আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (9 points)
edited by
Assalamu alaikum... Amar arekta id theke question kora jacchilo na..kintu jana khub joruri tai ei id diye korte hocche...Afwan

Amar ammuke ekta Quran dewa hoy...jara diyechen tader lagbena bolechen, tai diye diyechen.Allah tayala unader hedayet dik... Tarpor ammu quran ta amake diye den,.. Unader taka halal naki haram jana nei...jiggesh korle hoyto jana jabe unara ki kaj koren.
1, ami ki nite parbo Quran ta? Quran Ta amar kachei ekhon ache...ami basa theke dure thaki,tai  ammu amake Quran ta pathiye diyechilen.

2. Ami ekta tabije sura nas likha ekta kagoj pai..tarpor ekjon ustaja bolechilen puriye panite diye ashte, ashepashe khali jayga chilona temon tai.....puranor por kichu ছাই মেঝে তে পরে যায়,  ami uthanor chesta kori,, tao hoyto kichu ছাই uthate parini, abar jokhon panite fele ashte jai tokhon o khub e olpo kichu ছাই  niche pore jay .  jototuku chilo ta ami panite diye dei.

Ete ki gunah hobe?

3. Amar nanuke ekta jaynamaz hadiya dewa hoy onek bochor age...jara den, tara hajj korte giye niye ashchilen....unara rajniti koren,, elakar chairmen chilen,, unar ekta chele ukil.... Halal naki haram taka theke kinechen ta to jana nei..

Ei jaynamaz ti bebohar kora jabe? Ami ei jaynamaze onkdin dhore namaz pori,,,ar Unara kichu dile khete parbo ki?  Unader dewa onkkichui kheyechilam.

Ektu taratari janaben please.

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
فى الفتاوى الهندية- أهدى إلى رجل شيئا أو أضافه إن  كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع 
যদি এমন কেউ কাউকে কিছু হাদিয়া দেয়,যার অধিকাংশ সম্পত্তি হালাল,তাহলে সেই মালকে গ্রহণ করা নাজায়েয নয়।তবে যদি সে জানতে পারে যে,দাতা হারাম থেকে দিচ্ছে তাহলে এমতাবস্থায় সেটা জায়েয হবে না।আর যদি তার মালের অধিকাংশই হারাম থাকে,তাহলে এমন ব্যক্তির হাদিয়া গ্রহণ জায়েয হবে না।এমন ব্যক্তির ওখানে আহার করাও যাবে না, যতক্ষণ না সে হালাল খাবারের সংবাদ দিচ্ছে বা এটা বলছে যে,সে ধার করে নিয়ে এসে আহার করাচ্ছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
তাদের অধিকাংশ মাল যদি হালাল হয়, তাহলে আপনি এটা নিজের কাছে রাখতে পারবেন। নতুবা কোনো এতিমখানা মাদরাসায় দান করে দিবেন।

(২)
কোনো গোনাহ হবে না।

(৩)
তাদের অধিকাংশ মাল যদি হালাল হয়, তাহলে আপনি এটা নিজের কাছে রাখতে পারবেন। নতুবা কোনো এতিমখানা মাদরাসায় দান করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 153 views
...