আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
আসসালামু আলাইকুম,
১/আমি বিভিন্ন সময়ে অনেককেই ফেইসবুক বা ইউটিউব এবং আমার বাসার Wifi কানেক্টেড করে দিয়েছি। এখন তারা যদি এর মাধ্যমে কোনো গুনাহ করে তাহলে আমার আমলনামায় এই গুনাহের একটি অংশ আসবে। একজন সম্মানিত আলেমের কাছ থেকে শুনেছিলাম। এরকম কি হবে?

২/এখন আমি যাদের ফেইসবুক বা ইউটিউব একাউন্ট খুলে দিয়েছি। তাদের একাউন্ট বন্ধ করা প্রায় অসম্ভব। এতে আমার করণীয় কি?

৩/আমার বাসার wifi যাদের মোবাইলে কানেক্ট করে দিয়েছি। যদি পাসওয়ার্ড  বদলে দেই তাহলে সব মোবাইল থেকে কানেকশন চলে যাবে। তখন সবাই Wifi কানেক্ট করে দেওয়ার জন্য আবার আমার কাছে আসবে। যদি কানেক্ট করে না দেই তাহলে সবার কাছে প্রশ্নবিধ্য হবো। এজন্য আমি চিন্তা করেছি যে, আমার কাছে আসলে আমি উনাদেরকে বলবো ঃ

আমি WiFi কানেক্ট করে দিবো কিন্তু যদি এর মাধ্যমে আপনারা কোনো গুনাহ করেন তাহলে এর সম্পূর্ণ দায়বদ্ধতা  আপনাকেই নিতে হবে। কিয়ামতের ময়দানে আপনি এর জবাব দিবেন। যদি এই শর্তে রাজি থাকেন তাহলেই আমি wifi কানেক্ট করে দিবো। এটি আমার মা বাবার ক্ষেএেও করবো।

আমার কি এরকম করা উচিত হবে? অথবা দয়া করে আমাকে এর বিপরীত কোনো পথ বলে দিন?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)আপনি বিভিন্ন সময়ে অনেককেই ফেইসবুক বা ইউটিউব এবং আমার বাসার Wifi কানেক্টেড করে দিয়েছেন। এখন তারা যদি এর মাধ্যমে কোনো গুনাহ করে, তাহলে আপনার আমলনামায় এই গুনাহের একটি অংশ আসবে। যিনি বলেছেন, সঠিকই বলেছেন।

(২) আপনি যাদেরকে ফেইসবুক বা ইউটিউব একাউন্ট খুলে দিয়েছেন। তাদের একাউন্ট বন্ধ করা যদি প্রায় অসম্ভব হয়। তাহলে আপনি আল্লাহর কাছে ইস্তেগফার করবেন।

(৩)আপনার বাসার wifi যাদের মোবাইলে কানেক্ট করে দিয়েছেন। তাদেরকে বলবেন, 
আমি WiFi কানেক্ট করে দিবো কিন্তু যদি এর মাধ্যমে আপনারা কোনো গুনাহ করেন তাহলে এর সম্পূর্ণ দায়বদ্ধতা  আপনাকেই নিতে হবে। কিয়ামতের ময়দানে আপনি এর জবাব দিবেন। যদি এই শর্তে রাজি থাকেন তাহলেই আমি wifi কানেক্ট করে দিবো। এটি আমার মা বাবার ক্ষেত্রও করবেন।

এরকম করলে আপনার গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...