আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (47 points)
আসসালামু আলাইকুম শায়েখ।


১)আমার একজনের সাথে সম্পর্ক ছিল কিন্তু আল্লাহর ভয়ে তাকে ছেড়ে দেই। তারপর আমি অনেক বড় একটা বিপদে পরি, যেখানে আমার ও আমার পরিবারের মানসম্মান আর জীবনের প্রশ্ন জড়িত। কিন্তু সে আমাকে এমনভাবে আড়াল করে সমস্যা হ্যান্ডেল করে যে এখন ওর পড়াশোনা, জীবন হুমকির মুখে। আর ওর আর ওর পরিবারের মানসম্মান তো গেছেই। এখন সে ভয় পাচ্ছে আমার জন্য এতকিছু করল আর আমি যদি তাকে এখন বিয়ে না করি? আমার বাবা মা আগে রাজি ছিল না। এখন এত বড় ঘটনা শুনলে তারা রাজি হবে কি না আমার জানা নেই। যদি রাজি না হয় তাহলে আমার করণীয় কি?
আমি ইস্তেখারা করছি কয়েকদিন যাবৎ। করার পরে মনে হয় ওকে বিয়ে করা ঠিক হবে না। আবার আজ ভোরে ইস্তেখারা করে ঘুমিয়েছি, স্বপ্নে দেখলাম আমার মা আমার আর ওর পাশে বসে গল্প করছে আর হাসছে। আর আমার ঘরের ভেন্টিলেটরে দুটো চড়ুই পাখি বাসা বাঁধার চেষ্টা করছে। কিন্তু ফ্যান চললে ওদের যদি কিছু হয় আমি এই ভয় পাচ্ছি। এই স্বপ্নের ব্যাখ্যা কি হতে পারে?


২) উমরাহ তে গেলে কি আগে সবাইকে জানিয়া যাওয়া ভালো? নাকি না জানিয়ে গেলে ভালো? আমার কাছে রিয়ার ভয় হয়।

1 Answer

0 votes
by (710,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যখন কারো সামনে কোনো গুরুত্বপূর্ণ বিষয় এসে উপস্থিত হবে।এবং সে সিদ্ধান্ত নিতে পারবে না যে, সে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিবে।তাহলে এমন পরিস্থিতে তার জন্য উচিৎ ইস্তেখারা করা তথা ভালো দিক কে অন্বেষণ করা।অবশ্যই ইস্তেখারা, নামাযের মাধ্যমেই করবে। ইস্তেখারার পদ্ধতি সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এক হাদীসে বলেন, দুই রা'কাত নামায পড়ে বিশেষ মনোযোগের সাথে (নিম্নে উল্লেখিত) দু'আ পড়বে।তাহলে হয়তো তার মন কোনো এক দিকে ধাবিত হবে,বা সে স্বপ্নযোগে কোনো এক ইশারা পাবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1472


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আরো ইস্তেখারা করেন, যদি আপনার মন ঐ মেয়ের দিকে ধাবিত হয়, তাহলে দেড়ি না করে এখনই তাকে বিয়ের প্রস্তাব দিবেন। 
আপনার বর্তমান স্বপ্ন দ্বারা বুঝা যাচ্ছে যে, আপনি তাকে বিয়ে করতে পারেন।এতে কোনো সমস্যা হবে না।

(২)
উমরাহতে সবাইকে জানিয়ে যাওয়ার কোনো প্রয়োজন নাই, হ্যা, ফ্যমিলির সবাইকে জানিয়ে যাবেন। মনের মধ্যে কোনো রিয়া রাখবেন না।সর্বদা রিয়ার ভয় অন্তরো থাকলে কখনো রিয়া বাসা বাধতে পারবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 83 views
0 votes
1 answer 94 views
...