আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (60 points)
edited by

১. কোরআনের আয়াত, আল্লাহর নাম, হাদীস ইত্যাদি জিনিস কেও যদি বাথরুমে / টয়লেটে বসে মোবাইলে দেখে সেচ্ছায় পড়ে তবে কি কুফর হবে? না কি কেবল গুনাহ হবে? এই কাজের বিধান কি?

২. আমার বাথরুমে মোবাইল নিয়ে যাওয়ার অভ্যাস, সেখানে প্রায়ই বসে এটা উটা দেখি মাঝেমধ্যে মন না চাইলেও "আল্লাহ ", "আলহামদুলিল্লাহ " এরকম লেখা চলে আসে। তখন সাথে সাথে সরাই, কখন কোরআনের আয়াত ও চলে আসে। মোবাইল নিয়ে বাথরুমে গেলে এাব আসতেই পারে, জেনেও নিয়ে যাই, যদিও চেষ্টা করি না আনার। আমার এই কাজের জন্য কি কুফর হবে?

৩. আজকে বাথরুমে বসে ম্যাসেন্জারে একটা জিনিস দেখতে যাই, আমি জানতাম ম্যাসেন্জার অন করলে, "আল্লাহ হাফেজ " এই শব্দ স্কিনে আসবে(একজন ম্যাসেজ করেছিলো) তাও ম্যাসেঞ্জার অন করে ফেলি। এই কাজের জন্য গিল্টি ফিল হচ্ছে,  এর জন্য কি কুফর হবে?

৪. মালেকি মাজহাবের একটি গ্রুপে দেখলাম, যে কেও যদি ইসা(আাঃ) এর আগমন এবং দাজ্জালের আগমন অবিশ্বাস করে তবে কাফের হবে না কারণ এগুলো আহাদ হাদীস দ্বারা এসেছে। কথাটা কিরকম জানি লাগছে, কথাটা কি সত্যি? আমরা তো জানি ইসা (আঃ) একটি প্রতিষ্টিত বিষয়।

৫. ওই গ্রুপেই দেখলাম, একজন বলছেন স্ত্রীর পায়ুপথে মিলন জায়েজ কারণ এটাও আহাদ হাদীস থেকে এসেছে, অথচ আমি জানতাম এর দলিল কোরআনে আছে, তাও খোজতে গিয়ে দেখি তা কোরআনে নেই,তবে হাদীসে আছে। আমার ভুল জানার জন্য কি ইমানে সমস্যা হবে?

৬. আমার স্ত্রী প্রায়ই ফেসবুকে নিজেকে সিংগেল বলে পরিচয় দেয়। যদিও তার ফেন্ড লিস্টে অনেকেই জানে, সে সিংগেল না, তারাও মজা করে বলে, কেনো নিজেকে সিংগেল বলছো, তাও মজা করে বলে যে সিংগেল। তার এই মজা করা ও মজা করে জবাব দেয়ার জন্য কি বিবাহে সমস্যা হবে?( যদি স্ত্রীর অনুমতি থাকে) 

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


শরীয়তের বিধান মতে বাথরুমে কুরআনের আয়াত,হাদীস,আল্লাহ ও রাসুলুল্লাহ সাঃ এর নাম সম্বলিত কিছু নিয়ে যাওয়া জায়েজ নেই।

হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ مَنْصُورٍ، أَخْبَرَنَا سَعِيدُ بْنُ عَامِرٍ، وَالْحَجَّاجُ بْنُ مِنْهَالٍ، قَالاَ حَدَّثَنَا هَمَّامٌ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَنَسٍ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا دَخَلَ الْخَلاَءَ نَزَعَ خَاتَمَهُ .

আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সৌচাগারে যেতেন তখন তাঁর আংটি খুলে রাখতেন।

ইবনু মাজাহ ৩০৩, তিরমিজী হাদিস নম্বরঃ ১৭৪৬ [আল মাদানী প্রকাশনী]

(عن أنس رضي الله عنه قال: كان النبي صلي الله عليه وسلم ) : شرح الحديث من المرقات: (عن أنس قال: كان النبي صلي الله عليه وسلم ) (إذا دخل الخلاء) : أي: أراد دخوله (نزع) : أي: أخرج من أصبعه (خاتمه) : بفتح التاء، وقيل بكسرها لأن نقشه، محمد رسول الله صلي الله عليه وسلم ، وفيه دليل على وجوب تنحية المستنجي اسم الله واسم رسوله والقرآن كذا قاله الطيبي. قال الأبهري: ويعم الرسل. وقال ابن حجر: استفيد منه أنه يندب لمريد التبرز أن ينحي كل ما عليه معظم من اسم الله تعالى أو نبي أو ملك فإن خالف كره اهـ. وهو الموافق لمذهبنا (رواه أبو داود، والنسائي، والترمذي، وقال: هذا حديث حسن صحيح غريب)

