যন্ত যতজন এই ঘোষের টাকা নিবে তাদের টাকা কী হালাল হবে??

৬) নেট/ ওয়াইফাই ব্যাবসা করা শরিয়ার ভিত্তিতে হালাল নাকি হারাম??

উস্তাদ অনেক প্রশ্ন করে ফেললাম। আফোয়ান।

জরুরী ভিত্তিতে কষ্ট করে উত্তর দিলে মুনাসিব হয়, ইং শা আল্লাহ্।

1 Answer

0 votes
by (715,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
উনার থেকে কম যোগ্যতার কেউ ঘুষ দিয়ে চাকুরী নিচ্ছে, এ সম্পর্কে নিশ্চিত হতে না পারলে তার জন্য তখন তার জন্য ঘুষ দেয়া জায়েয হবে না। 

এক দিক দিয়ে এই মাস'আলা গরীবদের বিপক্ষে মনে হচ্ছে, আবার নিজ অধিকারের স্বার্থে ঘুষ প্রদাণের রুখসত না দিলে মাস'আলাটা সম্পূর্ণ অযোগ্যদের পক্ষ্যে চলে যাবে।কেননা সামাজিক বিপর্যয়ের ধরুণ যোগ্য ব্যক্তিরা কখনো চাকুরীতে যেতে পারবে না। হ্যা, যদি দেশে যদি সম্পূর্ণ আইন বাস্তবায়ন হয়ে যায়, মদিনা সনদে দেশ পরিচালিত হয়, কোনো নিযোগদাতা ঘুষ নিতে রাজি না থাকে, তাহলে এমতাবস্থায় ঘুষ দেয়া নেয়া সম্পূর্ণই নাজায়েয ও হারাম হিসেবে বিবেচিত হবে।


(৪)
ভাগ্নের যেহেতু একটা চাকুরী রয়েছে, অন্যদিকে সে যেহেতু নিশ্চিত নয় যে, অযোগ্যরা ঘুষ দিয়ে চাকুরীতে আসতে পারে,তবে আসতে পারে এ সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না।তাই তার জন্য ঘুষ না দেয়াই উচিৎ।


(৫) যারা ঘুষ নিবে, তাদের টাকা কখনো হালাল হবে না।

(৬) নেট ওয়াইফাই ব্যবসা সন্দেহজনক।সুতরাং পরিত্যাগ করাই শ্রেয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...