আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
edited by
ধরেন কেউ মানসিক রোগী।এখন সে মানসিক ভাবে  এমন চিন্তা করতে মুয়াল্লাক তালাক নিয়ে চিন্তা করতে করতে মানসিক ভাবে অসুস্ত হয়ে গেছে

এটাকে ওয়াসওয়াসা না বাট ওসিডি।ধরেন সে মুখ দিয়ে যতক্ষন বলতে পারেনা শান্তি পায় না।চিন্তা আসে এটা করলে তালাক ওটা করলে তালাক

খাচ্ছে খাবার এভাবে খেলে তালাক ,দুইবার করলে তালাক সবকিছুর সাথে সম্পর্কিত করে তালাকের চিন্তা এবং সে এট আ যাতে না হয় তার জন্য কাজগুলা এড়িয়ে যায়।

আর এরকম করতে করতে মানসিকভাবে অবস্থা খুব বাজে হয়ে পড়ে।সে পড়ে বলে যে ইংলিশ এই বলে বাট বাংলায় করলে অনেকটা  এরকম হয়

"যআকেই বিয়ে করব তাকেই তালাক দিলাম না"

এরকম সে করতে থাকে।সে মানসিক অসুস্থ হয়ে পড়ে।হাত পা ঘামতে থাকে চিন্তায় বেশিরভাগ সময়,ঘুম থেকে উঠেই চিন্তা শুরু হয়ে যায়।

একদিন সে কথাগুলা বলে বাট তার মাঝে না শব্দটা বলতে ভুলে যায়।২-৩ সেকেন্ডের জন্য অন্য মনস্ক হয়ে যায়।এখন পরে সাথে সাথে না বলে।

আপনি বুঝুন হুজুর তার অল্রেডি মানসিক অবস্থা কি।এই তালাক নিয়ে সে ভাবতেছে কয়েকবছর ধরে।শুধু এটা না তার স্বাভাবিক জীবন ব্যঘাত হইছে অনেক।

মানসিকভাবে কেমন হইলে এরকম হয় বুঝেন।হাই প্রেসার ডেভেলপ হইছে।

এখন ঘটনাই আসি।সেদিন এই কথাটি বোলেছীল"Any woman i marry is divorced,,,,,

তার বলার সময় সে বলতেছিল এভাবে আলাদা আলাদা শব্দ বুঝে বুঝে কারন সে অনেক বেশি প্রাস্টেটেড ছিল।কিন্তু সে  NO শব্দটা ব্লার আগেই হঠাত করে অন্যমন্সক হয়ে গিয়েছিল কিছু মূহুর্তের জন্য।

তার পরে সে No শব্দটা বলে।

আবার একটা সময় এটা বলেছিল হয়ত কারন সে এরকম হাজার হাজার চিন্তার মাঝে ভুলে গিয়েছে

Any woman i marry, divorce হয়তঁ সে মনে মনে হুম্মম্মম্মম্মম করে "না" বলেছে। হুমটা মনে মনে টান দেয়ার মত অনেক্টা টান দেয়ার মত, আবার হয়ত হুম ছাড়াই কিছু পরে বা সাথে সাথে  না বলেছে পরে একটু আসলে তার সঠীক মনে নেই।

এইগুলা আমার পার্সনাল লাইফকে ধ্বংস করে দিয়েছে ।আমি পরীক্ষা দিতে গেলেও চিন্তা আসে তখন বাধ্য হয়ে উলটা পালটা কাজ করতে হয়।মন্র হয় অদৃশ্য ভাবে ফোরসস হচ্ছি।


আগের বাক্যে ছিল is divorced আর এই বাক্যে ছিল divorce শব্দটা।এইখানেও একটা পার্থক্য পরিলক্ষিত হয়।

আর আরবি শব্দ তালাক শব্দ দিয়ে দুইটা অর্থ হয় একটা ভবিষ্যতে দিবে বুঝায় আর একটা এখন হয় বুঝায়

আসলে ভাইজান আমি এই প্রশ্নের জন্য বিভিন্ন হাদিস থেকে শুরু করে আগেকার যুগের তাবেইন সহ বিভিন্ন সাহাবিদের মতগুলা পড়ার চেষ্টা করেছি।

এখন এই জিনিসগুলা একটা মানুষ্কে খুরেখূড়ে শেষ করে দিচ্ছে।এগিলা কি তালাক হবে?

আমি লাইফটা ভাবি মাঝে মাঝে শেষ করে দিচ্ছে।

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লোখিত ব্যক্তি ওয়াসওয়াসা রোগে আক্রান্ত।সুতরাং তার কোনো তালাক ইত্যাদি গ্রহণযোগ্য নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (8 points)
এটা অনেকটা বাইপোলার ডিস অর্ডার এর মত।
আমি মুখ দিয়ে কথাগুলা বলছি বাট আমি এগুলার মধ্যে ডুবে গিয়েছি আর আমার শারীরিক অবস্থাও অনেক খারাপ।
আপনার সাথে ২ মিনিট কথা বলার সুযোগ হবে?
যাতে আমি একটু খোলাখুলি কথা বলতে পারি
by (712,880 points)
জ্বী, কথা বলতে পারবেন।জাযাকুমুল্লাহ। 
by (712,880 points)
আমার প্রুফাইলে দেয়া নাম্বারে কল দিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...