আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
150 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?কিভাবে বুঝব পেটের এক তৃতীয়াংশ খাবার এক তৃতীয়াংশ পানি দ্বারা পরিপূর্‌ণ এবং আরেক ভাগ খালি রয়েছে?

1 Answer

0 votes
by (63,200 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/24878/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

কতটুকু খাবার দ্বারা পেটের এক তৃতীয়াংশ পূর্ণ হবে

সেটা অনুমান করে বুঝবেন। এটা আজিমত (বিশেষ বিধান), এর চেয়ে বেশী খাওয়ার রুখসত (অবকাশ) রয়েছে।

 

হাদীস শরীফে রুখসতের (অবকাশ) মুকাবেলায় আযিমতকে অগ্রাধিকার দেয়ার কথা বর্ণিত হয়েছে,

ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,

ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."

তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম। রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ? আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!

তখন তিনি আমাকে বললেন, তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো। নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে। আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয় এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে। যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)

 

আরো জানুন:

খাওয়ার সময় চুপ থাকা বিষয়ে-   https://ifatwa.info/54121/  

পানি পান করার আদব- https://ifatwa.info/55581/

খানা শেষের দুআ- https://ifatwa.info/55581/

 দাঁড়িয়ে খাবার খাওয়া ও পানি পান করা সম্পর্কে - https://ifatwa.info/53499/?show=53499#q53499


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...