আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (28 points)
1. Assalamu alaikum Shaikh. Amr ek choto vai ekti Mobile phone bikri kore. Mobile e kichu Somossa chilo. Se Customer er kache sei dosh gopon kore mittha bole phone ta bikri kore. Customer phone dekhe niche but somossa gulo dhorte pareni. Ekhon sei choto vai nijer vul bujte pere onutopto. Sei taka se ekhono khoroj koreni. Emotabosthay tar taka ta ki jayej hbe? Jodi jayej na hoy tahole phone bikrir taka gulo ki korbe ekhon?
2. Ami IOM e 216 batch vorti hoi kintu personal kichu problem er karone pora continue korte parini. Tobe majhe majhe kono Question er answer janar dorkar hole ei khane question kori.  Jehetu ekhon ami IOM e porchi na emotabosthay ki amr ifatwa.info te Question Ask kora jayej hobe?

1 Answer

0 votes
by (712,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ওয়াসিলা ইবনুল আসকা (রাঃ) থেকে বর্ণিত। 
عَنْ وَاثِلَةَ بْنِ الأَسْقَعِ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " مَنْ بَاعَ عَيْبًا لَمْ يُبَيِّنْهُ لَمْ يَزَلْ فِي مَقْتٍ مِنَ اللَّهِ وَلَمْ تَزَلِ الْمَلاَئِكَةُ تَلْعَنُهُ " .
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি যেঃ যে ব্যক্তি পণ্যের ত্রুটি বর্ণনা না করে তা বিক্রয় করে, সে সর্বদা আল্লাহর গযবের মধ্যে থাকে এবং ফেরেশতারা সব সময় তাকে অভিসম্পাত করতে থাকে।(সুনানু ইবনি মা'জা-২২৪৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দোষ উল্লেখ না করে,ধোকা দিয়ে বিক্রয় করা গোনাহ। আপনার ভাই মুবাইলের দোষত্রুটি উল্লেখ না করে বিক্রয় করেছেন। দোষ উল্লেখ থাকলে মুবাইলের যত টাকা হবে, সেই টাকা থেকে অতিরিক্ত যত টাকা আপনার ভাই নিয়েছে, সেই পরিমাণ টাকা এখন ক্রেতাকে ফিরিয়ে দিবেন। 

(২)
জ্বী আপনি IOM এ না থাকলেও ifatwa তে প্রশ্ন করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 153 views
...