আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (19 points)
আসসালামু আলাইকুম। শায়েখ আমার কথাগুলো একটু ভালো করে শুনবেন দয়া করে।

আমি যখন দোয়া করতাম, তখন খুব নিশ্চয়তার সাথে দোয়া করতাম। যেমন আল্লাহর কাছে একটা দোয়া করেছি, এর মানে আমার আল্লাহ কবুল করবেনই।
হুজুর আল্লাহ আমার কোন দোয়া ফেলে দেননি। আমি আল্লাহর কাছে দোয়া করেছি আর আল্লাহ দিয়েছেন। আমি আল্লাহকে অনেক ভালোবাসি, কিন্তু  প্রায়ই গুণাহ করে ফেলি, মাফ চাই। হুজুর আমি আমার বিয়ের জন্য দোয়া করছি, কিন্তু আমার মা-বাবা হয়তো আমি একটা চাকরি পাবার আগে বিয়ে দিবে না। আমি দোয়া করছি, একই দোয়া আমি আমার খালাতো বোন আমাকে মার্কেটে নিয়ে যেতে চাইলে দূর থেকে তার জন্য দোয়া করি, আল্লাহ আমার তার সাথে যেতে ভালো লাগছে না, আল্লাহ তাকে বিয়ে দিয়ে দিন। উল্লেখ্য তার বিয়ের জন্য পাত্র খুজছিলো, কিন্তু পাচ্ছিলোই না, পেলেও হয়তো মেয়েকে পছন্দ হচ্ছিলো না। আমি মামার বাড়িতে থাকতে থাকতেই তিনদিনের মাথায় একটা প্রস্তাব আসে, একমাসের মধ্যে বিয়ে হয়ে যায়। এখন তার একটা সন্তানও আছে। একই দোয়া আমি তিন বছর ধরে নিজের জন্য করছি।
আমার আম্মুর কানে সমস্যা দেখা যায়, ডাক্তার কাছে গেলে ডাক্তার ঢাকা থেকে টেস্ট দেয়। তারপর রিপোর্ট দেখে বলে দুই কানের পর্দায়ই নষ্ট হয়ে গেছে। কয়েকবছর পরই কান একদম অচল হয়ে যাবে। তিন মাসের ঔষধ দেয়, প্রত্যেক সপ্তাহে ৫০০ টাকার ঔষধ। তাছাড়াও বলে মাসেক খানেকের মধ্যেই একটা মেশিন লাগাতে হবে। মেশিনের দাম ৪০ হাজারের ওপরে।

আমার খুব খারাপ লাগে, দুরাকাত নফল নামাজ পড়ে আম্মুর জন্য দোয়া করি, আল্লাহ যেনো মাকে সুস্থ করে দেয়।
খালামণি আজ আম্মুকে আরেকটা ডাক্তারের কাছে পাঠায়। ঐ ডাক্তার রিপোর্ট দেখে বলে আপনার কানের পর্দার কিছুই হয়নি, সম্পূর্ণ ভালো আছে, শুধু পিছনে পানি জমেছে। ওষধ দিলাম, দুই সপ্তাহের মধ্যে ঠিক হয়ে যাবে ইন শা আল্লাহ। ঐ ডাক্তার বুঝতে পারেনি।

হুজুর এগুলোকে আপনি কী বলবেন? দোয়া কবুল নাকি কাকতালীয়? নাকি আল্লাহর ইচ্ছা আমার দোয়া সম্পূর্ণ বিচ্ছিন্নও হতে পারে?

হুজুর, কিছুদিন যাবত এই প্রশ্নটা আমাকে কুড়ে খাচ্ছে, খুব কষ্ট দিচ্ছে, "আল্লাহ আমাকে ভালোবাসেন তো? আমি রাস্তায় হাটতে হাটতে প্রায়ই উনার সাথে কথা বলি। আল্লাহ আমার কথাগুলো ভালোবাসেন তো? আল্লাহর এসব তুচ্ছ কথাগুলো ভালো লাগে তো? আল্লাহ আমাকে ভালোবাসেন তো?  আল্লাহ কি আমার প্রতি মনোযোগী? আল্লাহ কি আমার কথা শুনেন? নিশ্চিতভাবে?

হুজুর আমাকে একটু বড় করে খুলে উত্তর দিন, যেন আমার অন্তর শান্তি পায়। আল্লাহ আপনাকে হিফাজত করুক। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

1 Answer

0 votes
by (712,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

আবদুল্লাহ ইবনু ’উমার (রাঃ) হতে বর্ণিত। 
وَعَنِ ابْنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِنَّ الدُّعَاءَ يَنْفَعُ مِمَّا نَزَلَ وَمِمَّا لَمْ يَنْزِلْ فَعَلَيْكُمْ عِبَادَ اللَّهِ بِالدُّعَاءِ» . رَوَاهُ التِّرْمِذِيُّ
’তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিঃসন্দেহে দু’আ ঐ সব কিছুর জন্যই কল্যাণকামী যা সংঘটিত হয়েছে এবং যা এখনো সংঘটিত হয়নি। সুতরাং হে আল্লাহর বান্দাগণ! তোমরা দু’আ করাকে নিজের প্রতি খুবই জরুরী মনে করবে বা যত্নবান হবে। (মিশকাত-২২৩৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বিবরণ শুনে মনে হচ্ছে, আল্লাহ আপনার দু'আকে কবুল করেছেন,আল্লাহ আপনাকে ভালবাসেন। এভাবে সবকিছুকেই আল্লাহর কাছ থেকে চেয়ে নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,320 points)
উত্তর দেয়া হয়েছে।
by (19 points)
আমি রাস্তায় হাটতে হাটতে প্রায়ই আল্লাহর সাথে কথা বলি। আল্লাহ কি আমার এই ছোটখাটো কথাগুলোর প্রতি মনোযোগী? 
by (712,320 points)
জ্বী, আল্লাহ , সবগুলো কথাই শুনে থাকেন। জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...