আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)

আসসালামু আলাইকুম,

আমার মা সুদি ব্যাংকে ৪০ লাখ টাকা রেখেছে পাঁচ বছরের জন্য। উদ্দেশ্য সুদ থেকে সংসারের খরচ চালাবে। এখন সে মানসিক ভাবে তৈরি অ্যাঁর সুদ খাবে না। এখন ব্যাংক থেকে যদি টাকা তুলতে চায় তবে প্রায় ১০ লক্ষ টাকার মত ক্ষতি হবে। অ্যার এই টাকাটা জমি বিক্রি করা টাকা। যা সম্বল। এখন জানতে চাইঃ

১। এত টাকা খতিগ্রস্থ হওয়া কি ঠিক হবে? যেহেতু এটাই সম্বল।

২। মুল টাকার জাকাত কিভাবে দিতে হবে? যদি মূলধন থেকে দিতে হয় তাহলে ত মূলধন শেষ হয়ে যাবে। তারপর কি হবে?

৩। কি করলে এর থেকে বাঁচা যাবে ? পাপ ক্ষমা হবে?

 

আমি একটা বেবসা শুরু করেছিলাম কিন্তু খতিগ্রস্থ হয়েছি। আমি সৎভাবে জীবন যাপন করতে চাই কিন্তু আমি খুব সরল প্রকৃতির যার জন্য সব বেবসা করতে পারছি না। আমার বিবি বাচ্চা আছে এবং এই মুহূর্তে বেকার/কাজ খুঁজছি। তাহলে

১। কাজ পাওয়ার আগ পর্যন্ত মায়ের কাছ থেকে টাকা নিয়ে অমার পরিবারের খরচ চালানো যাবে কি?

২। আমার/বিবি/বাচ্চাদের জন্য কি হালাল হবে ?

1 Answer

0 votes
by (710,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
এই মুহূর্তে ব্যাংক থেকে টাকা তুললে যদি ১০ লক্ষ্যর মত লস হয়, তাহলে এই মুহূর্তে টাকা উত্তোলনের কোনো প্রয়োজন নাই।বরং যখন লস হবে না, তখনই টাকা উত্তোলন করবেন। যদি সুদ আসে,তাহলে সেই টাকাকে সদকাহ করে দিবেন।

ঐ টাকা দ্বারা জমি ক্রয় করে নিলে বা মেশিনারি কোনো কিছু ক্রয় করে নিলে, তখন আর যাকাত আসবে না। যতদিন না ঐ টাকা দ্বারা জমি বা মেশিনারি কোনো কিছু ক্রয় করছেন, ততদিন আপনাকে ঐ টাকা যাকাত দিতে হবে।এতে মূলধন কমে গেলেও আপনার যাকাত থেকে পিছপা হওয়া জায়েয হবে না।বরং যাকাত আদায় করতেই হবে।

হ্যা, আপনি আপনার মায়ের কাছ থেকে টাকা নিয়ে সংসার চালাতে পারবেন।

আপনার বিবি বাচ্ছার জন্য হালাল হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
Jajakumullah Khair. Kintu kaj paoar ag porjonto kivabe songsar chalabo? Achara to kono upay nai. Sorry about this question but need to know. 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...