আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
178 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
edited by
তালাকের অধিকার প্রাপ্তা মহিলার ক্ষেত্রে

আমি নামাজ পড়ছিলাম। নামাজে সূরা লাহাব পড়ছিলাম।

১.তাব্বাতিআদা আবি লাহাবিওয়াতাব। এটা পড়ার সময় কেউ যদি নিজের ওপর ইচ্ছা করে  সজ্ঞানে তালাক নেয় এভাবেই আমার নিজের ওপর তালাক তাহলে তালাক হয়ে যাবে???

২.মা আগনা আনহুমালুহু ওয়ামা কাসাব এটা বলার সময়ও  কেউ যদি ইচ্ছা করে নিজের ওপর তালাক নেয় তালাক কি হয়ে যাবে??

আমি সুরাটার অর্থ মুখস্ত  করেছিলাম পরে অর্থ ভুলে গেছি। নামাজ শেষ করে ওই ২ লাইনের অর্থ দেখেছি। অর্থ দেখে আমি ভয় পাচ্ছি আমার কি তালাক হওয়ার গেল কিনা

আমি তালাক নিয়ে খুবই দুশ্চিন্তায় আছি। সর্বক্ষম আতঙ্কে থাকি ইদানিং নামাজে পর্যন্ত নিজের ওপর তালাক কথাটা আসে। সেভাবেই আজকে সূরা লাহাব পড়ার সময় চলে আসছে।

৩. যদি কে বলে একটা শোনো, একটা কাজ করো,২ টা ডিম আনো, উনাকে একটু কল করো। এসব বলার সময় কেউ যদি ইচ্ছা করে মনে এনে নিজের ওপর তালাক। তাহলেকি  তার তালাক। হবে? এগুলোতো কেনায়া শব্দ নয়। উলি উল্লাহ হুজির বললো এভাবেই নাকি তালাক হবে কারণ সে স্পষ্ট ব্যাককে তালাকএর কথা বলসে। যুক্তিতা আমি বুঝলামনা।

৪। তাহলেতো সূরা লাহাবের প্রথম লাইনেও আছে ধ্বংস হোক আবু লাহাবের ২ হাত। এখানেও সংখ্যা আছে কেউ ইচ্ছারে এই লাইন বলার সময় মনে এনে নিজের ওপর তালাক যদিও লাইনের অর্থ ভুলে গেছিলো  তাহলে  কি তালাক হয়ে যাবে?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)তাব্বাতিআদা আবি লাহাবিওয়াতাব। এটা পড়ার সময় কেউ যদি নিজের ওপর ইচ্ছা করে সজ্ঞানে তালাক নেয়, এভাবেই আমার নিজের ওপর তালাক, যদি মুখ দ্বারা এতটুকু উচ্ছস্বরে "নিজের উপর তালাক" উচ্ছারণ করে যে,নিজের কান দ্বারা শ্রবণ করতে পারে,তাহলে তালাক হয়ে যাবে। 

(২)"মা আগনা আনহুমালুহু ওয়ামা কাসাব" এটা বলার সময়ও কেউ যদি নিজের ওপর ইচ্ছা করে সজ্ঞানে তালাক নেয়, এভাবেই আমার নিজের ওপর তালাক, যদি মুখ দ্বারা এতটুকু উচ্ছস্বরে উচ্ছারণ করে যে,নিজের কান দ্বারা শ্রবণ করতে পারে,তাহলে তালাক হয়ে যাবে। 

(৩) যদি কে বলে একটা শোনো, একটা কাজ করো,২ টা ডিম আনো, উনাকে একটু কল করো। এসব বলার সময় কেউ যদি ইচ্ছা করে মনে এনে নিজের ওপর তালাক। তাহলে তালাক হবে না। 

(৪) সূরা লাহাবের প্রথম লাইন বলার সময় মনে এনে নিজের ওপর তালাক দিলে তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (18 points)
edited by
তালাকের অধিকার প্রাপ্তা  স্ত্রীর ক্ষেতে প্রশ্ন গুলোর উত্তর কেমন হবে
১.আমিতো নামাজ পড়তেসিলাম । এর মধ্যেই আমার মনে আমার আসছে নিজের পর তালাক । সূরা পড়ার সময় মানুষ ইদানিং এসব মানে আসে এমনকি রুকু সিজদাতেও সব সিময় এটা মনে হচ্ছে 
। মনে হলো ইচ্ছ করেই বলসেছি। কিন্তু আওয়াজ হয়নি আওয়াজ হচ্ছিলো সে সূরা পরসি ঐগুনার।সূরা পড়ার সময় সূরার আওয়াজ হলে নিজের ওপর তালাক এটা কিভাবে বলবো?? সূরা পড়ছিলাম।তালাকের ঐটা আমার মকনের মধ্যে ছিলো মকনেই আসে 
২.আর নিজের ওপর তালাক নিয়ে এতো বেশি ওয়াসওয়াসা গ্রস্ত যে আমি হাতেরর আঙ্গুল নড়িয়ে কাওকে কিছু দেখাতে গেলে ভয় পাই। আমি তালাক চাইনা এই জন্য
৩.তাব্বাতিআদা আবি লেহেবিউ ওয়া তাব এটা পড়ার সময় আমার স্পস্ট মনে  আছে আনি নিজের ওপর তালাক ওটা মনে মনে বলেছি। আর মুখে সূরা পড়তোসিলাম ।
৪। এখানে প্রশ্ন গুলোর যে সংখ্যা লিখতেসি সেখানেও আমার সন্দেহ হচ্ছে নিজের ওপর নিয়ে নিচ্ছি কিনা। বা অনেক সময় অটো মনে চোখে আসে আমার অনেক সময় জেমন হয় যে শব্দটা বলসি  সেটা বুঝার জন্য মনে মনে বলতে থাকি। অনেক সময় মনে হয় আমি যেনো জোর করে মনে আনি নিজের ইচ্ছায়  এসব মনে আনি। ওভাবেকি তালাক হয়ে যাবে??
৬। শশুরকে কথাটা হাসতে হাসতে বলছিলাম আমার মান সম্মান নাইগো। এভাবেই কি তালাক হয়ে যায় /
সাইকোলজিস্ট দেখাইসি উনি বলসে আপনার তো OCD আছে। উনি eবলসে এগুলো ওয়াসওয়াসা এসব মাথা থেকে ফেলে দিতে কিন্তু অমিতো এই দুষচিন্তা বুলতেই পারছিনা। ডাক্তার মহিকা বলসিলেন apanr  ওপর  তো আল্লাহর কলম। উঠিয়ে নিসে। আমি মানসিক রুগী /পাগল  আপনার তালাক হবেনা মানসিক রুগী শরীয়তে মানুসিক রুগীর তালাক হয়না 
ওডিসি বা পাকের তালাক নাকি গ্রহণযোগ্য না????

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...