সারমর্মঃ
আল্লাহ অথবা রাসুল সাঃ এর নাম,কুরআন সম্বলিত কোনো কিছু নিয়ে টয়লেট যাওয়া যাবেনা।
বাহিরে রেখে আসতে হবে।
অন্যথায় এর খেলাফ করলে মাকরূহ হবে।       

আরো জানুনঃ

(০১)
https://ifatwa.info/47004/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
শরীয়তের কোনো জরুরি বিধান নিয়ে হাসি ঠাট্রা করলে ঈমান চলে যায়।
  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

 قُلْ أَبِاللهِ وَآيَاتِهِ وَرَسُوْلِهِ كُنْتُمْ تَسْتَهْزِئُوْنَ، لاَ تَعْتَذِرُوْا قَدْ كَفَرْتُمْ بَعْدَ إِيْمَانِكُمْ 

‘আপনি বলুন, তোমরা কি আল্লাহর সাথে তাঁর হুকুম-আহকামের সাথে এবং তাঁর রাসূলের সাথে ঠাট্টা করছিলে? ছলনা কর না, ঈমান আনার পর তোমরা যে কাফির হয়ে গেছ’ (তওবা ৬৫-৬৬)। 

 فَنَذَرُ الَّذِيْنَ لاَ يَرْجُوْنَ لِقَاءَنَا فِيْ طُغْيَانِهِمْ يَعْمَهُوْنَ 

‘সুতরাং যারা আমার সাথে সাক্ষাতের আশা রাখে না, আমি তাদেরকে তাদের দুষ্টামীতে ব্যতিব্যস্ত করে রাখি’ (ইউনুস ১১)। 

এ ধরনের লোকদের সাথে উঠাবসা, চলাফেরা ত্যাগ করতে হবে, যতক্ষণ পর্যন্ত তারা উক্ত আচরণ পরিত্যাগ না করে। 

وَقَدْ نَزَّلَ عَلَيْكُمْ فِي الْكِتَابِ أَنْ إِذَا سَمِعْتُمْ آيَاتِ اللهِ يُكْفَرُ بِهَا وَيُسْتَهْزَأُ بِهَا فَلاَ تَقْعُدُوْا مَعَهُمْ حَتَّى يَخُوْضُوْا فِيْ حَدِيْثٍ غَيْرِهِ إِنَّكُمْ إِذًا مِثْلُهُمْ إِنَّ اللهَ جَامِعُ الْمُنَافِقِيْنَ وَالْكَافِرِيْنَ فِيْ جَهَنَّمَ جَمِيْعًا-
‘আর কুরআনের মাধ্যমে তোমাদের প্রতি এই হুকুম জারী করে দিয়েছেন যে, যখন আল্লাহর আয়াত সমূহের প্রতি অস্বীকৃতি জ্ঞাপন ও বিদ্রূপ করতে শুনবে, তখন তোমরা তাদের সাথে বসবে না, যতক্ষণ না তারা প্রসঙ্গ পরিবর্তন করে। অন্যথা তোমরাও তাদেরই মত হয়ে যাবে। আল্লাহ মুনাফিক ও কাফিরদেরকে জাহান্নামে একই জায়গায় সমবেত করবেন’ (নিসা ১৪০)। 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে তার গুনাহ হবে। কুফর হবেনা।
তবে সে যদি আল্লাহ আল্লাহর রাসুলের প্রতি ঠাট্রাচ্ছলে এ ভাবে বাথরুমে কুরআন হাদীস পাঠ করে,সেক্ষেত্রে তার ঈমান চলে যাবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নিবেন। 

(০২)
আপনার এ কাজের জন্য কুফর হবেনা।
তবে আপনাকে তওবা করতে হবে,আর ভবিষ্যতে যেনো এমন কিছুর সম্মুখীন না হতে হয়,তার জন্য বাথরুমে ফোন বের করবেননা।

(০৩)
আপনার এ কাজের জন্য কুফর হবেনা।
তবে আপনাকে তওবা করতে হবে।

(০৪)
জানা মতে এটি তাদের মাযহাবের মুফতা বিহি (ফতোয়া প্রদানের জন্য গ্রহনযোগ্য)  মত নয়।
এটি তাদের কাহারো ব্যাক্তিগত মত হতে পারে।

(০৫)
আপনার ভুল জানার জন্য ঈমানে সমস্যা হবেনা।

(০৬)
তার এই মজা করা ও মজা করে জবাব দেয়ার জন্য বিবাহে সমস্যা হবেনা।
তবে তার এহেন বাক্য খুবই মারাত্মক। 
তাই এটি পরিহার করা জরুরী। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...