আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
110 views
in পবিত্রতা (Purity) by (8 points)
closed by

আস-সালামু আলাইকুম।

শাইখ, অসুস্থতার কারণে তার জন্যে পাক-পবিত্রতা অর্জন করা কষ্টকর হলে, সে কি নাপাক কাপড় পরিধান অবস্থায় মোবাইল বা ল্যাপটপ স্ক্রীন-এ কুরআন তিলাওয়াত করতে পারবে? 

  1. তায়াম্মুম করা ছাড়া সে কি কুরআন তিলাওয়াত করতে পারবে?
  2. আর যদি, সে তায়াম্মুম করে ফেলে, কিন্ত নাপাক কাপড় চেঞ্জ করতে না পারে, সে কি কুরআন তিলাওয়াত করতে পারবে?
  3. সে যদি খুব কষ্ট করে নাপাক কাপড় চেঞ্জ করে ফেলে, কিন্ত জায়গা নাপাক থাকলে, সে কি মোবাইলে বা ল্যাপটপে কুরআন তিলাওয়াত করতে পারবে?
closed

1 Answer

+1 vote
by (696,720 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
অপবিত্র বা হায়েয অবস্থায় কুরআন স্পর্শ করা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/793

হায়েয অবস্থায় কুরআন তেলাওয়াত করা যাবে কি না?এ সম্পর্কে উলামাদের মধ্যে মতবেদ রয়েছে।জুমহুর ফুকাহায়ে কেরাম বলেন,
হায়েয অবস্থায় কুরআন তেলাওয়াত মহিলাদের জন্য হারাম, যতক্ষণ না তারা পবিত্র হবে।তবে দু'আ  যিকিরের নিয়তে কুরানের আয়াত পড়া যাবে।তেলাওয়াতের নিয়তে পড়া যাবে না।যেমন,বিসমিল্লাহির রাহমানির রাহিম।ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।রাব্বানা আ'তিনা ফিদ-দুনিয়া ওয়াল আখিরাহ।এ জাতীয় কুরআনের আরো অন্যান্য আয়াত।

তারা দলীল হিসেবে উপস্থাপন করেন,হায়েয অবস্থায় কুরআনকে স্পর্শ করা যাবে না।
হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত
عن ابن عمر رضي الله عنهما أن النبي صلى الله عليه وسلم  قال : " لا تقرأ الحائض ولا الجنب شيئاً من القرآن
রাসূলুল্লাহ সাঃ বলেন,হায়েযা এবং জুনবী ব্যক্তি কুরআন থেকে কিছুই পড়তে পারবে না।(সুনানু তিরমিযি-১৩১) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/389

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী বোন!
(১)
অসুস্থতার কারণে পাক-পবিত্রতা অর্জন করা কষ্টকর হলে, সে নাপাক কাপড় পরিধান অবস্থায় মোবাইল বা ল্যাপটপ স্ক্রীন-এ কুরআন তিলাওয়াত করতে পারবে।এবং অজু বা তায়াম্মুম করে কুরআনকে স্পর্শও করতে পারবে।তবে পবিত্রতম কাপড় পরিধান পূর্বক কুরআন তিলাওয়াত ও স্পর্শ করাই উত্তম।

(২)
তায়াম্মুম করা ছাড়া কুরআন তিলাওয়াত করা যাবে তবে স্পর্শ করা যাবে না।

(৩)
সে যদি তায়াম্মুম করে নেয় কিন্তু নাপাক কাপড় চেঞ্জ না করে, তাহলেও সে কুরআন তিলাওয়াত করতে পারবে।

(৪)
সে যদি খুব কষ্ট করে নাপাক কাপড় চেঞ্জ করে ফেলে, কিন্ত জায়গা নাপাক থাকলে, তাহলেও সে মোবাইলে বা ল্যাপটপে কুরআন তিলাওয়াত করতে পারবে। হ্যা, উত্তম হল, সম্পূর্ণ পবিত্র হয়েই কুরআন স্পর্শ করা ও কুরআন তিলাওয়াত করা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...