আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in সাওম (Fasting) by (14 points)
আসসালামু আলাইকুম।
অতীতের যেসব ফরজ সাওম ইচ্ছাকৃত ভাবে আদায় করা হয়নি সেগুলোর কাযা আদায়ের নিয়্যতে সেহরি করার পর তা কি কোনো কারন ছাড়া ভাঙা যাবে? যদি শরীয়তে এর অনুমতি না থাকে এবং কাযা সাওম রাখার নিয়্যত করেও তা ভেঙে ফেলা হয় তবে বর্তমানে কি করণীয়?

জাজাকাল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (696,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রমজানের কোনো রোযাকে পরবর্তীতে কাযা করলে, সেই রোযাকে ভঙ্গ করা যাবে না।বিনা জরুরতে ভঙ্গ করলে গোনাহ হবে তবে কাফফারা আসবে না বরং ঐ রোযাকে পরবর্তীতে আবার কাযা করতে হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 404)
"(أو أفسد غير صوم رمضان أداء)؛ لاختصاصها بهتك رمضان.
(قوله: أو أفسد) أي ولو بأكل أو جماع. (قوله: غير صوم رمضان) صفة لموصوف محذوف دل عليه المقام: أي صوماً غير صوم رمضان، فلا يشمل ما لو أفسد صلاةً أو حجاً. وعبارة الكنز: "صوم غير رمضان"، وهي أولى، أفاده ح. (قوله: أداء) حال من صوم، وقيد به؛ لإفادة نفي الكفارة بإفساد قضاء رمضان، لا لنفي القضاء أيضاً بإفساده. (قوله: لاختصاصها) أي الكفارة، وهو علة للتقييد بالغيرية وبالأداء. (وقوله: بهتك رمضان) : أي بخرق حرمة شهر رمضان، فلا تجب بإفساد قضائه أو إفساد صوم غيره؛ لأن الإفطار في رمضان أبلغ في الجناية، فلا يلحق به غيره؛ لورودها فيه على خلاف القياس". فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 90 views
...