আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
149 views
in সালাত(Prayer) by (27 points)
edited by
আসসালামু আলাইকুম
১.আমি বর্তমান খুব সন্দেহ এবং উদাসীনতায় ভুগছি নামাজে বসে।খুব খেয়াল রাখতে রাখতে অন্য চিন্তা আসে আর কয় সিজদা দিলাম ভুলে যাচ্ছি।এশার ফরয, সুন্নাত,বিতর সব খানে সিজদা সংখ্যা নিয়ে সন্দেহে পড়েছি।শুধু এশা নয় প্রায় সব নামাজে সব ওয়াক্তে এমন হচ্ছে।এমতাবস্থায় সব সময় সব খানেই কি সিজদা সাহু দিব??

২.সিজদা সাহু কিভাবে দেয়??

৩.ফরয, সুন্নাত, বিতর সব নামাজেই সিজদা সাহু দেয়া যায়??

৪.সামান্য সন্দেহ হলেই সিজদা সাহু দেয়া যায়??

৫.সব নামাজে সব ওয়াক্তে সব  ফরয,সুন্নাতে এত এত সন্দেহ হচ্ছে এ থেকে উত্তরণের উপায় কি???

৬.যোহরের নফল আর মাগরিবের নফল নামাজ না পড়লে কি গুনাহ হবে বা ছেড়ে দেয়া যাবে???

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
যে ব্যক্তির প্রায় সময় সন্দেহ হয় এবং সন্দেহ তার অভ্যাসে পরিণত হয়, ওই ব্যক্তি যেদিকে তার মন বেশি যায় (প্রবল ধারণা হয়), সেটার ওপর আমল করবে। যদি সব বিষয়ে ধারণা সমান হয়, তাহলে অপেক্ষাকৃত কম সংখ্যার ওপর আমল করবে এবং প্রত্যেক রাকাতকে নামাজের শেষ মনে করে বসবে, শেষে সিজদায়ে সাহু করবে। 

হাদীস শরীফে এসেছেঃ- 

وَحَدَّثَنِي مُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، حَدَّثَنَا مُوسَى بْنُ دَاوُدَ، حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ بِلاَلٍ، عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ، عَنْ عَطَاءِ بْنِ يَسَارٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " إِذَا شَكَّ أَحَدُكُمْ فِي صَلاَتِهِ فَلَمْ يَدْرِ كَمْ صَلَّى ثَلاَثًا أَمْ أَرْبَعًا فَلْيَطْرَحِ الشَّكَّ وَلْيَبْنِ عَلَى مَا اسْتَيْقَنَ ثُمَّ يَسْجُدُ سَجْدَتَيْنِ قَبْلَ أَنْ يُسَلِّمَ فَإِنْ كَانَ صَلَّى خَمْسًا شَفَعْنَ لَهُ صَلاَتَهُ وَإِنْ كَانَ صَلَّى إِتْمَامًا لأَرْبَعٍ كَانَتَا تَرْغِيمًا لِلشَّيْطَانِ " .

মুহাম্মাদ ইবনু আহমাদ ইবনু আবূ খালাফ (রহঃ) ..... আবূ সাঈদ আল খুদরী (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তিন রাকাআত আদায় করা হলো না চার রাকাআত আদায় করা হলো- সালাতের মধ্যে তোমাদের কারো এরূপ সন্দেহ হলে সে যে কয় রাক’আত আদায় করেছে বলে নিশ্চিত হবে (তিন রাকাআত) সে কয় রাকাআতকে ভিত্তি ধরে অবশিষ্ট করণীয় করবে। এরপর সালাম ফিরানোর পূর্বে দুটি সিজদা করবে। (এখন) সে যদি পাঁচ রাকাআত আদায় করে থাকে তাহলে এ দু' সিজদা দ্বারা তার সালাতের জোড়া পূর্ণ হয়ে যাবে। আর যদি তার সালাত চার রাকাআত হয়ে থাকে তাহলে (এই) সিজদা দুটি শয়তানের মুখে মাটি নিক্ষেপের শামিল হবে। (মুসলিম ১১৫৯.ইসলামী ফাউন্ডেশন ১১৫২, ইসলামীক সেন্টার ১১৬১)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনার যখনই এভাবে সেজদাহ নিয়ে সন্দেহ হবে,আপনি সব নামাজেই প্রবল ধারনার উপর আমল করবেন।
যদি কোনোদিকেই প্রবল ধারনা না হয়,সেক্ষেত্রে কমটাকে ধরে  আরো একটি সেজদাহ আদায় করবেন।
ও শেষে সেজদায়ে সাহু আদায় করবেন। 

