আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in পবিত্রতা (Purity) by (3 points)
আসসালামুয়াাইকুম, হুজুর আমি খুবই চিন্তিত , আমার খুব ভয় হচ্ছে হুজুর বিষয় হলো,
1. আমার মোবাইল এ নামাজ শিক্ষা অ্যাপ আছে, কোরআন এর অ্যাপ আছে , আমি বাথরুম এ মোবাইল নিয়ে গিয়েছিলাম , দিয়ে কিছু খারাপ ভিডিও দেখছিলাম এবং হস্তমৈুথুন করেছি। এর জন্য কি ঈমান চলে যাবে?? আমি নামাজ শিক্ষা বা কোরআনের অ্যাপ open করিনি।
2. অনেক দিন আগে আমি হস্তমৈথুন করে গোসল করা হয়নি, এমন অবস্থায়  একজন আমার অনেক বড় ক্ষতি করেছে আমি একজন এর কথার  বিশ্বাস পাচ্ছিলাম না। তাই আমি নাপাক অবস্থায় কোরআন হাতে ধরে নিয়ে এসে তাকে কোরআন স্পর্শ করে সত্যি কথা বলতে বলেছিলাম।  হুজুর নাপাক অবস্থায় কোরআন স্পর্শ করার জন্য কি ঈমান চলে যাবে??
2.1 সেই ছেলেটাকে কোরআন স্পর্শ করিয়ে সত্য কথা বলিয়েছিলাম এর জন্য কি ঈমান চলে যাবে??

3. আপনাদের ifatwa অ্যাপ এ নাপাক অবস্থায় open করলে, বা কোনো কোরআনের আয়াত এ স্পর্শ করলে কি ঈমান চলে যাবে?  বা নাপাক অবস্থায় প্রশ্ন করলে কি ঈমান চলে যাবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাব

https://ifatwa.info/50877/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

হাত বা অন্য কিছুর মাধ্যমে বীর্যপাত, স্বমৈথুন বা হস্তমৈথুন করা কোরআন সুন্নাহ ও সুস্থ বিবেকের নির্দেশ মতে হারাম ও কবিরা গুনাহ।

আব্দুল্লাহ ইবন আমর ইবন আস রাযি. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

عبد الله بن عمرو بن العاص عن النبي صلى الله عليه وسلم سبعة لا ينظر الله عز وجل إليهم يوم القيامة ولا يزكيهم ويقول : ادخلوا النار مع الداخلين : الفاعل والمفعول به ، والناكح يده ، وناكح البهيمة ، وناكح المرأة في دبرها ، وناكح المرأة وابنتها ، والزاني بحليلة جاره ،والمؤذي لجاره حتى يلعنه

সাত শ্রেণীর লোকের উপর আল্লাহ অভিশাপ বর্ষণ করেন, কিয়ামতের দিন এদের দিকে তাকাবেন না এবং এদেরকে জাহান্নামে প্রবেশের আদেশ দিবেন। এরা হল–সমকামী, হস্তমৈথুনকারী, জীবজন্তুর সাথে সঙ্গমকারী, স্ত্রীর সঙ্গে পুংমৈথুনকারী, কোন মহিলা ও তার কন্যাকে একসাথে বিবাহকারী, প্রতিবেশীর স্ত্রীর সাথে ব্যভিচারকারী এবং প্রতিবেশীকে এমন কষ্টদানকারী যে, যার কারণে সে তাকে অভিশাপ দেয় তবে এরা যদি তাওবা করে তাহলে তারা সবাই হয়ত ক্ষমা পেতে পারে।” (বাইহাকী, শুয়াবুল ঈমান৭/৩২৯)

 

নিচের পদ্ধতি অবলম্বন করতে হবে।

নিয়মিত নামায আদায় করতে হবে এবং আল্লাহর কাছে মুনাজাত করে, তাঁকে স্মরণ করে, তাঁর কিতাব তেলাওয়াত করে স্বাদ অনুভব করতে হবে।

আল্লাহ্ তাআলা বলেন,

اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ إِنَّ الصَّلَاةَ تَنْهَى عَنِ الْفَحْشَاء وَالْمُنكَرِ وَلَذِكْرُ اللَّهِ أَكْبَرُ وَاللَّهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ

আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্চয় নামায অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর। (সূরা আনকাবুত ৪৫)

 

একবার সাহাবারা রাসূলুল্লাহ -কে বলল, অমুক সাহাবী বিভিন্ন ধরনের খারাপ কাজে জড়িয়ে পড়েছে। রাসূলুল্লাহ জিজ্ঞেস করলেন, সে কি এখনো নামাজ পড়ে? সবাই বলল, হ্যাঁ, পড়ে। রাসূলুল্লাহ বললেন, সে যদি নামাজ পড়তে থাকে তাহলে নামাজ তাকে অবশ্যই একদিন খারাপ কাজ থেকে ফিরিয়ে নিয়ে আসবে। (মুসনাদে আহমাদ ২/৪৪৭)

 

হস্তমৈথুন থেকে বাঁচার বিস্তারিত আমল জানুনঃ

https://ifatwa.info/9968/

,

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই!

আপনি দ্রুত বিবাহের চেষ্টা করুন, বিবাহের আগে এই মারাত্মক গুনাহ থেকে বাঁচতে রোযা রাখবেন এবং বিবাহের আগ পর্যন্ত রোযা চালিয়ে যাবেন।

দ্রুত বিবাহের আমল জানুনঃ- https://ifatwa.info/5258/

আপনি আল্লাহর কাছে দোয়ার পাশাপাশি নিজ অভিভাবকদের মাধ্যমে দ্রুত বিবাহের চেষ্টা চালিয়ে যাবেন।

 

শুধু দোয়া করে নিজে বিবাহের জন্য সর্বাত্মক চেষ্টা না করলে সফল হওয়া হবেনা। তাই দোয়ার পাশাপাশি বিবাহের জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবেন।অভিভাবকদের মাধ্যমে বিষয়টি দ্রুত সম্পাদন করার চেষ্টা করুন।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

 

১. না, এতে আপনার ঈমান চলে যাবে না। তবে হস্তমৈথুন করার কারণে অনেক বড় গোনাহ হবে। তাই আল্লাহ তায়ালার কাছে তাওবা ও ইস্তেগফার করতে হবে।

২-৩. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার ঈমান চলে যাবে না। তবে নাপাক অবস্থায় কুরআনুল কারীম স্পর্শ করার কারণে অনেক গোনাহ হয়েছে। তাই আল্লাহ তায়ালার কাছে তাওবা ও ইস্তেগফার করতে হবে।

৪. না, এতে ঈমান চলে যাবে না। উল্লেখ্য যে, অযু ছাড়া ifatwa অ্যাপ ওপেন করা মাসআলা-মাসাঈল পড়া যাবে এবং অযু ছাড়া মোবাইলের স্ক্রীনে কুরআনুল কারীম পড়া ও তার উপর হাত দেওয়াও যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 116 views
...