বিস্তারিত জানুনঃ- 

(০২)
শেষ বৈঠকে তাশাহুদ পাঠ করা ডান দিকে সালাম ফিরিয়ে ২ টি সেজদাহ আদায় করতে হবে।
অতঃপর তাশাহুদ,দরুদ শরীর,দোয়ায়ে মাছুরা পাঠ করে দুই দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করে দিতে হবে।

হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ ثَوْبَانَ، عَنِ النَّبِيِّ صلي الله عليه وسلم قَالَ " لِكُلِّ سَهْوٍ سَجْدَتَانِ بَعْدَ مَا يُسَلِّمُ "

সাওবান (রাঃ) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সালাতের যেকোন ভুলের জন্য সালাম ফিরানোর পর দু‘টি সিজদা্ করতে হয়।
(আবু দাউদ ১০৩৮.ইবনু মাজাহ (অধ্যায় : সালাত ক্বায়িম, অনুঃ সালামের পর সাহু সিজদা করা, হাঃ ১২১৯), আহমাদ (৫/২৮০), বায়হাক্বী (২/৩৩৭)

(০৩)
হ্যাঁ, সব নামাজেই সেজদায়ে সাহুর বিধান রয়েছে।

(০৪)
না,এই বিষয়ে এক নং প্রশ্নের জবাবে প্রদত্ত নীতি ফলো করতে হবে।

(০৫)
এক্ষেত্রে আপনার জন্য করনীয় সম্পর্কে জানুনঃ- 

(০৬)
নফল না পড়লে গুনাহ হবেনা।
ছেড়ে দেয়া যাবে,কোনো সমস্যা নেই।

তবে জোহরের আগে চার রাকাত, জোহরের পরে দুই রাকাত,মাগরিবের পরে দুই রাকাত,এগুলো নফল নয়।
এগুলো সুন্নাতে মুয়াক্কাদা। 
এগুলো আদায় করতেই হবে।

বিনা ওযরে হলে ছেড়ে দিলে বা ওযর বশত নিয়মিত ছেড়ে দিলে গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
উস্তায প্রবল ধারণা মানে কি??যদি সন্দেহ হয় অল্প আর  আমার মন বেশি টানে যে আমি ২ টা সিজদা ই দিছি তাহলে কি ওই ধারণাকেই সঠিক ধরে নিয়ে নামাজ চালিয়ে যাব এবং শেষে আর সিজদা সাহু দিব না।এটাই কি প্রবল  ধারণার মানে?? প্রবল ধারণা তে কি সিজদা সাহু দিতে হবে না???
by (677,120 points)
প্রবল ধারনা মানে কোনো দিকে ৪০% আর অপর দিকে ৬০%
by (677,120 points)
যদি সন্দেহ হয় অল্প আর আপনার মন বেশি টানে যে আপনি ২ টা সিজদা ই দিয়েছেন। তাহলে ওই ধারণাকেই সঠিক ধরে নিয়ে নামাজ চালিয়ে যাবেন এবং শেষে আর সিজদা সাহু দিতে হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 78 views
0 votes
1 answer 122 views
0 votes
1 answer 55 views
...